রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ২৩ মার্চ ২০২০, ৯ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০৯:৫৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ ভোলায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ১০ ইউপি সদস্য’র অনাস্থা ◈ করোনা ভাইরাসে নিরাপত্তাহীন কারাবন্দীদের জীবন, স্বজনদের আহাজারি ◈ করোনাভাইরাস প্রতিরোধে দুলারহাট ব্যাবসায়ী সমিতির লিফলেট বিতরন ◈ তেঁতুলিয়ায় হোম কোয়ারেনন্টাইন না মানায় ৬ হাজার টাকা জরিমানা ◈ ভারতে ৫ দিন লকডাউনঃ বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বানিজ্য বন্ধ ◈ তজুমদ্দিনের মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করায় ১৯ জেলের কারাদন্ড ◈ মোহনগঞ্জে ব্র্যাকের উদ্যোগে করোনা প্রতিরোধে সচেতনতা কর্মসুচি ◈ কাপাসিয়া উপজেলা চেয়ারম্যান আমানত হোসেনের মাস্ক ও লিফলেট বিতরণ ◈ কাপাসিয়ায় অখক্ষেত থেকে গৃহবধূর অর্ধ গলিত মরদেহ উদ্ধার ◈ নানা অভিযোগে আশুলিয়া প্রেসক্লাবের সভাপতিকে অব্যাহতি

করোনা ভাইরাসে নিরাপত্তাহীন কারাবন্দীদের জীবন, স্বজনদের আহাজারি

প্রকাশিত : ০৯:৪৬ PM, ২৩ মার্চ ২০২০ Monday ৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মোঃ মহিউদ্দীন সুমন, স্টাফ রিপোর্টার :

সারা বিশ্ব আজ করোনা ভাইরাসের আতংকে। এখনো পর্যন্ত এই ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। বিশ্বের অনেক সরকার তাদের দেশকে লক-ডাউন করে দিয়েছেন। বাংলাদেশের মানুষের মধ্যে এক চরম আতংক বিরাজ করছে এই মহামারি ভাইরাস নিয়ে। এই ভাইরাস সংক্রমন নিয়ে সম্পূর্ণ নিরাপত্তাহীন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারাবন্দীদের জীবন। তাদের নিরাপত্তার জন্য আদৌ কোনো ব্যবস্থা গ্রহন করা হয়নি।

যেখানে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের আসামী ধারন ক্ষমতা তিন হাজার, সেখানে বর্তমানে নয় হাজারেরও বেশি আসামী কারাবন্দী। তাদের কোনো নিরাপত্তা নাই বললেই চলে, দেশের এমন পরিস্থিতিতে জেল খানার আসামী গুলোই আছে সর্বোচ্চ অনিরাপদে। জীবানু নাশক কোনো কিছুই তাদের দেওয়া হয়নি। আর এইসব আসামীদের অনেকেরই প্রতিনিয়ত জ্বর, সর্দি, কাশি এইসব নিত্য সঙ্গী। যা কিনা ভাইরাস ছড়ানোর অন্যতম কারন হতে পারে। ফলে সম্পূর্ণ নিরাপত্তাহীন আর অনিশ্চিয়তায় ঝুঁকির মুখে আছে কারাবন্দী আসামীরা। নিরাপদ নয় কারারক্ষীদের জীবনও। বিচার কার্যক্রমও বন্ধ ঘোষনা করা হয়েছে। ফলে কোনো আসামীকে কোর্টে তোলা হচ্ছে না। আর জামিন নেওয়ারও কোনো ব্যবস্থা হচ্ছে না।

ফলে কারাবন্দীদের মধ্যে যেমন আতংক বিরাজ করছে, ঠিক তেমনই চরম দুশ্চিন্তায় আছেন তাদের স্বজনরা। প্রতিদিন জেলগেইটে কারাবন্দী আসামীদের নিয়ে তাদের স্বজনদের আহাজারির শেষ নেই। দেশের এমন করুন পরিস্থিতিতে কারাবন্দী এইসব আসামীদের পর্যাপ্ত পরিমান নিরাপত্তা ব্যবস্থা দেওয়ার জন্য এবং অতি দ্রুত বিচার কার্যক্রম চালু করে আইনি প্রক্রিয়ায় যেসব আসামীদের জামিন দেওয়া যায় তাদের জামিন দিয়ে তাদের পরিবারকে দুশ্চিন্তা থেকে মুক্তি দেওয়ার জন্য সরকারের প্রতি উদাত্ত আহবান জানান আসামীদের স্বজনরা।

একজন আসামী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া মানেই কারাবন্দী সকল আসামী আক্রান্ত হওয়া। তাই করোনা ভাইরাসের সংক্রমণ থেকে জীবন রক্ষার জন্য কারাগারের সংশয়াপন্ন জীবন থেকে স্বাভাবিক বিচার কার্যক্রমের মাধ্যমে অচিরেই আসামীদের মুক্তি দেওয়া হোক এমনটাই প্রত্যাশা তাদের স্বজনদের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT