রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ০৮ আগস্ট ২০২০, ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:১৯ অপরাহ্ণ

কোয়ারেন্টিনে একঘেয়েমি কাটাবেন কিভাবে?

প্রকাশিত : ০৪:৫৬ PM, ৪ এপ্রিল ২০২০ Saturday ৮৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছে করোনাভাইরাস যার পোশাকি নাম কোভিড-১৯। এর আঘাতে প্রতিদিন বিশ্বজুড়ে মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। আক্রান্ত হচ্ছেন প্রতিদিন ৫০ -৬০ হাজার থেকে শুরু করে কখনও কখনও লক্ষাধিক মানুষ। আর এটি থেকে বাঁচতে বিশ্বের বেশিরভাগ দেশেই চলছে লকডাউন বা ঘরবন্দি জীবন। আর কারও মধ্যে করোনার সামাণ্য লক্ষণ দেখা দিলেই তিনি নিজেকে করছেন কোয়ারেন্টিন। এর অর্থ হচ্ছে পরিবার ও আশপাশের সবকিছু থেকে নিজেকে একেবারে বিচ্ছিন্ন করে ফেলা যাতে তার দ্বারা অন্য কেউ সংক্রামিত না হন। অর্থাৎ এই অবস্থায় থাকা মানুষটি সম্পূর্ণ একা। তার পাশের ঘরেই হয়তো সবাই মিলে হাসছে বা গল্প করছে, অথচ তার কাছে কেউ নেই। এ অবস্থায় হতাশা বা বোরিংনেস আপনার অনেক ক্ষতি করতে পারে, শারীরিক ও মানসিক দু দিক দিয়েই।

তাই কোয়ারেন্টিনে থাকা লোকজনকে স্বাভাবিক থাকার চেষ্টা করতে হবে। পাশাপাশি নিজেকে উৎফুল্ল রাখতে হবে। ভুলে যান করোনা নামক দানবের কথা। কীভাবে ভুলবেন? চলুন তাহলে জেনে নেয়া যাক কিছু টিপস:

সবার আগে স্বাস্থ্য: এ অবস্থায় নিজের স্বাস্থ্যের দিকে নজর দিন যাতে আপনি দ্রুত সুস্থ হয়ে উঠতে পারেন এবং আপনার নিঃসঙ্গ জীবনের অবসান ঘটে। সারাক্ষণ শুয়েবসে থাকার দরকার নেই। যতটা সম্ভব নিজের ঘরেই হাঁটাচলা করুন। হাঁটাচলা কম করলে আবার অন্য অসুখে আকান্ত হতে পারেন। চাইলে ঘরের মধ্যেই খেলাধূলা করারও চেষ্টা করতে পারেন। করতে পারেন হালকা কিছু ব্যায়াম।

কমিকস পড়ুন: মন হালকা রাখতে কমিকস বা কৌতুক পড়ুন। কারণ রসবোধ মানুষের আয়ু বাড়ায়। এছাড়া হাস্যরস আপনার জীবনের আকর্ষণ ধরে রাখতে সাহায্য করবে এবং দূর করবে কোয়ারিন্টিনের একাকীত্ব। সুতরাং পরিস্থিতিকে সহজভাবে দেখার চেষ্টা করুন।

মন ভালো রাখুন: আপনাকে মনে রাখতে হবে সমস্যার সূত্রপাত হবে আপনার মনের ভিতর থেকে। তাই মন ভালো রাখার বিকল্প কিছু নাই। কোয়ারেন্টিনে আপনি যদি সারাক্ষণ খারাপ দিকগুলো নিয়ে ভাবেন তাহলে তো একে জেলখানা বলে মনে হবে। তাই ভালো কিছু চিন্তা করুন। হতে পারে সেটা অতীতের কোনও আনন্দদায়ক স্মৃতি বা প্রিয় কোনও মানুষের সঙ্গে কাটানো সময় ।

মোবাইল বা নেটে যোগাযোগ করুন: আপনার এমন অনেক আত্মীয় ও বন্ধুবান্ধব রয়েছে যাদের সঙ্গে আপনি অনেকদিন যোগাযোগ রাখেননি। কেননা আপনি এতদিন খুব ব্যস্ত ছিলেন। এই সুযোগে তাদের সঙ্গে নতুন করে যোগাযোগ শুরু করুন।

বই ও ভিডিও: অনেকের বই পড়ার অভ্যাস আছে। যাদের নেই তারাও এই সুযোগে অভ্যাসটি রপ্ত করে নিতে পারেন। প্রিয়জনদের বলুন আপনার জন্য পছন্দনীয় কিছু বই জোগাড় করে দিতে। পাশাপাশি ভিডিওতে ভালো মুভি বা নাটক দেখতে পারেন। আমাদের দেশেই অনেক ভালো মানের নাটক হচ্ছে আজকাল, তাছাড়া হাসির নাটকও কিন্তু কম হয়নি। এগুলোর ভিডিও জোগাড় করে দেখুন। স্মার্টফোনেও পেয়ে যাবেন এমন অনেক নাটক।

এভাবে চললে কোথায় কখন যে কেটে যাবে কোয়ারেন্টিনের ১৪ দিন টেরই পাবেন না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT