রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ০৩ এপ্রিল ২০২০, ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০৯:১০ অপরাহ্ণ

শিরোনাম
◈ জাহিদ হাসান তুহিন এর করোনার শিক্ষা ◈ কালিগঞ্জের পল্লিতে বিদ্যুৎস্পৃষ্টে এইচ,এস,সি পরীক্ষার্থী নিহত ◈ শ্রীনগর থেকে দুই জনকে করোনা সন্দেহে ঢাকায় প্রেরন ◈ লক্ষ্মীপুরে ফরিদ-মাসুমা জনকল্যাণ ট্রাস্ট এর উদ্যোগে ত্রাণ বিতরণ ◈ বগুড়ায় প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবাধে চলছে পুকুর খনন ও মাটির ব্যবসা ◈ কটিয়াদিতে উপজেলা প্রশাসন ও সেনাবাহিনীর যৌথ অভিযান ◈ লক্ষ্মীপুরে লাইসেন্সবিহীন ও সরকারি নির্দেশনা অমান্য করায় ২৫গাড়ির বিরুদ্ধে মামলা ◈ নোয়াখালীর হাতিয়ায় সালিশি বৈঠকে হামলার শিকার হয়ে যুবলীগ নেতা নিহত ◈ ‘বড় একটা সময় কাটছে টেলিভিশনে সংবাদ দেখে’ ◈ নোয়াখালীতে অজ্ঞাত যুবকের গলাকাটা লাশ উদ্ধার

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে যা করতে হবে আমাদের

রহুল আমিন লেমন

প্রকাশিত : ০২:০৪ PM, ২৩ মার্চ ২০২০ Monday ৫৪ বার পঠিত

আরজে তানজিদ, সাহিত্য বিভাগ:
alokitosakal

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে তিনটি কাজ অবশ্যই করতে হবে আমাদের। যার কোন বিকল্প নেই।

১। বাহিরে বের হওয়া বন্ধ করতে হবে। বন্ধ মানে একদম বন্ধ। আপনার পাড়ার বা মহল্লার দোকানেও নয়। আত্মীয়, বন্ধু, প্রতিবেশী কারও বাড়িতে যাবেন না, তাদেরও নিজের বাড়িতে ডাকবেন না। যেখানে ভীড় বেশি, সেই জায়গা এড়িয়ে চলুন।

২। সব সময় সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলুন। খাবার আগে ও পরে এবং ঘন্টায় অন্তত একবার করে সাবান দিয়ে ভালোভাবে হাত ধৌত করুন। নাকে-মুখে যথাসম্ভব কম হাত দিন।

৩। আমি একা কি করব? “কেউই তো মানছে না” – এই মানসিকতা পরিহার করুন। আপনার মাধ্যমে যদি একজনও ক্ষতিগ্রস্থ হয় সে হল আপনার প্রিয়জন। বাবা-মা কিংবা স্বামী-স্ত্রী­ এমনকি সন্তানও হতে পারে। ভাই-বোনও থাকছে এ তালিকায়।
যার সঙ্গে আপনি দিনের বেশিরভাগ সময় কাটাচ্ছেন তাকে আপনিই মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছেন না তো? বয়স্ক মানুষ ছাড়াও যাদের উচ্চ রক্তচাপ, সুগ্যার, হার্টের সমস্যা, কিডনি, ক্যান্সার বা অন্য কোনো সাধারণ ক্রনিক রোগ আছে করোনা ভাইরাসের সংস্পর্শে এলে তাদেরও মৃত্যুর হার কয়েক গুণ বেড়ে যায়।

এই তিনটি বিষয়, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল বাহিরে বের না হওয়া। কতদিন বাইরে না গিয়ে সম্ভব? ঠিক দু-সপ্তাহ। আপনি হয়ত স্ট্রং, সাধারণ ফ্লুয়ের উপসর্গও নেই। করোনা ভাইরাসে আক্রান্ত হলেও আপনি ঠিক সুস্থ হয়ে যাবেন। কিন্তু দু সপ্তাহের মধ্যে আপনি যদি কোন অন্য মানুষের সংস্পর্শে আসেন তাহলে তার জীবনও বিপন্ন হতে পারে। এটা ভেবে আমরা সবাই যদি চলি তাহলে আমরা সকলেই সুস্থ থাকব ইনশাআল্লাহ।

তাই চলুন আমরা সবাই নিয়ম মেনে ঘরে থাকি, সবাই মিলে সুস্থ থাকি।

রহুল আমিন লেমন,
শিক্ষার্থী,
রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT