রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯, ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ

১২:৪৮ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ গাইবান্ধার শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক পৌরসভার উদ্যোগে নতুন সাজে ◈ রাঙ্গুনিয়ায় গোচরা বাজারে ইসলামী ব্যাংকের আউটলেট শাখা উদ্বোধন। ◈ নবীনগরে মুক্ত দিবস পালিত ◈ অভিভাবক প্রতিনিধি নির্বাচনে হাওয়া বইছে গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ে ◈ শিবপুরে শহীদ বুদ্ধিজীবি দিবস -২০১৯ উপলক্ষে প্রদীপ প্রজ্জ্বলন ◈ ছাতকে শহীদ বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা ◈ রাজশাহী’র কয়েকটি পরিবেশবাদী সংগঠনের সদস্যদের আলতাদিঘী জাতীয় উদ্যান পরিদর্শন ◈ বিজয়ের মাসে কালিহাতীতে জাতীয় পতাকা বিক্রির ধুম ◈ তিতাসে সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে শুরু হয়েছে ৩দিন ব্যাপী ‘ক্লিন তিতাস’ ক্যাম্পেইন ◈ রুম্পাকে ধর্ষণের আলামত মেলেনি: চিকিৎসক

গরম পানিতে গোসল, যাদের জন্য বিপজ্জনক!

প্রকাশিত : 02:05 AM, 28 November 2019 Thursday ৫৬ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

শীতে ঠান্ডার ভয়ে অনেকেই নিয়মিত গোসল করেন না! আবার গোসল করলেও গরম পানি নিশ্চয়ই ব্যবহার করেন! অনেকেই ভাবেন, গোসল না করার চেয়ে গরম পানিতে গোসল করাই ভালো। তবে প্রতিদিন গরম পানিতে গোসল করাটা কি স্বাস্থ্যের জন্য ভালো? আসুন এ বিষয়ে জেনে নেয়া যাক-
শুষ্ক আবহাওয়ায় ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন। এসময় বাতাসে আর্দ্রতার পরিমাণ খুব কম থাকায় আমাদের ত্বকও শুষ্ক হয়ে যায়। শীতকালে বাতাসের অতিরিক্ত শুষ্কতার প্রভাবে ত্বক খুবই রুক্ষ্ম, শুষ্ক আর নিষ্প্রাণ হয়ে পড়ে।

ঠান্ডার প্রকোপ থেকে বাঁচতে এই সময় অনেকেই নিয়মিত গরম পানিতে গোসল করেন। বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, শুষ্ক আবহাওয়ায় নিয়মিত গরম পানিতে গোসল করার ফলে ত্বক তার আর্দ্রতা দ্রুত হারিয়ে ফেলে। গরম পানিতে গোসল করা কতটা স্বাস্থ্যকর তা কিন্তু বিবেচনা করছি না। আসলে বয়স, ঋতু, অভ্যাস, রোগ এমন বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে গোসলের জন্য ঠান্ডা বা গরম পানি বেছে নিতে হবে।

> আয়ুর্বেদে বলা হয়েছে, গোসলের সময় শরীরে গরম পানি ব্যবহার করলেও মাথায় ঠান্ডা পানি ব্যবহার করতে হবে। কারণ গরম পানি আমাদের চুল ও চোখের জন্য ক্ষতিকর।

> শারীরিক ধরণের ওপর নির্ভর করে আপনি গোসলে ঠান্ডা না গরম পানি ব্যবহার করবেন। যেমন- আপনি যদি সুস্থ আর সুঠাম দেহের হন তবে ঠান্ডা পানিতে গোসল করুন। না হলে হালকা গরম পানিই ঠিক আছে।

> লিভারে সমস্যা, বদহজম, হাত-পা ও শরীর জ্বালা করলে ঠান্ডা পানিতে গোসল করুন।

> এলার্জি, কাশি, ঠান্ডা, পায়ের ব্যথা, সাইনাস, বাত এ ধরণের রোগ থাকলে গরম পানিতে গোসল করুন।

> শিশু ও বৃদ্ধদের জন্য গরম পানি ভালো।

> ছাত্র ছাত্রীরা যারা পড়াশোনায় বেশি সময় ব্যস্ত থাকেন এবং পর্যাপ্ত ঘুমাতে পারেন না তারা ঠান্ডা পানিতে গোসল করলেই বেশি উপকার পাবেন।

> সকালে ঠান্ডা পানিতে গোসল করা শরীরের জন্য ভালো। তবে রাতে বাড়ি ফিরে সারাদিনের ক্লান্তি দূর করতে গরম পানি বেশি উপকারী।

> নিয়মিত ব্যায়াম করার পর গরম পানিতে গোসল করতে পারেন।

> নিয়মিত শরীরে তেল ম্যাসেজ করে আধা ঘণ্টা পর গোসল করার অভ্যাস করুন।

> ভাল ত্বক এবং স্বাস্থ্যের জন্য গোসলের পানিতে কয়েকটি নিম পাতা দিয়ে রাখুন।

শীতকালে গরম পানিতে গোসল করলে খেয়াল রাখতে হবে পানি অতিরিক্ত গরম হবে না। অবশ্যই সহনীয় পর্যায়ে আরামদায়ক উষ্ণ পানিতে গোসল সারতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT