রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০, ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:৩০ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ পত্নীতলায় মৌসুমী শাক-সবজি’র বীজ বিতরণ ◈ মুন্সিগঞ্জে ডিবি পুলিশের অভিযানে গাঁজাসহ ৩জন আটক ◈ বাজিতপুরে ৩ টি চোরাই মোটরসাইকেল সহ চক্রের ৩ সদস্য গ্ৰেফতার ◈ প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ঘাটাইলে শেষ হলো, শারদীয় দূর্গাপুজা ◈ সন্দ্বীপের সাবেক সাংসদ মুস্তাফিজুর রহমানের স্মরণে কাতারে দোয়া মাহফিল ◈ কলেজের খেলার মাঠে ভবন নির্মাণ না করার দাবী ◈ তাড়াশে সড়ক দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত ◈ ধামইরহাটে দূর্গাপুজায় পুলিশের সার্বক্ষনিক টহল, পরিদর্শণে রাজনৈতিক নেতারা ◈ বগুড়ায় শর্মীকে সহায়তায় এগিয়ে আসল কারিগরি শিক্ষার ফেরিওয়ালা তৌহিদ ◈ রংধনু গ্রুপের চেয়ারম্যানকে দাউদপুর ইউপির নবনির্বাচিত চেয়ারম্যানের শু‌ভেচ্ছা

গঙ্গায় প্রতিমা বিসর্জনে ভারতে নিষেধাজ্ঞা

প্রকাশিত : ১১:১৫ AM, ৫ অক্টোবর ২০১৯ Saturday ১৩১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গঙ্গা নদীতে প্রতিমা বিসর্জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। পরিবেশ সুরক্ষিত রাখতে দশেরা, দীপাবলি, ছট ও সরস্বতী পূজায় এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। কেন্দ্রীয় সরকার ইতোমধ্যেই পশ্চিমবঙ্গসহ ১১টি রাজ্যকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী কেন্দ্রীয় সরকার জারিকতৃ এই নির্দেশনায় বলা হয়েছে, গঙ্গা কিংবা তার কোনো শাখা নদীতে প্রতিমা বিসর্জন দেয়া যাবে না। নির্দেশ অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে।

গতকাল থেকে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। তাই কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তে চিন্তায় পড়েছেন দুর্গাপূজার আয়োজকরা। তবে সরকারি নির্দেশনার কোথায় দুর্গাপূজার কথা উল্লেখ নেই। তবে দশেরার কথা উল্লেখ থাকায় সংশয় দেখা দিয়েছে তাদের মধ্যে।

পনেরো দফা দাবি সংবলিত নির্দেশনাটি পশ্চিমবঙ্গ, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, দিল্লি, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, হরিয়ানা, রাজস্থানের রাজ্য সরকারের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়েছেন, তিনি এমন কোনো চিঠি পাননি।

গঙ্গায় প্রতিমা বিসর্জন ঠেকানোর পদেক্ষেপ হিসেবে এই নির্দেশনা যাতে কঠোরভাবে বাস্তবায়িত করতে সরকার নজর রাখছে। বিষয়টি নিয়ে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা নিয়ে পূজা শেষের পর সাত দিনেরে মধ্যে রিপোর্ট দিতে হবে সংশ্লিষ্ট রাজ্যকে। নজরদারির জন্য জেলা প্রশাসকদেরও নির্দেশ দেয়া হয়েছে।

চলতি বছরের শুরুতে ভারতের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (জিএসআই) কর্মকর্তা কৈলাস চন্দ্র জানান, দূষিত পানির পাশাপাশি গঙ্গা দূষণের অন্যতম কারণ প্লাস্টিক। তাই গঙ্গার প্রাণী ও উদ্ভিদ জগতে ব্যাপক পরিবর্তন এসেছে। যার কারণে ডলফিন, শুশুক, কচ্ছপসহ বিভিন্ন মাছ ও জলজ প্রাণীর অস্তিত্ব বিপন্নপ্রায়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT