রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ০৩ এপ্রিল ২০২০, ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০১:০৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ চট্টগ্রামে এস এম এস পেয়ে গভীর রাতে খাদ্য সামগ্রী নিয়ে হাজির মহিলা কাউন্সিলর ◈ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় গলায়ফাঁস দিয়ে যুবতীর আত্মহত্যা ◈ করোনা ভাইরাস থেকে মানুষকে নিরাপদ রাখতে কাজ করে যাচ্ছেন ওসি ◈ লকডাউনে বাস নিয়ে ১০০’শ জনের বনভোজন’তেমন কিছু না ◈ চরফ্যাসনে নারী কর্তৃক বসতঘর ভাংচুর ◈ রংপুর মেডিকেলে প্রথম দিনে ৪২ জনের নমুনা সংগ্রহ ◈ ২৪ ঘণ্টায় ৫ জনের দেহে করোনা শনাক্ত, মোট ৬১ ◈ ধামইরহাটে কর্মহীন শ্রমিক-রিক্সা-ভ্যান চালক ও ঘরে বসে থাকা চা-পান দোকানীর পাশে এম.পি শহীদুজ্জামান ◈ রামগঞ্জে কার্যক্রম চালু রাখায় ২টি ইটভাটা বন্ধ করলেন ইউএনও ◈ লক্ষ্মীপুরে শফিউল বারী বাবু’র পক্ষ থেকে ছাত্রদলের নেতা রিফাদ’র ত্রান বিতরন

করোনা মোকাবিলায় স্টেডিয়ামগুলোকে হাসপাতাল বানাচ্ছে ব্রাজিল

প্রকাশিত : ১০:৫৩ PM, ২৩ মার্চ ২০২০ Monday ১৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় ব্রাজিলের বেশ কয়েকটি স্টেডিয়ামে অস্থায়ী হাসপাতাল গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যেই দেশটির বেশিরভাগ শীর্ষস্থানীয় ফুটবল ক্লাব তাদের স্টেডিয়াম ব্যবহারের অনুমতি দিয়েছে। সেখানে করোনা আক্রান্তদের চিকিৎসা ও সন্দেহভাজনদের কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হবে।

ব্রাজিলে এ পর্যন্ত অন্তত দেড় হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২৫ জন। প্রাণঘাতী ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ায় সেখানে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে সব ফুটবল ম্যাচ। এ কারণে খালি পড়ে থাকা স্টেডিয়ামগুলোকে হাসপাতাল হিসেবে ব্যবহারের প্রস্তাব দিয়েছে সিরি আ’র অন্তত ১০টি ক্লাব।

বর্তমান দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়ন ফ্লামিঙ্গো ইতোমধ্যেই নিশ্চিত করেছে, তারা রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের নিয়ন্ত্রণ ব্রাজিলিয়ান স্বাস্থ্য কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছে।

ক্লাবের সভাপতি রোডোলফ ল্যান্ডিম সমর্থকদের উদ্দেশে এক বার্তায় লিখেছেন, ‘এই ভয়াবহ মুহূর্তে আমাদের লাল-কালো জাতিকে আশার পুনর্জাগরণ এবং আরও ভালো দিন গড়তে কাজ করার আহ্বান জানাই। আসুন, আমাদের বয়োজ্যেষ্ঠদের যত্ন নিই, যাদের সবচেয়ে বেশি দরকার তাদের সাহায্য করি।’

ব্রাজিলের সবচেয়ে বড় শহর সাও পাওলো কর্তৃপক্ষ জানিয়েছে, তারা শহরের হাসপাতালগুলোতে চাপ কমাতে পাচেম্বু পৌর স্টেডিয়ামে অন্তত ২০০ বেডের একটি অস্থায়ী হাসপাতাল গড়ে তুলবে। এ কাজে হাত বাড়িয়ে দিয়েছে শহরের আরও দু’টি বড় ক্লাব।

কোরিন্থিয়ান্স পাউলিস্তা জানিয়েছে, তারা তাদের ইতাকুয়েরাও স্টেডিয়াম ও ট্রেনিং হেডকোয়ার্টার করোনা আক্রান্তদের চিকিৎসাকেন্দ্র হিসেবে ব্যবহার করতে দেবে। সান্তোস এফসি জানিয়েছে, তাদের ভিলা বেলমিরো স্টেডিয়ামেও একটি অস্থায়ী ক্লিনিক গড়ে তোলা হবে।

গত শুক্রবার ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক ম্যানডেটা জানিয়েছিলেন, আগামী এপ্রিল-জুন নাগাদ দেশটিতে করোনাভাইরাস মহামারি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে পারে। এরপর সেপ্টেম্বর থেকে সংক্রমণের হার কমতে শুরু করবে।

তিনি জানান, বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এপ্রিল মাস শেষ হওয়ার আগেই ব্রাজিলের ২১ কোটি মানুষ করোনা আক্রান্ত হতে পারেন।

সূত্র: আল জাজিরা

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT