রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

১২:৪৯ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ ভোলার তজুমদ্দিনের সোনাপুর ইউনিয়নে নৌকার প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত ◈ ইউপি নির্বাচন ব্রাহ্মণপাড়া ৭ চেয়ারম্যান প্রার্থী, ২ সংরক্ষিত মহিলা প্রার্থী ও ২৫ মেম্বার প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার ◈ ইকরা মদীনাতুল উলুম নুরানী মাদরাসার শিক্ষার্থীদের হাদিস পাঠ ও লেখা প্রর্দশন ◈ নাসিক নির্বাচন: নৌকার প্রার্থী আইভীর মনোনয়নপত্র সংগ্রহ ◈ ফতুল্লা ইউপিতে ৩নং ওয়ার্ডে তালা প্রতীকে লড়বেন এড. রিফাত এ মান্নান ◈ বেলাবতে জাকের পার্টির মনোনয়ন পত্র দাখিল ◈ ফুলবাড়ীয়ায় মসজিদ ও অসহায়দের প্রবাসী পরিবার মানবিক সংগঠনের অনুদান ◈ রায়গঞ্জে ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ অবহিতকরন ও বাস্তবায়ন সভা অনুষ্ঠিত ◈ নাসিক নির্বাচন: ৮নং ওয়ার্ডে রুহুলের পক্ষে মনোনয়ন নিলেন মুক্তিযোদ্ধারা ◈ কলমাকান্দা মুক্ত দিবস আজ

গীতিকবি তপন বাগচীর জন্মদিন আজ

প্রকাশিত : ০৩:৩৬ PM, ২৩ অক্টোবর ২০২১ শনিবার ১৯৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বর্তমানে বাংলা একাডেমির উপ-পরিচালক হিসেবে কর্মরত ড. তপন বাগচী’র প্রধান পরিচয়- তিনি একজন ‘কবি’। দৈনিক আজকের কাগজ, আমাদের সময়, প্রথম আলো, একুশে টেলিভিশন প্রভৃতি গণমাধ্যমে তিনি সাংবাদিকতা করেছেন সুনামের সাথে।

তপন বাগচী বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকার। তাঁর গানে কণ্ঠ দিয়েছেন ফকির আলমগীর, কিরণচন্দ্র রায়, চন্দনা মজুমদার, আবুবকর সিদ্দিক, কাজী দেলোয়ার হোসেন, অণিমা মুক্তি গমেজ,ফাহমিদা নবী, পঞ্চানন রায়, সঞ্জয় রায়, শারমীন সুলতানা সুমি (চিরকুট), কামরুজ্জামান রাব্বি, হাসান মাহমুদ, পল্লব মণ্ডল, সুমন রাহাত, বাসুদেব বিশ্বাস বাবলা, শ্যামলকুমার পাল, এলিটা করিম, নিপো, নির্ঝর চৌধুরী, সঞ্জয় মণ্ডল, দেবদাস চৌধুরী, তুলিকা ঘোষ চৌধুরী, নূসরাত নূরিতা খন্দকার, জাকির শাহ প্রমুখ শিল্পী।

বাঙালির চিরায়ত লোকসংগীত নিয়ে তাঁর একাধিক গ্রন্থ ও গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। কবিতা, ছড়া, প্রবন্ধ, ইতিহাসগ্রন্থ ছাড়া তাঁর রচিত সংগীতবিষয়ক গ্রন্থের মধ্যে ‘বাংলাদেশের যাত্রাগান: জনমাধ্যম ও সামাজিক পরিপ্রেক্ষিত’, ‘চলচ্চিত্রের গানে মোহাম্মদ মনিরুজ্জামানের অবদান’, ‘লোকগানের খোঁজে’, ‘লালন মতুয়া ও লোকসংগীত সন্ধান’, ‘রাধারমণের গান’, ‘লালন হাসন ও রাধারমণের নির্বাচিত গান’, ‘লোকগানের খোঁজে’, ‘বুকের ভেতর বসত করে’, ‘কলঙ্ক অলঙ্কার হইলো’, ‘দিয়েছি এই বুকের আসন’ তপন বাগচীর মরমি শতগান, কূলের আশায় কুল হারাইছি, বঙ্গবন্ধু থেকে মালালা : মন্দ্রিত সুরধ্বনি উল্লেখযোগ্য।

গান লেখার স্বীকৃতি হিসেবে তপন বাগচী- স্টান্ডার্ড চার্টার্ড-দ্য ডেইলি স্টার সেলিব্রেটিং লাইফ এওয়ার্ড পেয়েছেন চারবার। ঋষিজ শিল্পীগোষ্ঠী সম্মাননাও পেয়েছেন গান লেখার জন্য।
এই পুরস্কার ছাড়া তপন বাগচী এর আগে অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার (২০১৫), সাংস্কৃতিক খবর পদক (কলকাতা, ২০১৩), মাইকেল মধুসূদন পদক (২০১২), সুনীল গঙ্গোপাধ্যায় সাহিত্য পুরস্কার (২০০৯), মহাদিগন্ত সাহিত্য পুরস্কার (কলকাতা ২০০৮), এম নূরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার (২০০৮), জেমকন সাহিত্য পুরস্কার (২০০৮), অমলেন্দু বিশ্বাস স্মৃতি পদক (২০০৮), জসীমউদ্দীন গবেষণা পুরস্কার (১৯৯৬), মুনীর চৌধুরী সাহিত্য পুরস্কার (১৯৯১) পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় এমএ এবং ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে সনাতন যোগাযোগমাধ্যম যাত্রাগান নিয়ে গবেষণা করে পিএইচডি উপাধি অর্জন করা- প্রিয় মানুষ, আমাদের প্রাণের স্বজন, পণ্ডিত ব্যক্তি, ড. তপন বাগচীর জন্মদিনে নিরন্তর ভালবাসা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT