রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৫ জুলাই ২০২১, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

১২:০৯ অপরাহ্ণ

শিরোনাম
◈ কুড়িগ্রামে দুই ছাগল চোরকে আটক করলেন ওসি নিজেই ◈ কালিহাতীতে বিধিনিষেধ না মানায় ১১ জনকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ◈ অপহৃত কিশোরীকে পতিতালয়ে বিক্রির হুমকিতে মুক্তিপন আদায়ের চেষ্টা; ব্যবস্থা নিল পুলিশ ◈ ঠাকুরগাঁও এর হরিপুরে বিপুল সংখ্যক মাক্স ও সাবান বিতরণ ◈ নারায়ণগঞ্জে ছু‌রিকাঘা‌তে যুবক খুন ◈ কালিহাতীতে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তদের মাঝে আর্থিক সহায়তা প্রদান ◈ ঘাটাইলের সাবেক এমপি মতিউর রহমানের স্ত্রীর মৃত্যু ◈ “হোসাইন’র কথায় অবমুক্ত হলো ইসলামিক গান আল-কোরআন” ◈ ঠাকুরগাঁও হাসপাতালে ৫টি ভেন্টিলেটর ও ১টি আইসিইউ মনিটর হস্তান্তর ◈ শ্রীনগরের রুসদী উচ্চ বিদ্যালয়ের সভাপতি হলেন আওলাদ হোসেন

কম্পিউটারের যেসব সক্ষমতা থাকলে ব্যবহার করা যাবে উইন্ডোজ-১১

প্রকাশিত : ০১:৪৯ PM, ২৭ জুন ২০২১ রবিবার ৭৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

অবশেষে উইন্ডোজ-১১ অপারেটিং সিস্টেম অবমুক্ত করেছে মাইক্রোসফট। নতুন অপারেটিং সিস্টেমটির বিভিন্ন ফিচার সম্পর্কে তথ্য প্রকাশ করেছে তারা। একই সঙ্গে উইন্ডোজ-ভিত্তিক ল্যাপটপ ও ডেস্কটপে কীভাবে নতুন সিস্টেমটি পাওয়া যাবে সে বিষয়েও দিকনির্দেশনা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়, উইন্ডোজ-১১ চালাতে বা আপডেট দিতে হলে ‘মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্টস’ পূরণ করতে হবে। অর্থাৎ, মাইক্রোসফটের নির্ধারণ করে দেওয়া এমন কিছু সক্ষমতা আপনার কম্পিউটারে থাকতে হবে যাতে নতুন অপারেটিং সিস্টেমটি চালানো যায়।

উইন্ডোজ-১১ ব্যবহার করতে হার্ডওয়্যার সক্ষমতার পাশাপাশি সফটওয়্যার ও ফিচার সক্ষমতাও পূরণ করতে হবে বলে জানানো হয়েছে। কোনও কারণে এসব সক্ষমতা না থাকলে মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম আপডেট দেওয়া যাবে না। সেক্ষেত্রে আপনাকে পুরনো অপারেটিং সিস্টেমেই থাকতে হবে।

মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম চালানোর জন্য সর্বনিম্ন ৪ গিগা র‍্যাম লাগবে, স্টোরেজের প্রয়োজন হবে কমপক্ষে ৬৪ গিগা। ৯ ইঞ্চির কম ডিসপ্লে হলে এবং অন্তত ১৩৬৬×৭৬৮ পিক্সেলের রেজ্যুলেশন না থাকলে চলবে না উইন্ডোজ-১১। এছাড়া এই অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হলে আপনার ডিভাইসে ইউইএফআই সাপোর্ট, সিকিউর বুট অ্যান্ড টিপিএম ২.০ সাপোর্ট এবং ডিরেক্ট-এক্স ১২ কম্পাটিবল গ্রাফিক্স বা ডব্লিউডব্লিউডিএম ২.এক্স থাকতে হবে।

যে কারও ল্যাপটপ বা ডেস্কটপে সাধারণ এই সক্ষমতাগুলো থাকলে উইন্ডোজ-১১ আপডেট দেওয়া যাবে। বিভিন্ন প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই অপারেটিং সিস্টেম কেবল ৬৪ বিট প্রসেসরেই সাপোর্ট করছে এবং এটির ৩২ বিট ভার্সন পাওয়া যাবে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT