রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩০ মে ২০২০, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৩৩ অপরাহ্ণ

করোনায় দেশে দেশে ভ্রমণে বাধা

প্রকাশিত : ০৬:২২ PM, ১৬ এপ্রিল ২০২০ Thursday ২৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

করোনাভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে চলমান লকডাউনের কারণে দেশে দেশে পর্যটক ভ্রমণে বিধি নিষেধ আরোপ করা হয়েছে। ইউরোপ, আমেরিকার বহু দেশে পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করা হয়েছে। ১৭ মার্চ থেকে এক মাসের জন্য ইইউ-র বহিঃর্সীমানা বন্ধ করে দেয়া হয়েছিল। সেই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হবে বলে মনে করা হচ্ছে। ইইউ-র বাইরের কয়েকটি দেশসহ শেঙেন এলাকার বহির্সীমানাও বন্ধ রাখা হয়েছে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস জানিয়েছেন, বিদেশ ভ্রমণে সতর্কতার মেয়াদ কমপক্ষে এপ্রিল মাসের শেষ পর্যন্ত কার্যকর থাকবে। তিনি টুইট বার্তায় জার্মানির মানুষকে বাসায় থেকে নিজের ও অন্যান্য মানুষের সুরক্ষা নিশ্চিত করার আবেদন জানিয়েছেন। অনেক ভ্রমণ সংস্থাও এপ্রিল মাসের শেষ পর্যন্ত কার্যকলাপ বন্ধ রেখেছে। জার্মান সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী বেশিরভাগ দেশের সঙ্গে সীমান্ত ৪ঠা মে পর্যন্ত বন্ধ রাখা হবে। করোনা সংকটের জেরে ভারত সব পর্যটক ভিসা কমপক্ষে এক মাসের জন্য বাতিল করেছিল। একমাত্র যে সব বিদেশি আগে থেকেই দেশে ছিলেন, তাদের থাকার অনুমতি দিয়েছিল ভারত সরকার। আপাতত ৩ মে পর্যন্ত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে। বিশেষ করে চীনা পর্যটকদের প্রবেশের উপর বিধি-নিষেধের কারণে এশিয়ার অনেক পর্যটনকেন্দ্র সংকটে পড়েছে৷ যেমন টোকিওর সেনসো-জি মন্দির ও কম্বোডিয়ার আংকর ওয়াট মন্দিরে দর্শকদের সংখ্যা নাটকীয় মাত্রায় কমে গেছে৷ মার্চ মাসেই থাইল্যান্ডে পর্যটকদের সংখ্যা ৪৪ শতাংশ কমে গিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ইউরোপ থেকে বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে। ইটালি ও স্পেন করোনা সংকট সামলাতে হিমশিম খাচ্ছে। ফ্রান্স লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ১৩ই এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জানিয়েছেন, যে অ্যামেরিকায় প্রবেশের উপর নিষেধাজ্ঞা ততদিন চালু থাকবে, যতদিন না ইউরোপের দেশগুলিতে উন্নতির লক্ষণ দেখা না যায়। পর্যটনের উপর অত্যন্ত নির্ভরশীল স্পেনের মাইয়র্কা দ্বীপ। পালমা শহরের রাজপ্রাসাদের সামনে এখন প্রায় কোনো মানুষই চোখে পড়ছে না। পর্যটকেরা ইস্টারের ছুটি কাটাতে সেখানে যেতে পারেন নি। বিশেষ করে জার্মানি ও ব্রিটেনে অনিশ্চয়তার কারণে এমনকি মরসুমের সময়েও অনেক হোটেল বন্ধ রাখতে হবে সেখানকার হোটেল সংগঠন আশঙ্কা করছে। সুইজারল্যান্ডের ম্যাটারহর্ন পর্বতের উপর আলোর এক ইনস্টলেশন করোনা ভাইরাসের বিরুদ্ধে সংগ্রাম ও মানবজাতির মধ্যে সংহতির বার্তা পাঠাচ্ছে। বিশ্বের অন্যান্য প্রান্তেও পর্যটকদের প্রিয় অনেক স্থানে এমন ইতিবাচক বার্তা তুলে ধরা হচ্ছে। যেমন মিশরের গির্জা পিরামিডের সামনে লেখা আছে ‘নিরাপদ থাকুন, বাসায় থাকুন’৷ অস্ট্রেলিয়ার সরকার অনির্দিষ্টকালের জন্য নাগরিকদের বিদেশ সফরের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে৷ প্রধানমন্ত্রী স্কট মরিসন বিদেশে অবস্থানরত সব অস্ট্রেলীয় নাগরিকদের দেশে ফেরার ডাক দিয়েছেন। অস্ট্রেলিয়ায় প্রবেশ করলে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নিয়ম বে কিছু দিন ধরে চালু রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT