রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩০ মে ২০২০, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:৪৩ অপরাহ্ণ

কলেজের ক্লাস হবে অনলাইনে

প্রকাশিত : ০৬:০৭ PM, ১২ এপ্রিল ২০২০ Sunday ১৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রাথমিক ও মাধ্যমিকের ক্লাস সংসদ টিভিতে দেখানো হলেও দেশের সব কলেজের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে অনলাইন ক্লাসের ব্যবস্থা করতে অধ্যক্ষদের নির্দেশনা দিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) শনিবার এক আদেশে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রাখতে এই নির্দেশনা দেয়। করোনাভাইরাসের বিস্তার বাড়তে থাকায় দেশের সব শিক্ষা গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে। স্থগিত হয়ে আছে এবারের এইচএসসি পরীক্ষা। কবে আবার স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলার সময় এখনও আসেনি। মাউশি মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত আদেশে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস দূরশিক্ষণ পদ্ধতিতে চালু রয়েছে। “এর পাশাপাশি কয়েকটি কলেজের অধ্যক্ষরা নিজস্ব উদ্যোগে অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছেন। বিপুল সংখ্যক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করছে ও উপকৃত হচ্ছে। বর্তমান পরিস্থিতি শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে এর কোনো বিকল্প নেই। “এমাতাবস্থায় তথ্য প্রযুক্তি ব্যবহার করে নিজ নিজ কলেজের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য অনুরোধ করা হল।” স্কুল শিক্ষার্থীদের পাঠদানের ধারাবাহিকতা রাখতে গত ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস দেখানো শুরু হয়। এরপর গত ৭ এপ্রিল থেকে দেখানো হচ্ছে প্রাথমিকের ক্লাস। এসব ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের বাড়ির কাজ দেওয়া হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সংশ্লিষ্ট শিক্ষককে এসব বাড়ির কাজ দেখাতে হবে। মাধ্যমিকের শিক্ষার্থীদের বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর তাদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT