রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ১৯ জুন ২০২১, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

১২:৪৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ কালিহাতীতে ইউএনওর হস্তক্ষেপে বাল্য বিবাহ থেকে রক্ষা পেল অষ্টম শ্রেণীর ছাত্রী ◈ মানিকগঞ্জে রুবেল হত্যাকারীদের ফাঁসীর দাবীতে মানববন্ধন। ◈ ঠাকুরগাঁওয়ে গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান উপলক্ষে সংবাদ সম্মেলন ◈ বহুমুখী প্রতিভার অধিকারী হৃদয় হাসান ◈ নারায়ণগ‌ঞ্জে বি‌ভিন্ন অনুষ্ঠা‌নে মোবাইল কো‌র্টের হানা ◈ কালিহাতীতে ভ্রাম্যমান আদালতের অভিযানে ১২ জনকে জরিমানা ◈ কালিয়ায় ভুমি দস্যুর সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি! থানায় জিডি ◈ পত্নীতলার আইসোলেশনে ভারত থেকে আসা তিন হিজড়া সহ ১০ জন ভর্তি ◈ ঘাটাইল ভারতীয় ভেরিয়েন্টের উপসর্গ নিয়ে মারা গেলেন ইউপি চেয়ারম্যান ◈ ফুলবাড়ীতে রাইস কুকারে ভাত রান্না করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে প্রান গেল গৃহবধূর

খরা কাটছে না রপ্তানিতে

প্রকাশিত : ০৭:১৯ AM, ৬ নভেম্বর ২০১৯ বুধবার ১৪২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

রপ্তানিতে পতন থামছে না। টানা তিন মাস ধারাবাহিকভাবে কমেছে রপ্তানি। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ের পর থেকে পতনের ধারা শুরু। গেল অক্টোবরসহ চলতি অর্থবছরের প্রথম চার মাসে রপ্তানি কম হয়েছে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৭ শতাংশ। লক্ষ্যমাত্রার তুলনায় আয় কমেছে ১১ শতাংশ। একক মাস অক্টোবরের পরিস্থিতি আরও করুণ। এই মাসে গত বছরের অক্টোবরের তুলনায় রপ্তানি কম হয়েছে ১৭ শতাংশেরও বেশি। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) গতকাল হালনাগাদ এই পরিসংখ্যান

প্রকাশ করেছে।

গত অর্থবছরের (২০১৮-১৯) রপ্তানি পরিস্থিতি ইতিবাচক ছিল। গত অর্থবছরের জুলাই-অক্টোবর- চার মাসে রপ্তানি বেড়েছিল প্রায় ১৯ শতাংশ। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আয় বেশি ছিল ১৩ শতাংশের মতো। একক মাস হিসেবে অক্টোবরে রপ্তানি প্রবৃদ্ধি ছিল ৩১ শতাংশ। সাধারণত বছরের শুরুর দিকে রপ্তানি ভালো থাকে। তবে এবার ব্যতিক্রম। বাংলাদেশের রপ্তানির হতাশাজনক এই চিত্রের বিপরীতে প্রধান প্রতিযোগী দেশগুলোর রপ্তানি বেড়েছে। গত জুলাই-আগস্ট দুই মাসে বিশ্ববাজারে ভিয়েতনামের পোশাক রপ্তানি বেড়েছে প্রায় ১১ শতাংশ। ভারতের ২ দশমিক ২৫ শতাংশ বেড়েছে। পাকিস্তানের ৪ দশমিক ৭৪ শতাংশ।

নিজেদের দৈন্যদশার বিপরীতে প্রতিযোগীদের ভালো অবস্থার কারণে দুশ্চিন্তায় পড়েছেন উদ্যোক্তারা। কী কারণে বাজারের এই পরিস্থিতি এবং সমাধানে কী করা যেতে পারে, তার পথ খুঁজছেন তারা। সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে রপ্তানিতে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে আগের শূন্য দশমিক ২৫ শতাংশে আনা হয়েছে।

জানতে চাইলে বিজিএমইএ সভাপতি রুবানা হক সমকালকে বলেন, পোশাক খাতের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। উদ্যোক্তাদের হাতে রপ্তানি আদেশ অনেক কম। শিগগিরই পরিস্থিতি উন্নতির কোনো সম্ভাবনা দেখছেন না তিনি। কেন এই পরিস্থিতি- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, কম দামের সুবিধায় অন্য দেশে রপ্তানি আদেশ চলে যাচ্ছে। নিজম্ব কাঁচামাল এবং সরকারের দেওয়া প্রণোদনা প্যাকেজের সুবিধায় প্রতিযোগীদের উৎপাদন খরচ তুলনামূলক কম। আবার এসব দেশ কয়েকবার স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন করছে। বাংলাদেশে উৎপাদন খরচ বেশি। ডলারের বিপরীতে টাকার বিনিময় হারও অনুকূলে নয়। এসব কারণে প্রতিযোগী দেশগুলো তুলনামূলক কম দামে পোশাক সরবরাহ করতে পারছে। মূলত এ কারণেই চীন-মার্কিন শুল্ক্ক লড়াইয়ে সুবিধা পাওয়ার কথা থাকলেও রপ্তানি বাড়ছে না বাংলাদেশের।

চলতি অর্থবছরের গত চার মাসে রপ্তানি হয়েছে এক হাজার ২৭২ কোটি ডলারের পণ্য। আগের বছরের একই সময়ের তুলনায় রপ্তানি কম হয়েছে ৬৫ কোটি ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় আয় কম হয়েছে ১৬১ কোটি ডলার।

অন্যদিকে একক মাস হিসেবে অক্টোবরে লক্ষ্যমাত্রার তুলনায় আয় কম হয়েছে ১২ শতাংশ। রপ্তানি হয়েছে ৩০৭ কোটি

ডলারের পণ্য। এ আয় গত বছরের অক্টোবরের রপ্তানির তুলনায় ৬৪ কোটি ডলার কম।

ইপিবির তথ্য বিশ্নেষণে দেখা যায়, প্রধান পণ্য তৈরি পোশাকের রপ্তানি টানা তিন মাস কমে যাওয়ার কারণেই গোটা রপ্তানি খাতের চিত্র এতটা মলিন। গত চার মাসে এ খাতে রপ্তানি আয় কমেছে প্রায় ৪ শতাংশ। আলোচ্য চার মাসে এক হাজার ৭৫৮ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। পোশাকের রপ্তানি কমেছে লক্ষ্যমাত্রার তুলনায় ১২ শতাংশেরও বেশি। পোশাকের মধ্যে নিটের তুলনায় শার্ট-প্যান্ট জাতীয় পোশাক ওভেনের অবস্থা বেশি খারাপ। গত বছরের একই সময়ের তুলনায় ওভেনের রপ্তানি কম হয়েছে ৮ শতাংশ। নিটের কম হয়েছে ৬ শতাংশ। অবশ্য মোট রপ্তানি আয়ের ৮৪ শতাংশই এসেছে পোশাক রপ্তানি থেকে।

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, রপ্তানি খাতের বড় পণ্য হিসেবে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি অক্টোবরেও বেশি হয়েছে। চার মাসে এর রপ্তানি বেড়েছে ১৩ শতাংশ। অন্য হিমায়িত এবং জীবন্ত মাছের রপ্তানি কম হয়েছে ৮ শতাংশ। কৃষিপণ্যের কমেছে ১০ শতাংশ। চামড়া ও চামড়াপণ্যের রপ্তানি কমেছে ২ শতাংশ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT