রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ০৭ মার্চ ২০২১, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:২৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ রূপগঞ্জ ইশা ছাত্র আন্দোলনের শুরা কমিটি গঠন ◈ দু দশকের মিউজিক ক্যারিয়ারে রোমো রোমিওর রেকর্ড। ◈ পাইকুরাটি ইউনিয়নে এমএমএ রেজা পহেলের গণসংযোগ ◈ ধর্মপাশায় স্বেচ্ছাসেবক লীগের পরিচিতি সভা ◈ রায়পুর বাবুরহাট ব্লাড ফাউ‌ন্ডেশ‌নের উ‌দ্যো‌গে বাবুরহা‌টে মাদ্রাসা এবং মস‌জি‌দে টিস‌্যু ও সাবান বিতরণ ◈ সরকারি খালের পাড় এর মাটি ইট ভাটায় : ব্রিকসকে অর্থদণ্ড ২ লাখ ◈ অটোমেশন এর মাধ্যমে কর আদায় করা হবে; রংপুরে এনবিআরের চেয়ারম্যান ◈ রংপুরে ৫’শ পিস ইয়াবা সহ দুজন আটক ◈ কুড়িগ্রামে কবরস্হান বৃদ্ধির উপলক্ষে ৩য় বার্ষিক ওয়াজ মাহফিল: প্রধান অতিথি যুক্তিবাদী ◈ সরিষাবাড়ীতে মানু মেম্বার ও ছালাম তালুকদারের মৃত্যুতে স্মরণসভা ও দোয়া মাহফিল

এমন দৃশ্য এখনো কি চোখে পড়ে? এমন দৃশ্য এখনো কি চোখে পড়ে? এমন দৃশ্য এখনো কি চোখে পড়ে?

প্রকাশিত : ০৪:২৭ AM, ১৫ অগাস্ট ২০১৯ বৃহস্পতিবার ৩০৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

 

পানির ওপর ফুটে থাকা শাপলা ফুলের নজরকাড়া সৌন্দর্য সত্যিই সবাইকে মুগ্ধ করে। একসময় খাল-বিলে অজস্র শাপলা ফুল দেখা যেত। লাল কিংবা সাদা শাপলা ফুল দেখে মুগ্ধ হননি, এমন লোক খুঁজে পাওয়া কঠিন। অথচ কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে আমাদের জাতীয় ফুল।

শাপলা পুষ্পবৃক্ষ পরিবারের এক ধরনের জলজ উদ্ভিদ। এ পরিবারভুক্ত সব উদ্ভিদই শাপলা নামে পরিচিত। তবে সাদা শাপলা ফুল বাংলাদেশের জাতীয় ফুল। এ ফুল সাধারণত ভারত উপমহাদেশে দেখা যায়। এ ফুল শ্রীলংকারও জাতীয় ফুল। এ ফুল দিনের বেলা ফোটে এবং সরাসরি কাণ্ড ও মূলের সাথে যুক্ত থাকে।

একসময় বর্ষা মৌসুমে দেশের ডোবা-নালা, খাল-বিল, রাস্তার দু’পাশের জলাশয়ে ব্যাপকভাবে শাপলার মনোরম দৃশ্য দেখা যেত। বর্ষা থেকে শরতের শেষ পর্যন্ত এসব জলাশয়ে প্রাকৃতিকভাবেই জন্মাত প্রচুর শাপলা-শালুক। শিশুরা তো বটেই, সব বয়সের মানুষ রং-বেরঙের শাপলা দেখে মুগ্ধ হতেন। কিন্তু এখন আর সেই দৃশ্য চোখে পড়ে না।

শাপলা ফুলের কদর ছিল অন্যরকম। গ্রামের প্রায় সব পরিবারই শাপলা তুলে তরকারি হিসেবে রান্না করে খেত। কালেভদ্রে এখন শহরের বাজারে শাপলা বিক্রি করতে দেখা যায়। তখন বর্ষা এলেই নৌকা নিয়ে ঘুরে ঘুরে শাপলা সংগ্রহ করতো মানুষ। শাপলার তরকারি সুস্বাদুও বটে।

অথচ কালের বিবর্তনে গ্রামবাংলার দৃষ্টিনন্দন সেই শাপলা আজ বিলুপ্তির পথে। দিনের পর দিন জনসংখ্যা বাড়ার কারণে ফসলি জমি কমে যাচ্ছে। সেই সাথে গ্রাম-গঞ্জের পুকুর-ডোবা, খাল-বিল, নালা-জলাশয় আস্তে আস্তে ভরাট হয়ে যাচ্ছে। আর তাই তো আমাদের জাতীয় ফুল শাপলা হারিয়ে যাচ্ছে।

পরিবেশ বিশেষজ্ঞরা মনে করেন, খাল-বিল ও জমিতে অতিমাত্রায় কীটনাশক ব্যবহার, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক জলাভূমিগুলো ধ্বংসই শাপলা ফুল বিলুপ্তির প্রধান কারণ। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে জলাশয়গুলো বাঁচিয়ে রাখা আমাদের কর্তব্য। আর জলাশয় টিকে থাকলেই শাপলা টিকে থাকবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT