রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ০১ মার্চ ২০২১, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১০:১৯ অপরাহ্ণ

শিরোনাম
◈ আলোকিত হবিগঞ্জ সংগঠনের জেলা শাখার সিনিয়র সদস্য তপুর ১৮তম জন্মদিন পালিত ◈ বাড়তি বিনোদন খোরাক হয়ে আসছে একক নাটক বাসা ভাড়া ◈ জাটকা রক্ষায় মেঘনা ও তেঁতুলিয়ায় আজ থেকে ২ মাস মাছ ধরা নিষিদ্ধ ◈ কোস্টগার্ডের অভিযানে ৭ মন জাটকা সহ ১o ড্রাম বিভিন্ন প্রজাতির মাছ জব্দ ◈ শ্রীনগরে আউট অব-স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম অবহিতকরণ কর্মশালা ◈ লালমনিরহাটে সাংবাদিককে গাছে বেঁধে পেটানোর হুমকি, থানায় অভিযোগ ◈ চাটখিলে নকল ঔষধ জব্দ! জেল জরিমানা ◈ গত ইউপি নির্বাচনে ইতনায় নৌকার ভরাডুবি হলেও প্রার্থীদের নতুন লবিং ◈ অল অফ বিডির জন্মদিনে মায়েদের পা ধুয়ে দিলো সন্তানরা ◈ বীরমুক্তিযোদ্ধা তারা মৃধার বাড়ি-ঘর ভাঙচুরের প্রতিবাদে ভূঞাপুরে মানববন্ধন

ঐতিহ্যবাহী গুটি খেলা অনুষ্ঠিত

প্রকাশিত : ০৯:২৬ PM, ১৪ জানুয়ারী ২০২১ বৃহস্পতিবার ৭৯ বার পঠিত

তানজিদ শুভ্র, হেড অব সাহিত্য বিভাগ:
alokitosakal

মাহবুবুর রহমান সিয়াম

তানজিদ শুভ্র : প্রাচীন জনপদ ফুলবাড়ীয়ার সমৃদ্ধ সব আয়োজনের অন্যতম ঐতিহ্যবাহী হুমগুটি খেলা। প্রতি বছর পৌষের শেষ বিকেলে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার বালিয়ান ইউনিয়নের তেলিগ্রাম বড়ইআটা গ্রামে আয়োজন করা হয় এ খেলার। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) লক্ষাধিক মানুষের ভীড়ে ২৬২তম ঐতিহ্যবাহী হুমগুটি খেলাটি শুরু হয়।
প্রথম ‘পরগনা’ আর ‘তালুক’ জমির এই দুই পরিমাপ দ্বন্দের মিমাংসা করতে গুটি খেলার আয়োজন করা হয়েছিল। পরবর্তীতে আমন ধান কাটা শেষ, বোরো ধান রোপণের আগে প্রজাদের শক্তি পরীক্ষার জন্য জমিদারদের এই পাতানো খেলা চলে আসছে ফুলবাড়ীয়ার নিজস্ব ঐতিহ্য হিসেবে।
ব্রিটিশ আমলে মুক্তাগাছার তৎকালীন রাজা শশীকান্ত আচার্য্যের সঙ্গে ত্রিশালের বৈলরের জমিদার হেমচন্দ্র রায়ের জমির পরিমাপ নিয়ে বিরোধের সৃষ্টি হয়। সেই বিরোধের সমাধান করতেই আয়োজন করা হয় এ খেলার। গুটি খেলার শর্ত ছিল গুটি গুমকারী এলাকাকে ‘তালুক’ এবং পরাজিত অংশের নাম হবে ‘পরগনা’। মুক্তাগাছা জমিদারের প্রজারা বিজয়ী হয় জমিদার আমলের সেই গুটি খেলায়।
পিতলের মোড়কে তৈরি ৪০ কেজি ওজনের একটি বল আর তার পিছনে ছুটে হাজার হাজার মানুষ। পুরুষ কেন্দ্রিক এ খেলায় দর্শক হিসেবে মহিলাদের উপস্থিতিও ছিল। করোনা ঝুঁকি নিয়েই কেউ কেউ মাস্ক পরে আবার কেউ মাস্ক না পরেই ভীড় করে খেলা দেখতে। জানতে চাইলে তারা জানায়, বছরের একদিনের এই আয়োজনে করোনা ভয় থাকলেও মন মানতে চায় না, তাই এসেছি। এলাকাজুড়ে পৌষ মেলায় ভীড় ছিল সব বয়সী মানুষের। বাড়ি বাড়ি আত্মীয়-স্বজনের উপস্থিতিতে এলাকাজুড়ে উৎসব আমেজ বিরাজ করছিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT