রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩০ মে ২০২০, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:৪০ অপরাহ্ণ

করোনা: পায়ের তলায় জ্বালা-যন্ত্রণা নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা

প্রকাশিত : ০৯:২৫ PM, ২৪ এপ্রিল ২০২০ Friday ৩২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। এটি এখন সবচেয়ে বড় আতঙ্কের নাম। একেবারে নতুন এই ভাইরাস সংক্রমণের উপসর্গ হিসাবে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টকেই চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। এছাড়াও উপসর্গহীন রোগীরাও ভাবনার বড় কারণ হয়ে দাড়িয়েছে।

জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট এই চার ধরনের উপসর্গ দেখলে সন্দেহ জাগছে মনে। তবে কি করোনা ভাইরাস বাসা বাঁধল শরীরে, এই প্রশ্ন মনে ঘুরপাক খাওয়া অসম্ভব কিছুই নয়।

কিন্তু চর্মরোগ বিশেষজ্ঞদের গবেষণায় উঠে এসেছে এক নয়া তথ্য। পায়ের পাতার তলাতেও অনেক সময় দেখা দিতে পারে করোনা সংক্রমণের উপসর্গ। ‌কোভিড টোস বলে যার নামও দিয়েছেন বিশেষজ্ঞরা। এই ধরনের উপসর্গ মূলত শিশু এবং তরুণ-তরুণীদেরই মধ্যে দেখা যাচ্ছে বেশি।

ইউরোপ এবং আমেরিকার একদল বিশেষজ্ঞদের দাবি, গত মার্চে তাঁদের কাছে বেশ কয়েকজন শিশুকে নিয়ে আসেন বাবা-মায়েরা। তাদের প্রত্যেকেরই পায়ের পাতায়, তলায় এবং আঙুলে ব্যথা শুরু হয়। সঙ্গে জ্বালা ভাব। ঠিক যেন ঠান্ডায় ফেটে যাওয়ার মতো লাল হয়ে যাচ্ছে সেই সব অংশের ত্বক। নতুন ধরনের এই শারীরিক সমস্যাকে করোনার উপসর্গ হিসাবেই দেখছেন বিশেষজ্ঞরা। নতুন উপসর্গকে কোভিড টোস হিসাবে নাম দিয়েছেন তাঁরা। ইটালিতেও বেশ কয়েকজন শিশুর মধ্যেও এই ধরনের উপসর্গ দেখা গিয়েছে। যাদের শরীরে করোনার চেনা উপসর্গ ছিল না। কিন্তু পরীক্ষায় মিলেছে ভাইরাসের হদিশ।

যদিও একদল বিশেষজ্ঞের দাবি, সেই উপসর্গহীন রোগীরা নিজেরাও বুঝতে পারেন না তাঁদের স্বাদ এবং গন্ধ বোঝার ক্ষমতা ধীরে ধীরে হারিয়ে যায়। তাঁদের চোখ লালচে হতে থাকে। তাঁরা বুঝতে পারেন না বলে ব্যবস্থা নেওয়াও সম্ভব হয় না। অথচ উপসর্গহীন রোগীর সংস্পর্শে আসা প্রায় প্রত্যেকেরই আক্রান্ত হওয়ার ঝুঁকিও রয়েছে যথেষ্ট। অথচ উপসর্গহীন করোনা রোগীদের চিহ্নিত করা যথেষ্ট কঠিন। তার উপর আবার কোভিড টোস ভাবনা বাড়াচ্ছে বিশেষজ্ঞদের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT