রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৫ জুলাই ২০২১, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

০১:১৫ অপরাহ্ণ

শিরোনাম

করোনায় মারা গেলেন সাবেক চবি শিক্ষক ভূঁইয়া ইকবাল

প্রকাশিত : ০১:২০ PM, ২২ জুলাই ২০২১ বৃহস্পতিবার ৭৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

অধ্যাপক ভূঁইয়া ইকবাল। ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণে মারা গেছেন বাংলা ভাষার গুরুত্বপূর্ণ গবেষক, সম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ভূঁইয়া ইকবাল।

বৃহস্পতিবার (২২ জুলাই) ভোর ৬টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

অধ্যাপক ভূঁইয়ার ইকবাল ছেলে অনিন্দ্য ইকবাল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাবার করোনা হলে চিকিৎসা নেওয়ার পর রিপোর্ট নেগেটিভ এসেছিল। এরপরও করোনা সংক্রান্ত জটিলতা থাকায় ইউনাইটেড হাসপাতালে তার চিকিৎসা চলছিল। এখানেই চিকিৎসাধীন অবস্থায় আজ ভোর ৬টায় তিনি মারা যান।’

১৯৪৬ সালের ২২ নভেম্বর ভোলায় জন্মগ্রহণ করেন অধ্যাপক ভূঁইয়া ইকবাল। তবে তিনি বেড়ে ওঠেন ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় পড়া শেষ করে ১৯৮৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনার পাশাপাশি চালিয়ে যান গবেষণা, সম্পাদনা। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হলো ‘বাংলাদেশে রবীন্দ্র-সংবর্ধনা’, ‘রবীন্দ্রনাথ ও মুসলমান সমাজ’, ‘পূর্ববঙ্গে রবীন্দ্র-বক্তৃতা’, ‘মানিক বন্দ্যোপাধ্যায়’, ‘শামসুর রাহমান: নির্জনতা থেকে জনারণ্যে’ ও ‘আনিসুজ্জামান: সমাজ ও সংস্কৃতি’।

প্রবন্ধে বিশেষ ভূমিকা রাখার জন্য ২০১৪ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন অধ্যাপক ভূঁইয়া ইকবাল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT