রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ০১ ডিসেম্বর ২০২০, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

০৮:১৬ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ ভিবিডি গোপালগঞ্জ জেলা কর্তৃক আয়োজিত “আনন্দ আহার” ◈ সম্প্রীতির হবিগঞ্জ সংগঠনের জেলা শাখার সিনিয়র সদস্য নির্বাচিত হলেন শুভ আহমেদ ◈ কবিতা : শীতের পিঠা – মোঃ শহিদুল ইসলাম ◈ ধামইরহাটে জঙ্গিবাদ মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যুবলীগের বিক্ষোভ সমাবেশ ◈ ধামইরহাটে দার্জিলিং জাতের কমলার চারা রোপন ◈ ধামইরহাটে মাস্ক না পরায় বিভিন্ন শ্রেনি পেশার মানুষের জরিমানা, সচেতন করতে রাস্তায় নামলেন এসিল্যান্ড ◈ সকল ক্ষেত্রে প্রতিবন্ধীদের প্রবেশগম্যতা নিশ্চিত করার আহ্বান ◈ ধামইরহাটে অজ্ঞাত রোগে মাছে মড়ক, ৩০ লাখ টাকার ক্ষতিতে মৎস্যচাষী’র হাহাকার ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলেই জনকল্যানমূলক কাজ সবচেয়ে বেশি হয়েছে- এমপি শাওন ◈ উদয়কাঠী ইউনিয়ন পরিষদের স্মার্ট কার্ড বিতরনের উদ্বোধন করেন চেয়ারম্যান ননি

খেলা ছাপিয়ে আলোচনায় দূষণ

প্রকাশিত : ০৭:০৪ AM, ৩ নভেম্বর ২০১৯ Sunday ১২০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

হঠাৎ ঝড়ে এলোমেলো বাংলাদেশ ক্রিকেট। আইসিসি সাকিব আল হাসানকে নিষিদ্ধ করেছে দুই বছরের জন্য (এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা)। অভিযোগ জুয়াড়িদের প্রস্তাব পেয়ে তিনি তা গোপন করেছেন। অন্যদিকে পারিবারিক কারণে নেই দেশের আরেক ব্যাটিং ভরসা তামিম ইকবালও। টাইগার ক্রিকেটের দুই ভরসা ঠিক এমন সময় নেই যখন সামনে চ্যালেঞ্জের নাম ভারত। বিশ্বের সেরা ক্রিকেট শক্তির বিপক্ষে এবারই প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। আজ থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি লড়াই। যেখানে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন আরেক অভিজ্ঞ তারকা মাহমুদুল্লাহ রিয়াদ।

তার সামনে অপেক্ষা করছে দুই সেরা তারকা ছাড়া লড়াইয়ের চ্যালেঞ্জ। শুধু তাই নয়, আজ প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে টাইগারদের আরেক চিন্তার নাম দিল্লির বায়ুদূষণ। ম্যাচটি রীতিমতো ভেস্তেই যেতে বসেছিল। আর আজ মাঠে দুই দলের ক্রিকেটারদের দেখা যেতে পারে মাস্ক মুখে। তবে সব কিছুর ভিড়ে না থেকেও যেন ছিলেন সাকিব। তাই অধিনায়কের কন্ঠে ম্যাচের আগে ঝরেছে সাকিবের জন্য হাহাকার। গতকাল মাহমুদুল্লাহ বলেন, ‘আমরা সাকিবকে যেভাবে ভালবাসতাম, এখনও সেভাবেই ভালবাসি এবং সবসময় সেভাবেই ভালবাসবো। সাকিবের সঙ্গে আমাদের সবার ওই রকমই হৃদ্যতা। ও যখন ফিরবে, তখন আমরা সবাই দুই হাত বাড়িয়ে ওকে বুকে জড়িয়ে ধরবো এবং ড্রেসিংরুমে আমরা ওকে স্বাগত জানাবো।’

মাহমুদুল্লাহর সঙ্গী হিসেবে দলে আছেন মুশফিকুর রহীমের মতো ভরসা। আছেন তরুণ বেশ কয়েকজন প্রতিভাবান ক্রিকেটারও। কিন্তু সবকিছুর পর সাকিবের অভাব যে পূরণ হবার নয় তা সবারই জানা। বাংলাদেশ থেকে ভারতে নিয়মিত আইপিএল খেলতেন শুধুমাত্র তিনিই। তাই তার ভারতের উইকেটগুলো বেশ চেনা। শুধু তাই নয় তিনি চেনেন ভারতের প্রায় সব ক্রিকেটারকেও। জানেন দুর্বলতা, শক্তি। তাই সাকিব ছাড়া ভারতে তেমন কোনো পথপ্রদর্শকও নেই টাইগার শিবিরে। ভারতে প্রথম টি-টোয়েন্টি সিরিজ। তবে আগের ৮ দেখায় যেখানে বাংলাদেশের প্রাপ্তি শুধুই হার।

এবার স্বপ্ন নিজেদের সেই অবস্থার পরিবর্তন করা। ভারতের মাটিতে জয় নিয়ে ফেরার। তাই সাকিব না থাকলেও চ্যালেঞ্জতো আছে দারুণ কিছু করার। অধিনায়ক নিজেও দলকে মানসিকভাবে প্রস্তুত করছেন সেই ভাবেই। তিনি বলেন, ‘আমরা সবাই জানি, সাকিব গত কয়েক বছর ধরে বাংলাদেশের সেরা পারফরমারদের একজন। ও আমাদের মূল খেলোয়াড়দের একজন। ও একটা ভুল করেছে, তবে এখনও আমাদের সমর্থন আছে ওর ওপর। ও ভুল করেছে, কোনো অপরাধ করেনি। ওর প্রতি আমাদের যে ভালোবাসা ছিল, এখনও সেটাই আছে। বিষয়টি এখন অতীত, আমরা আগামীকালের (আজ) ম্যাচের দিকে তাকিয়ে আছি। তরুণদের জন্য এটি নিজেদের মেলে ধরার দারুণ সুযোগ।’ ভারতের অধিনায়ক রোহিত শর্মাও জানেন দুই সেরা ক্রিকেটার ছাড়া টাইগারদের জন্য কতটা কঠিন। তারপরও তিনি হেলা করতে রাজি নন। তার কথাতেও উঠে এসেছে টাইগারদের দুই তারকার অনুপস্থিতির বিষয়টি। রোহিত বলেন, ‘আমি জানি ওদের গুরুত্বপূর্ণ দুজন (সাকিব ও তামিম) খেলোয়াড় নেই। কিন্তু দলে ভালো মানের আরো অনেক ক্রিকেটার আছে। তারা যে কাউকেই হারাতে পারে।’

ভারতের মাটিতে বাংলাদেশ একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছে ২০১৬তে বেঙ্গালুরুতে টি-টোয়েন্টি বিশ্বকাপে। যে ম্যাচে হারের ক্ষত কোনো দিনও ভুলতে পারবে না বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। ভারতের করা ১৪৬ রানের জবাব দিতে নেমে প্রায় জয় নিশ্চিত করে ফেলে মাশরাফি বিন মুর্তজার দল। ৭ উইকেট হারিয়ে তুলে ফেলেছিল ১৪৫ রান। জয়ের জন্য শেষ চার বলে প্রয়োজন ছিল মাত্র ২ রানের। কিন্তু মাহদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীমরা ক্রিজে থেকেও জয় ছিনিয়ে আনতে ব্যর্থ হন। সেই ম্যাচ হারে খলনায়ক বনে যান তারা। তবে এবার সাকিব-তামিমহীন দলে এই দু’জনের দিকেই তাকিয়ে আছে বাংলাদেশ। তাদের সামনে সুযোগ সেই হারের ক্ষত মুছিয়ে দেয়ার। বলার অপেক্ষা রাখে না সেই ১ রানের হার ক্ষত হলেও এবার তা হতে পারে বাংলাদেশ দলের অনুপ্রেরণাও।

আজ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টায়। তার আগে সাকিব ছাড়াও আলোচনায় রয়েছে দিল্লির বায়ুদূষণ। গেল তিন দিন বাংলাদেশ দল সেই ধুলার কুণ্ডলির সঙ্গেও লড়াই করে চলছে। প্রথম দিনই অনুশীলনের সময় মুখে মাস্ক পড়ে নামেন লিটন কুমার দাস। ম্যাচের আগের দিনও গোটা দলকে প্রস্তুতি নিতে হয় মাস্ক পড়েই। শুধু ভারতের পরিবেশবিদরাই নয়, সাবেক ক্রিকেটাররাও এই ম্যাচ বাতিলের পক্ষে জোর দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত স্বাস্থ্য ঝুঁকি নিয়েই প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামছে টাইগাররা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT