রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ২২ জানুয়ারি ২০২২, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০২:৪৯ অপরাহ্ণ

শিরোনাম
◈ আ’লীগ নেতা সৈয়দ মাসুদুল হক টুকুর পিতার ২১ তম মৃত্যুবার্ষিকী আজ ◈ ঘাটাইল আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ◈ শীতার্তদের মুখে হাসি ফোটালেন সিদ্ধিরগঞ্জ মানব কল্যাণ সংস্থা ◈ হরিরামপুরে স্বামীর দ্বিতীয় বিয়ে বন্ধে স্ত্রীর অনশন ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব-দুঃখীদের পাশে রয়েছেন সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান… ◈ কালিগঞ্জের কৃষ্ণনগর করোনা এক্সপার্ট টিমের কম্বল বিতরণ ◈ পেইড পিয়ার ভলান্টিয়ারদের চাকরী স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন ◈ ফুলবাড়ীতে শীতার্তাদের মাঝে ডিয়ার এক্স টিমের শীতবস্ত্র বিতরণ ◈ রানীরবন্দর রুপালী ব্যাংক লিঃ ব্যবস্থাপকের বিদায় ও বরণ ◈ শার্শায় বাইক ছিনতাই করে চালককে হত্যায় জড়িত ৩ আসামী আটক

খেলোয়াড়দের কেন আকস্মিক হৃদ্‌রোগ

প্রকাশিত : ০২:৫৬ PM, ৪ জানুয়ারী ২০২২ মঙ্গলবার ২০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ইউরো ২০২০ চলার সময়ে সবাইকে ধাক্কা দিয়েছিল ক্রিস্টিয়ান এরিকসেনের হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মাঠ ছাড়ার দৃশ্য। এমন নয় যে খেলাধুলার ইতিহাসে এটিই প্রথম হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঘটনা। এর আগে মাঠে ঢলে পড়ে মারাও গিয়েছেন অনেক খেলোয়াড়। তবে বড় মঞ্চে এমন ঘটনা ঘটার উদাহরণ এর আগে খুব একটা ছিল না।

অবশ্য এমন বিভীষিকাময় চিত্র গত কিছুদিনে নিয়মিত দেখা যাচ্ছে। গত মাসেই মাঠে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে ফুটবলকে বিদায় বলে দিয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি সার্জিও আগুয়েরো। বাংলাদেশের বিপক্ষে দারুণ ব্যাটিং করা পাকিস্তানি ওপেনার আবিদ আলীও ঘরোয়া ক্রিকেট ম্যাচ চলার সময় হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে গেছেন। এর মধ্যে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে খেলার মাঠে প্রাণ হারিয়েছেন দুই ফুটবলার। ওমানের ফুটবলার মুখালিদ আল রাকাদি এবং আলজেরিয়ান ফুটবলার সোফিয়ান লুকার খেলার মাঠেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। সুপার অ্যাথলেটদের এভাবে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঘটনা বেশ আলোড়ন তুলেছে ক্রীড়া বিশ্বে। আর কেনই-বা স্বাস্থ্যসচেতন এই মানুষগুলো মাঠে ঢলে পড়ছেন, তা নিয়েও প্রশ্ন উঠেছে অনেকের মনে।

সুপার অ্যাথলেটদের এভাবে অসুস্থ হওয়া নিয়ে কানাডীয়ান স্পেশালিস্ট হসপিটালের কার্ডিওলজিস্ট ড. আমাল এ লুইস বলেন, ‘বর্তমান সময়ে শারীরিকভাবে ফিট, স্বাস্থ্যবান এবং সুন্দর জীবনধারা মেনে চলা মানুষদেরও হার্ট অ্যাটাক হতে পারে। এর কারণ হচ্ছে অতিরিক্ত পরিশ্রম। যদি আপনার হৃদ্‌যন্ত্রের নির্দিষ্ট স্তরের পরিশ্রম নেওয়ার ক্ষমতা থাকে, কিন্তু আপনি তার বেশি পরিশ্রম করেন, তবে এ ধরনের ঘটনা ঘটতে পারে। খেলোয়াড়েরা প্রতিনিয়ত প্রয়োজনের তুলনায় অতিরিক্ত শ্রম দেয়, যেটা তাদের হৃদ্‌রোগের আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয়।’

হৃদ্‌যন্ত্রের কাঠামোগত অস্বাভাবিকতা হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার কারণ হতে পারে, যেটা অনেক সময় একজন মানুষ উত্তরাধিকার সূত্রে পেয়ে থাকেন। আবার কিছু ক্ষেত্রে এর কারণ জানা যায় না। হৃদ্‌যন্ত্রের অস্বাভাবিক অবস্থা যাদের থাকে, অনেক সময় ব্যায়াম করাও তাদের জন্য ক্ষতির কারণ হতে পারে। খেলার সময় বুকে জোরে আঘাত পেলেও হার্ট অ্যাটাকের ঘটনা ঘটতে পারে।

আমেরিকান কলেজ অব কার্ডিওলজির একটি পরিসংখ্যান বলছে, প্রতিবছর যুক্তরাষ্ট্রে প্রতিযোগিতামূলক খেলাধুলার সময় অন্তত ১০০ থেকে ১৫০ জন খেলোয়াড় আকস্মিকভাবে হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন।

২০১৭ সালে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের করা একটি গবেষণামতে, প্রতি ১ লাখ অ্যাথলেটের মধ্যে আকস্মিকভাবে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার হার ০.৭৬ শতাংশ। ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের আরেক গবেষণায় দেখা গেছে, পুরুষদের তুলনায় নারীদের ঝুঁকি বেশি।

আকস্মিকভাবে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার এমন ঘটনা এড়াতে আগে থেকে পূর্বাভাষ পাওয়ার সুনির্দিষ্ট উপায় এখনো জানা যায়নি। তবে ক্রীড়াবিদদের এ বিষয়ে অনেক সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT