রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১০ মে ২০২১, ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

১১:০০ পূর্বাহ্ণ

সাক্ষাৎকার

গানের প্রচার কমে যাচ্ছে

প্রকাশিত : ০৫:৩০ AM, ১৭ নভেম্বর ২০১৯ রবিবার ১১৪ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর একটি রেস্টুরেন্টে অনেকটা আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয় সংগীতশিল্পী তাহসান খান ও মালার একটি মিউজিক ভিডিওর প্রকাশনা উৎসব। ‘আনমনে’ শিরোনামের এ মিউজিক ভিডিওর প্রকাশনা উৎসবে উপস্থিত ছিলেন তাহসান। অনুষ্ঠানের এক ফাঁকে গানের একাল-সেকাল নিয়ে কথা হয় তার সঙ্গে…
গানের প্রচার কমে যাচ্ছে

অভিনয়, মডেলিং যাই করিনা কেন; গানের সঙ্গে আমার হৃদ্যতা কিশোর বয়স থেকে। গানই আমার প্রাণ। আমি সবসময় ভালো গানের পেছনে ছুটি। ‘আনমনে’ তেমনই একটি গান। গানটির সংগীত পরিচালনা করেছেন সাকের রেজা। কথা ও সুর করেছেন মালা।

‘আনমনে’ প্রসঙ্গে…

সোজাসাপটা বলতে গেলে, মিউজিক ভিডিওটিতে পাশ্চাত্যের একটি আবহ দেখানো হয়েছে। পাশ্চাত্যের মিউজিক ভিডিওতে কোনো স্টোরি থাকে না। কেবল ফিল, কালারস আর ইমোশন থাকে। এই গানটিতে ঠিক সেরকম কিছুই দেখানো হয়েছে।

গানের বিশ্লেষণ…

আমি যখন গান গাওয়া শুরু করেছি, তখন পত্রিকায় গানের ভাষা, মান, সুর ও গায়কি নিয়ে চুলচেরা বিশ্লেষণ হতো। বলা হতো, এই অ্যালবামটির এই চারটি গানের কথা একই রকম। এই তিনটা গানের সুর হৃদয় ছুঁয়েছে। এই গানটার শেষে যে টানটা দিয়েছে সেটা দারুণ। সুরটাও চমৎকার। এভাবে একেকটি বিষয় ধরে ধরে ব্যাখ্যা করা হতো। ফলে আমাদের মধ্যে ভয় কাজ করত, ভুল হলে পত্রিকায় সমালোচনা হবে। সুতারং যত্ন নিয়ে গাইতে হবে। এখন এসব হয় না। কেবল মিউজিক ভিডিও রিলিজ হয়েছে সেটাই বলা হয়। এর কারণ হচ্ছে গানকে আমরা সেলিব্রেট কম করি। গানের প্রচারটাও কমে গেছে।

কষ্টের কথা…

বিগত কয়েক বছরে আমার অন্যান্য কাজের তুলনায় গান নিয়ে আলোচনা কম হয়েছে। এটি আমার জন্য এবং পুরো ইন্ডাস্ট্রির শিল্পীদের জন্য কষ্টের। সাম্প্রতি বছরগুলোতে বেশ কয়েকটি গান অনেক খেটে করেছি। তবও খুব বেশি কভারেজ পাইনি। আমি তো আগেই বলেছি, গানের প্রচার কমে যাচ্ছে। একটা সময় অ্যালবাম প্রকাশ নিয়ে যে উন্মাদনা ছিল, এখন সেটা নেই। এরপরও ‘আনমনে’র প্রযোজনা প্রতিষ্ঠানের কাছে আমি কৃতজ্ঞ, তারা গান প্রকাশকে উৎসবে পরিণত করেছে। গান নিয়ে যত বেশি বিচার-বিশ্লেষণ বাড়বে ততই গানের আবেদন বাড়বে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT