রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৯ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০৯:৫৬ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ তাহিরপুর হাওর পাড়ে বৃক্ষরোপণের স্থান পরিদর্শন করেন,ইউএনও ◈ সরকারি কাজে বাধা, যুবকের তিনমাস কারাদণ্ড ◈ গজারিয়ায় কম্বিং অভিযানে ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ২ টি বেহুন্দি জাল আটক করে -কোস্ট গার্ড ◈ বান্দরবানে সেনা জোনে ১১০ ব্রিগেড সিগন্যাল কোম্পানী প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ◈ শাহজাদপুরে আইনজীবীদের আদালত বর্জন অব্যাহত ◈ জুতা পরে কমলমতি শিশুদের ক্লাসে ঢুকতে দেয় না প্রধান শিক্ষক ◈ রবিবা’র আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ে দুই প্রতিষ্ঠানের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত ◈ পাকুন্দিয়ায় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ◈ ভূঞাপুরে কর্মসৃজন প্রকল্পের কাজের উদ্বোধন ◈ যশোরের শার্শায় ইজিবাইক চালককে হত্যা করে বাইক ছিনতাই
ফিরে গেছেন অনেকে, বিশৃঙ্খলা অব্যবস্থাপনা, উপসর্গ নিয়েই লাইনে

গণটিকা কেন্দ্রে উপচে পড়া ভিড়

প্রকাশিত : ০১:৩১ AM, ৮ অগাস্ট ২০২১ রবিবার ৭৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সাভারের ভাকুর্তা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রের চিত্র ছবি: জীবন আহমেদ
করোনাভাইরাসের টিকা নিতে সারা দেশে শুরু হওয়া ক্যাম্পেইনে উপচে পড়া ভিড় ছিল কেন্দ্রে কেন্দ্রে। অনেক কেন্দ্রে ছিল না স্বাস্থ্যবিধির বালাই। ছিল বিশৃঙ্খলা আর অনিয়মের অভিযোগ। কয়েক জায়গায় একই ব্যক্তিকে দুইবার টিকা দেয়ার ঘটনা ঘটেছে। রংপুরের পীরগঞ্জে টিকা নেয়ার দুই ঘণ্টা পর এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তবে ওই বৃদ্ধের আগে থেকেই শারীরিক সমস্যা ছিল বলে চিকিৎসকরা জানিয়েছেন। পূর্ব ঘোষিত টিকাদান কর্মসূচি গতকাল সকাল ৯টা থেকে শুরু হয়। সকাল থেকেই কেন্দ্রে কেন্দ্রে ভিড় করেন হাজারো মানুষ।

প্রতি কেন্দ্রে ২০০ জনকে টিকা দেয়ার লক্ষ্য থাকলেও কোনো কোনো কেন্দ্রে বাড়তি মানুষ ভিড় করায় শেষ পর্যন্ত টিকা ছাড়াই বাড়ি ফিরে যান তারা। কেন্দ্রে দীর্ঘ সারি, জটলা, রাজনৈতিক প্রচার- এমন নানা চিত্র দেখা গেছে। করোনাভাইরাসের উপসর্গ, সর্দি, জ্বর, কাশি এমন সমস্যা নিয়েও অনেককে কেন্দ্রে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। স্থানীয়ভাবে প্রচার প্রচারণার অভাবে এমনটি হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্টরা জানিয়েছেন। অনেক কেন্দ্রে বিশৃঙ্খলা থাকলেও কোনো কোনো কেন্দ্রে শৃঙ্খলাও ছিল চোখে পড়ার মতো।

সারা দেশের প্রায় ১৫ হাজার কেন্দ্রে গতকাল টিকা দেয়া হয়। কিছু কিছু কেন্দ্রে আজ টিকা দেয়া হবে। প্রতিটি ইউনিয়নে তিনটি করে কেন্দ্রে এই টিকা দেয়া হয়। তবে অনেক স্থানেই দেখা গেছে একই স্থানে তিন কেন্দ্রের টিকা দেয়া হচ্ছে। এতে শত শত মানুষের ভিড় দেখা যায় কেন্দ্রগুলোতে। ছিল না স্বাস্থ্যবিধির বালাই। অনেক স্থানে বিকাল তিনটা পর্যন্ত অপেক্ষা করে অনেকে টিকা না পেয়ে ফিরে গেছেন। প্রতিটি কেন্দ্রে ২শ’ করে প্রতি ইউনিয়নে মোট ৬০০ জনকে টিকা দেয়ার লক্ষ্য ছিল। কিন্তু এক একটি কেন্দ্রে কোথাও কোথাও হাজারেরও বেশি মানুষ জড়ো হন টিকা নিতে। তাদের বড় অংশ ফিরে যান টিকা না পেয়ে। তবে কোনো কোনো কেন্দ্রে আগে থেকে টিকা কাদের দেয়া হবে তা নির্ধারণ করা ছিল। এসব কেন্দ্রে বাড়তি ভিড় দেখা যায়নি। নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একটি কেন্দ্রের দায়িত্বরতরা জানান, সেখানে ইউনিয়ন পরিষদের সদস্যরা টিকা গ্রহীতাদের আগেই নির্ধারণ করে স্লিপ দিয়েছেন। যারা স্লিপ পেয়েছেন তারাই কেবল টিকা নিতে এসেছেন তাই কোনো বিশৃঙ্খলা হয়নি। সাভারের ভাকুর্তা ইউনিয়ন কেন্দ্রে দেখা যায় টিকা নেয়ার জন্য মানুষের উপচে পড়া ভিড়। দীর্ঘ সারি আর জটলা করে মানুষ টিকার জন্য অপেক্ষা করছেন। সেখানে কোনো স্বাস্থ্যবিধির বালাই নেই। টিকা পাবেন ৪শ’ জন। কিন্তু কেন্দ্রে উপস্থিত হাজারো মানুষ। সবাই টিকা নিতে আগ্রহী। কে কার চেয়ে আগে টিকা নেবেন- এ নিয়ে ছিল প্রতিযোগিতা। সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার শহীদ স্মৃতি টুকেরবাজার উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে ছিল এমন চিত্র। সকাল হতেই ওই কেন্দ্রে ভিড় শুরু করেন টিকা গ্রহণে আগ্রহীরা। দুপুর হতেই আরও লোকজনের ভিড় লক্ষ্য করা যায়। দুপুর ১২টায় ওই কেন্দ্রে দেখা যায় বাইরে দাঁড়িয়ে আছেন কয়েকশ’ মানুষ। সিলেটের গোয়াইনঘাটের একটি কেন্দ্রে একজনকে টিকার দুটি ডোজ একসঙ্গে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। মৌলভীবাজারের জুড়ীতে দুপুরের মধ্যেই ভ্যাকসিন শেষ হয়ে যায়। পরে অনেক মানুষ টিকা না নিয়ে বাড়ি ফিরে যান। হবিগঞ্জের বাহুবলের স্নানঘাট ইউনিয়ন কমপ্লেক্সে টিকা নিতে আসাদের হাতে লাঞ্ছিত হয়েছেন ইউপি চেয়ারম্যান ফেরদৌস আলম। টিকা নিতে আসা মানুষের বিশৃঙ্খলা কমাতে সেখানে দায়িত্ব পালন করছিলেন বলে চেয়ারম্যান ফেরদৌস দাবি করেন। তিনি বলেন, বয়স্ক ও অসুস্থদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে তিনি কাজ করছিলেন। কিন্তু স্থানীয় একজন চেয়ারম্যান নিজের লোকজনকে আগে টিকা দিয়ে দিচ্ছেন দাবি করে তার ওপর চড়াও হয়। পরে পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

ওদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, গণটিকাদান কর্মসূচিতে মানুষের ব্যাপক সাড়া ইতিবাচক। সবাইকে টিকা দিতে না পারলেও সামনে দ্রুত তাদের টিকার ব্যবস্থা করা জরুরি।

টিকাদান কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছেন, যারা টিকা নিতে আগ্রহী তারা পরবর্তীতে টিকা পাবেন। রেজিস্ট্রেশন করে তারা স্বাস্থ্যকেন্দ্র থেকে টিকা নিতে পারবেন। এ ছাড়া আগামী ১২ই আগস্ট পর্যন্ত বাদ পড়া, বয়স্ক ও প্রান্তিক জনগোষ্ঠীকে টিকা দেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT