রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৯ মে ২০২১, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৩:২২ পূর্বাহ্ণ

করোনা কেড়ে নিল শেষ পাণ্ডব শঙ্খ ঘোষের প্রাণ

প্রকাশিত : ০৪:২৯ PM, ২১ এপ্রিল ২০২১ বুধবার ২৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বাংলা কবিতার এক মহানায়ক, ত্রিশের দশকের ‘পঞ্চ পাণ্ডব’ খ্যাত মহারথীদের শেষ জন হিসেবে বেঁচে ছিলেন তিনি। পৃথিবীর তামাম বেদনা, শোক, আনন্দ গলায় তুলে নিয়ে কাব্যে ফুল ফোটাতেন তিনি, বিস্ফোরণ ঘটিয়েছেন কাব্য বারুদ। শেষ পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণের কাছে হার মানলেন। ৮৯ বছর বয়সে পৃথিবীকে বিদায় জানালেন শঙ্খ ঘোষ।
বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, গায়ে জ্বর থাকায় গত সপ্তাহে করোনা পরীক্ষা করা হয় কবির। ১৪ এপ্রিল জানা যায়, তিনি করোনা পজিটিভ এসেছেন। বার্ধক্যসহ নানা জটিলতার কারণে এই মহামারিতে তাকে আর হাসপাতালে ভর্তি করা হয়নি। তবে মঙ্গলবার সন্ধ্যার পর থেকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। নেওয়া হয় ভেন্টিলেশনে। তবে চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে বুধবার ভারতীয় সময় সকাল ১১টার দিকে না ফেরার দেশে পাড়ি জমান ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’র অমর কারিগর।

করোনা কেড়ে নিল শেষ পাণ্ডব শঙ্খ ঘোষের প্রাণ
বিজ্ঞাপন

তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, শঙ্খ দার মৃত্যুতে শোক জ্ঞাপন করছি। তার পরিবার এবং শুভানুধ্যায়ীদের সকলকে সমবেদনা জানাই। কোভিডে মারা গিয়েছেন শঙ্খ দা। তা সত্ত্বেও যাতে রাষ্ট্রীয় সম্মানের সঙ্গে তার শেষকৃত্য সম্পন্ন করা যায়, মুখ্যসচিবকে তেমন নির্দেশ দিয়েছি। তবে শঙ্খদা গান স্যালুট পছন্দ করতেন না। সেটা বাদ রাখছি।

করোনা কেড়ে নিল শেষ পাণ্ডব শঙ্খ ঘোষের প্রাণ
বিজ্ঞাপন

১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন শঙ্খ ঘোষ। কবি ও সাহিত্য সমালোচক শঙ্খ ঘোষ কাব্য সাহিত্যে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাসের উত্তরসূরী ছিলেন। তার প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনাও করেছেন। বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান জ্ঞানপীঠ পুরস্কারে ভূষিত হন এই কবি।

তার উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, উর্বশীর হাসি, ওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT