রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ০৭ মে ২০২১, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

০৯:৪৯ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ কোম্পানীগঞ্জে জেলেদের মাঝে ভিজিএফ এর চাল বিতরণ ◈ ফরিদগঞ্জে প্রতিবন্ধী বৃদ্ধাকে ধর্ষণ করলো এক যুবক ◈ বরগুনার আমতলী থানা হতে ওয়ারেন্টভুক্ত আসামী র‌্যাব-৮, সিপিসি-১ (পটুয়াখালী ক্যাম্প) কর্তৃক গ্রেফতার ◈ ধামইরহাটে কাপড় ও মুদি দোকানে মোবাইল কোর্টে জরিমানা ◈ মৌলভীবাজারে শেষ হলো ভোক্তা অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহ; জরিমানা ৬৯ হাজার টাকা ◈ নরসিংদীর বেলাবতে এজাহার ভোক্ত আসামী গ্রেফতারঃ ◈ তাহিরপুরে বালুপাথর সহ ট্রাক,ষ্টীল বডি নৌকা ও ভারতীয় মদ ও কয়লা আটক ◈ কোটচাঁদপুর পৌর মেয়র নিজ অর্থায়নে ২নং পৌর ওয়ার্ডে ঈদ উপহার সামগ্রী বিতরণ করলেন ◈ তাহিরপুরে চুরিতে বাঁধা দেওয়ায়,চোরের ছুরিঘাতে গ্রাম পুলিশ নিহত ◈ বুড়িচংয়ে আলী আহাম্মদ ফাউন্ডেশনের ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ
নাটকে গুরুত্বপূর্ণ বাজেট, না গল্প

কী বলছেন তারকারা

প্রকাশিত : ০৪:২৯ AM, ২৫ নভেম্বর ২০১৯ সোমবার ১০৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

টেলিভিশন নাটকে এখন আগের জৌলুস নেই। এরপরও নির্মিত হচ্ছে নাটক। প্রতিদিন বিভিন্ন টিভি চ্যানেলে দুই ডজনেরও বেশি নাটক প্রচারিত হচ্ছে। সেসব নাটকজুড়ে তারকাদের উপস্থিতি থাকলেও খুব কম নাটকই দর্শক ধরে রাখতে পারছে। রয়েছে অনেক অভিযোগ। এরমধ্যে বাজেট স্বল্পতা ও মানহীন গল্পের বিষয়টি চলে আসে বারবার। একটি ভালো নাটকের জন্য যেমন ভালো বাজেটের প্রয়োজন রয়েছে, তেমনি ভালো গল্পেরও। কেউ বলছেন নাটকে বাজেটের গুরুত্ব বেশি, আবার কেউ বলছেন ভালো গল্প। কোনটার গুরুত্ব বেশি? এ নিয়ে যাযাদির সঙ্গে কথা হয় কয়েকজন তারকার।

অভিনেতা ড. ইনামুল হক : টিভি নাটকে গল্পের চাহিদা সব সময় ছিল এখনো আছে। আগে পারিবারিক গল্পের নাটক বেশি হতো; এখন একটু পরিবর্তন হয়েছে। রোমান্টিক-কমেডির নাটকই বেশি। আগের মতো এখনকার নাটক দর্শক গ্রহণ করছেন না, এর কারণও আছে। এর জন্য শুধু বাজেট স্বল্পতা ও মানহীন গল্প দায়ী নয়। আরও অনেক সমস্যা রয়েছে। তবে এই দুটি সমস্যা বেশি। বাজেট ভালো না হলে ভালো নাটক করা যায় না। আবার ভালো বাজেট হলেও নির্মাণ ও চিত্রনাট্য জোড়ালোর অভাবে নাটক ভালো হয় না। অনেক সময় বাজেটের কারণে চার দিনের শুটিং দুই দিনে করতে হয়। এতে করে শুটিং ভালো হয় না। আসলে ভালো নির্মাণ, অভিনয়, বাজেট, গল্প সব কিছুর সমন্বয়ে একটি ভালো নাটক হয়ে উঠে।

নাট্যকার বৃন্দাবন দাস : বাজেট কিংবা গল্প বড় কথা নয়। মানসিক সিদ্ধান্তই হচ্ছে আগে। যারা ভালো কিছু করতে চান, তাদের আগে ভাবনার জায়গাটা সমৃদ্ধ করতে হবে। এরপর বাজেট ও গল্প। ভালো কিছু করতে চাইলে ভালো কিছুতো লাগবেই। ভালো বাজেট, ভালো গল্প দুটিরই গুরুত্ব রয়েছে। অনেক নাটক দেখে মনে করতে হয় বলে করা হয়েছে। এভাবে আসলে ভালো কিছু হয় না। অনেক সময় দেখা গেছে, বাজেট যতটা ভালো ছিল নাটক ততটা ভালো করতে পারেনি। বাজেট ভালো হলেও আহামরি কিছু হচ্ছে না। ভালো গল্প খোঁজার দায়িত্ব কার? খুঁজলে ভালো গল্প পাওয়া যাবে। আগে আমাদের ভালো কিছু করার ধারা তৈরি করতে হবে।

অভিনেতা শাহেদ শরীফ খান : নাটকের জন্য ভালো বাজেট ও গল্প দুটিই গুরুত্বপূর্ণ। বাজেট ছাড়া নাটক হবে না আবার ভালো গল্প ছাড়া নাটক দর্শক গ্রহণ করবে না। নাটকের জন্য বাজেটই প্রধান ধরা যেতে পারে। তবে সুক্ষ্নভাবে চিন্তা করলে আমার কাছে গল্পটারই গুরুত্ব বেশি। গল্প ভালো না হলে বেশি বাজেট দিয়ে নাটক করে লাভ নেই। এতে ফলাফল ভালো আসবে না। গল্পের ওপর নির্ভর করেই তো বাজেট নিয়ে ভাবতে হয়।

অভিনেত্রী দীপা খন্দকার : একটি সুন্দর নাটকের জন্য প্রথমে একটি ভালো গল্পের প্রয়োজন। আমার কাছে মনে হয়, গল্পের গুরুত্বই বেশি। অনেক ভালো নাটক কম বাজেটে নির্মাণ হয়েছে। তবে বাজেটের গুরুত্ব অনেক। বাজেট স্বল্পতার কারণে ভালো কাজও মন্দ হতে পারে। আসলে আমাদের বর্তমান নাটকের অবস্থা খুব একটা ভালো যাচ্ছে না। ভালো নাটকের সংখ্যা কম। সময়টা ততো ভালো যাচ্ছে না বলেই নানা সমস্যা তৈরি হয়েছে। এসব সমস্যা সমাধানে সবাইকে এগিয়ে আসতে হবে। শুধু বাজেট ও ভালো গল্প দিয়েই হবে না।

অভিনেত্রী তানভীন সুইটি : এখন আমি অভিনয়ে আগের মতো নেই। নাটকের সঙ্গে আমার যোগাযোগও কম। তবে বর্তমান নাটকে নানা অভিযোগ, নানা সংকট চলছে। দর্শক যা চাচ্ছে, তা আমরা কতটুকু দিতে পারছি সেটা ভাবার বিষয়। আমরা অনেকে ঝোঁকের মাথায় এই অঙ্গনে কাজ করছি। অনেক কিছুই আমরা জানি না। ভালো গল্পের সংকট টিভি নাটকে অনেক দিন ধরে। বাজেটেও গুরুত্ব নেই। কোনো রকমে নাটক বানানোই যেন দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে। এখন সাহিত্যনির্ভর নাটকের অভাব, অভাব পারিবারিক গল্পের নাটকের। ভালো গল্প দর্শক সব সময়ই চান। একটি ভালো স্ক্রিপ্টকে নাট্যরূপ দিতে যে বাজেটের দরকার, তা পাওয়া যায় না। ভালো বাজেট ও ভালো গল্প দুটিই গুরুত্বপূর্ণ। এই দুটি সম্পূরক।

নির্মাতা সাগর জাহান : পৃথিবীর অন্যান্য দেশে নাটক-চলচ্চিত্রের বেলায় আগে গল্পকে গুরুত্ব দেয়া হয়। কিন্তু ১০ কিংবা এরও একটু বেশি সময় ধরে আমাদের দেশে বাজেটকে গুরুত্ব দেয়া হয়। বাজেট এরপর নাটক হয়। বাজেট অনুযায়ী নাটক তৈরি করতে হচ্ছে আমাদের। আসলে আগে নাটকের গল্পের গুরুত্ব। চিত্রনাট্যানুযায়ী বাজেট হওয়া দরকার। বাজেটের কারণে নির্মাতাদের নাটকের গল্প পরিবর্তন করতে হয়। গল্পের গুরুত্ব দিয়ে নাটকের বাজেট করা দরকার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT