রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৪ জুন ২০২১, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৮:৩১ অপরাহ্ণ

‘গুমের ঘটনায় নিরপেক্ষ তদন্ত করুন’

প্রকাশিত : ০৪:৪৮ PM, ২৯ মে ২০২১ শনিবার ৪১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

দেশে গুমের প্রতিটি ঘটনায় নিরপেক্ষ তদন্তের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া। তিনি ‘গুম’ হওয়া ব্যক্তিদের খুঁজে বের করে পরিবারের কাছে ফিরিয়ে দিতে সরকারের প্রতি আহ্বান জানান।
শনিবার (২৯ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক গুম সপ্তাহ উপলক্ষে ‘গুম’ হওয়া ব্যক্তিদের স্মরণে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে তিনি এ আহ্বান জানান। বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি এই মানবন্ধনের আয়োজন করে।
ন্যাপমহাসচিব বলেন, “আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম আইন অনুযায়ী কোন ব্যক্তিকে গুম করা একটি মানবাধিকার বিরোধী অপরাধ। গুম হওয়া ব্যক্তিদের পরিবারগুলো তাদের অধিকার থেকে বঞ্চিত এবং আর্থিক ও সামাজিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। জবাবদিহিতার অভাবে কোনও বিচারিক প্রতিকার না পেয়ে তাদের পরিবার ও স্বজনরা ক্ষুব্ধ ও হতাশ।”
“যাদের প্রিয় মানুষগুলোর কোন হদিস আর পাওয়া যাচ্ছে না, তারা মৃত নাকি জীবিত সেটা তাদের আত্মীয় স্বজনও জানেন না। তাদের প্রতি সংহতি জানাবার মানবিক বোধটুকু যেন আমরা হারিয়ে না ফেলি।”
মহাসচিব গোলাম মোস্তফা আরও বলেন, “নাগরিক ও রাজনৈতিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক চুক্তি এবং নির্যাতন বিরোধী সনদে স্বাক্ষর করেছে বাংলাদেশ। গুমের ঘটনাগুলো এসব চুক্তি ও সনদের সুস্পষ্ট লঙ্ঘন। তাই জোরপূর্বক গুমের ঘটনা গুলো আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ও মানবতাবিরোধী অপরাধ হিসেবে বিবেচনার সুযোগ রয়েছে।”
সভাপতির বক্তব্যে সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, “বাংলাদেশে গুমের প্রতিটি ঘটনার নিরপেক্ষ তদন্ত করতে হবে। পাশাপাশি গুম হওয়া ব্যক্তিদের খুঁজে বের করে পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে। সাধারণ মানুষের মধ্যে ভয়ের সংস্কৃতি তৈরি করার লক্ষ্য নিয়ে গুমকে এখন হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে।”
তিনি আরও বলেন, “গুম হওয়া ব্যক্তিদের পরিবারের ক্ষতিপূরন করা রাষ্ট্রের দায়িত্ব। আগামী বাজেটে এই পরিবারগুলোর জন্য বিশেষ বরাদ্দ প্রদান করা উচিত সরকারের।”

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT