রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

০১:১৭ পূর্বাহ্ণ

খাওয়ার পর ভুলেও করবেন না যেসব কাজ

প্রকাশিত : ০৬:৫৪ PM, ৬ ফেব্রুয়ারী ২০২০ Thursday ৩৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

খেতে কে-না ভালোবাসে। সঠিক নিয়ম মেনে সঠিক খাবার খেলে যেমন স্বাস্থ্যের উন্নতি হয়, তেমনই নিয়ম না মেনে ভুলভাল খাদ্যাভ্যাস স্বাস্থ্যের অবনতি ঘটায়। তবে নিজেকে সুস্থ রাখার জন্য খাওয়ার পরে বেশ কিছু কাজে সচেতন হওয়া উচিত। এবার চলুন জেনে নিই খাওয়ার পরে যে পাঁচ কাজ কখনোই করা উচিত নয়-

ভরা পেটে কখনোই ফল খাবেন না। খালি পেটে ফল খেলে তবেই তার খাদ্যগুণ আমাদের শরীরে শোষিত হয়। তাই খাওয়ার বেশ কিছুটা সময় পরে ফল খান। খাবার খেয়েই ফল খেলে হজমের সমস্যাও দেখা দেয়।

খাওয়ার পরেই আমাদের অনেকেরই ঘুম পায়। তাই খেয়ে উঠেই বিছানায় ঢুকে পড়তে আমরা বেশ পছন্দ করি। কিন্তু এটা অত্যন্ত খারাপ অভ্যাস। খেয়ে উঠেই শুয়ে পড়লে ওজন তো বাড়বেই হজমের সমস্যাও দেখা দেবে। তাই খেয়ে উঠে অন্তত এক ঘণ্টা পরে বিছানায় যান।

খাবার পরেই অনেকে ধূমপান করেন। কিন্তু জানেন কি ভরা পেটে ধূমপান করলে তা শরীরের বেশি ক্ষতি করে। ভরা পেটে ধূমপান করলে ইনটেসটাইন ক্ষতিগ্রস্ত হয়।

পেট ভর্তি করে খেয়ে অনেকেই কোমরের বেল্ট একটু হালকা করে নেন। এটিও কিন্তু খারাপ অভ্যাস। প্রথম কথা কখনোই পেট এতটা ভর্তি করে খাওয়া উচিত নয়, যাতে কোমরের বেল্ট হালকা করতে হয়।

এসব অভ্যাস থাকলে আপনার অতিরিক্ত খাওয়া কেউ ঠেকাতে পারবে না। আর অতিরিক্ত খেলে ওজন বাড়বে, সঙ্গে হজমের সমস্যাও দেখা দেবে।

পানি খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু খেয়ে উঠেই পানি পান করবেন না। খাবার খেয়েই পানি পান করলে-তা হজমে সহায়ক গ্যাসট্রিক রসকে হালকা করে দেয়। ফলে খাবার ঠিকমতো হজম হতে চায় না। এর ফলে গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া খেয়ে উঠেই চা বা কফি খাওয়া ঠিক নয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
18 19 days 01 02 hours 42 43 minutes 51 52 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT