রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ০১ ডিসেম্বর ২০২০, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

১২:১২ অপরাহ্ণ

শিরোনাম
◈ ভিবিডি গোপালগঞ্জ জেলা কর্তৃক আয়োজিত “আনন্দ আহার” ◈ সম্প্রীতির হবিগঞ্জ সংগঠনের জেলা শাখার সিনিয়র সদস্য নির্বাচিত হলেন শুভ আহমেদ ◈ কবিতা : শীতের পিঠা – মোঃ শহিদুল ইসলাম ◈ ধামইরহাটে জঙ্গিবাদ মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যুবলীগের বিক্ষোভ সমাবেশ ◈ ধামইরহাটে দার্জিলিং জাতের কমলার চারা রোপন ◈ ধামইরহাটে মাস্ক না পরায় বিভিন্ন শ্রেনি পেশার মানুষের জরিমানা, সচেতন করতে রাস্তায় নামলেন এসিল্যান্ড ◈ সকল ক্ষেত্রে প্রতিবন্ধীদের প্রবেশগম্যতা নিশ্চিত করার আহ্বান ◈ ধামইরহাটে অজ্ঞাত রোগে মাছে মড়ক, ৩০ লাখ টাকার ক্ষতিতে মৎস্যচাষী’র হাহাকার ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলেই জনকল্যানমূলক কাজ সবচেয়ে বেশি হয়েছে- এমপি শাওন ◈ উদয়কাঠী ইউনিয়ন পরিষদের স্মার্ট কার্ড বিতরনের উদ্বোধন করেন চেয়ারম্যান ননি

গুরুদাসপুরে বিদ্যালয় মাঠে নির্মাণসামগ্রী

ব্যাহত হচ্ছে শিক্ষার পরিবেশ

প্রকাশিত : ০৫:৩৯ AM, ২৯ সেপ্টেম্বর ২০১৯ Sunday ২২৪ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নাটোরের গুরুদাসপুরে হামলাইকোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে রাখা হয়েছে সড়ক সংস্কারের নির্মাণসামগ্রী। আবার চুলা জ্বালিয়ে পাথরে মেশানো হচ্ছে বিটুমিন। এতে বিঘ্নিত হচ্ছে পাঠদানের পরিবেশ।

জানা যায়, চলতি মাসের শুরুতে নাজিরপুরের বটতলা থেকে নারীবাড়ি মোড় পর্যন্ত সড়ক সংস্কারের জন্য পাথর, বালু, বিটুমিনের ড্রাম, মিক্সার মেশিন, খড়সহ বিভিন্ন সামগ্রী হামলাইকোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে রাখেন ঠিকাদার। নাটোরের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সরকার কনস্ট্রাকশন কাজটি করছে। ওই প্রতিষ্ঠানের মালিক সুজিত সরকার।

বৃহস্পতিবার সরেজমিন দেখা যায়, সড়কের পাশেই বিদ্যালয়। আর ওই বিদ্যালয়ের মাঠে ফেলে রাখা হয়েছে পাথর, বিটুমিন, প্লান্ট মেশিন ও ইটের খোয়া মেশানোর মিক্সার মেশিন। ইট, পাথর এবং বালুর বিশাল স্তূপ। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে এ কর্মযজ্ঞ।

নাজিরপুর ডিগ্রি কলেজের ছাত্র সাইদুল ইসলাম, বিলচলন শহীদ সামসুজ্জোহা সরকারি কলেজের ছাত্র আব্দুল্লাহ আল মারুফসহ ওই এলাকার কয়েক যুবক জানান, বিদ্যালয় মাঠে সড়ক নির্মাণের উপকরণ রাখায় স্কুলের কোমলমতি শিশু শিক্ষার্থীরা প্রচণ্ড শব্দদূষণ ও ধুলাবালিতে পড়াশোনার ক্ষতির পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। এ ছাড়া এলাকার যুবসমাজ খেলাধুলা থেকে বঞ্চিত হওয়ার ফলে নানা অসামাজিক কার্যকলাপে জড়িয়ে পড়ছে।

বিদ্যালয়ের শিক্ষকরা জানান, বিদ্যালয়ে পাঠদান চলাকালে চুলায় বিচুমিন গলানো হয়। তাতে কালো ধোঁয়ায় পরিবেশ নষ্ট হচ্ছে। তাছাড়া খোয়া মেশানোর যন্ত্র থেকে বিকট শব্দ হচ্ছে। এতে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে ব্যাপকভাবে। মাঠে পাথর, বিটুমিন প্লান্ট ও খোয়া মেশানোর যন্ত্র রাখায় বিদ্যালয়ে যাতায়াত, খেলাধুলা-অ্যাসেমব্লিসহ বিদ্যালয়ের যাবতীয় কাজ ব্যাহত হচ্ছে।

ওই বিদ্যালয়ে প্রধান শিক্ষক শাহনাজ রীতা জানান, বিদ্যালয়ের মাঠে এমন কর্মযজ্ঞ চলার কারণে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। এ কারণে কমেছে শিক্ষার্থীর উপস্থিতি। মাঝেমধ্যেই শিশুদের পায়ে ফুটছে ইটের খোয়া এবং পাথরের কুচি। এতে অভিভাবকরা ক্ষিপ্ত হয়ে উঠছেন।

বিদ্যালয়ের সভাপতি ননী গোপাল কুণ্ডু জানান, সংশ্নিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই মাঠ দখল করে এমন কর্মকাণ্ড চালাচ্ছে। নির্মাণসামগ্রী রাখার ব্যাপারে ঠিকাদারকে বলতে গেলে তিনি আমাদের জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশেই তারা উপকরণ রেখেছেন।

ঠিকাদার সুজিত সরকার মোবাইল ফোনে দাবি করেন, সড়ক সংস্কারের এসব মালপত্র রাখা ও প্রক্রিয়াজাত করার মতো বিকল্প জায়গা না থাকায় ওই বিদ্যায়ের মাঠটি ব্যবহার করা হচ্ছে।

গুরুদাসপুরের ইউএনও তমাল হোসেন জানান, শিক্ষার্থীদের দুর্ভোগের বিষয়টি জেনেছি। এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। তার প্রতিবেদন নিয়ে সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলীকে লিখিতভাবে জানানো হবে। এতে কাজ না হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT