রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৮ জানুয়ারি ২০২১, ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

১১:১০ অপরাহ্ণ

শিরোনাম
◈ শাহজাদপুরে ইরি-বোরো রোপন শুরু, শৈত্যপ্রবাহের কারনে চিন্তিত কৃষক ◈ কলমাকান্দায় ডাকঘরের জায়গা দখল করে ঘর নির্মাণ ◈ সীতাকুণ্ডে ২ ডাকাত আটক গণধোলাই ডাকাত নিহত ◈ লালমোহনে এশিয়ান টেলিভিশনের বর্ষপূর্তি পালিত ◈ শাহজাদপুরে শীতার্তদের পাশে আলোকবর্তিকা হাতে স্কুল শিক্ষক সুমনা আক্তার শিমু ◈ মৌলভীবাজারে নবগঠিত ছাত্রদের ১৯টি ইউনিট কমিটি ৪৮ঘন্টার মধ্যে বাতিলের আল্টিমেটাম ◈ ইউপি নির্বাচন কে সামনে রেখে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত ◈ নেত্রকোনার কলমাকান্দায় বেড়েছে শীতের তীব্রতা ◈ বিগত দিনে পাশে ছিলেন বর্তমানেও জনগণের পাশে থাকতে চান সফল কাউন্সিলর মোঃহাবিবুল্লাহ ◈ জিনদপুরে মানব কল্যান সংস্থার আয়োজনে ব্যাডবিন্টন খেলার ফাইনাল অনুষ্ঠিত
আ.লীগের অঙ্গ ও সহযোগী সংগঠন

এবারের সম্মেলনে চাঙা উপেক্ষিত নেতাকর্মীরা

প্রকাশিত : ১১:৪৪ AM, ৫ অক্টোবর ২০১৯ শনিবার ১১৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে দলের বিভিন্ন স্তর এবং অঙ্গ ও সহযোগী সংগঠনে শুদ্ধি অভিযান শুরু হওয়ার পর নতুন করে সম্মেলনের ইঙ্গিত পেয়ে উপেক্ষিত নেতাকর্মীরা চাঙা হয়েছেন। সম্মেলন ঘিরে নতুন উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে তাদের মধ্যে।

আওয়ামী লীগের তিন অঙ্গ ও এক সহযোগী সংগঠনের সম্মেলনের ব্যাপারে সভানেত্রী শেখ হাসিনার নির্দেশ পাওয়ার পরপরই দলীয় কার্যালয়গুলোতে নেতাকর্মীদের উপস্থিতি উল্লেখযোগ্য হারে বেড়ে যায়।

জানা গেছে, আগামী ৯ নভেম্বর যুবলীগ, ২ নভেম্বর কৃষক লীগ, ১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগ ও ২৩ নভেম্বর জাতীয় শ্রমিক লীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। ভারতে সফরে যাওয়ার আগের দিন রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সিদ্ধান্ত দিয়ে যান। দীর্ঘদিন যাবত অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সম্মেলন না পেয়ে প্রায় ঝিমিয়ে পড়েছিলেন। দলীয় কোনো কর্মসূচি পালন ছাড়া তাদের সংগঠনের কার্যালয়ে খুব বেশি দেখা যায় না। আবার অনেকে সম্মেলন না পেয়ে হারিয়ে যেতে বসেছেন। তবে সভানেত্রী শেখ হাসিনার নির্দেশের পরপরই নিজ সংগঠনের কার্যালয়ে অবহেলিত নেতাকর্মীরা নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। দল-বল নিয়ে তারা আওয়ামী লীগের সভাপতির কার্যালয়েও হাজির হচ্ছেন। পদ পাকাপোক্ত করতে এখন থেকে দৌড়ঝাঁপ শুরু করেছেন।

গত বুধবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতাদের সঙ্গে এক অনির্ধারিত বৈঠকে দলীয় প্রধান শেখ হাসিনা আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগেই দলের তিন সহযোগী ও এক ভ্রাতৃপ্রতিম সংগঠনের মেয়াদোত্তীর্ণ কমিটি পুনর্গঠনে সম্মেলন আয়োজনের নির্দেশনা দেন। সংগঠনগুলো হলো যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও কৃষক লীগ এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন জাতীয় শ্রমিক লীগ।

জানা গেছে, নির্দেশনা আসার পর থেকেই সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা নড়েচড়ে বসতে শুরু করেছেন। সংগঠনগুলোতে সম্ভব্য প্রার্থী কারা হতে পারেন— এখন থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের অবস্থান জানান দিতে শুরু করেছেন অনেক নেতা।

উল্লেখ্য, আওয়ামী লীগের সম্মেলন নিয়মিত হলেও দলের অন্যতম সহযোগী সংগঠন যুবলীগের সম্মেলনজট লেগেই আছে। সর্বশেষ ২০১২ সালের ১৪ জুলাই যুবলীগের ষষ্ঠ জাতীয় সম্মেলন হয়। ওই কাউন্সিলে যুবলীগের চেয়ারম্যান হন ওমর ফারুক চৌধুরী। ওই কমিটিতে সাধারণ সম্পাদক হন হারুন-অর-রশিদ। ২০১২ সালের ১১ জুলাই মোল্লা মো. আবু কাওসারকে সভাপতি ও পঙ্কজ দেবনাথকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক লীগের সর্বশেষ কমিটি হয়। ২০১২ সালের ১৯ জুলাই কৃষক লীগের সর্বশেষ কমিটি হয় মোতাহার হোসেন মোল্লাকে সভাপতি ও খন্দকার শামসুল হক রেজাকে সাধারণ সম্পাদক করে। আর সভাপতি শুক্কুর মাহমুদ ও সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম নেতৃত্বাধীন শ্রমিক লীগেরও মেয়াদ উত্তীর্ণ হয়েছে প্রায় তিন বছর আগে।

সম্মেলন করার নির্দেশনা আসার পর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে যুবলীগ কার্যালয়ে নেতাকর্মীদের উপস্থিতি এখন বৃদ্ধি পেয়েছে। এদিকে নানা অপকর্ম ও মামলায় অভিযুক্ত এবং পালিয়ে থাকা যুবলীগের নেতাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গেছে। সংগঠনটির দায়িত্বপ্রাপ্ত নেতারা বলছেন, এ বিষয়ে তারা লক্ষ রাখছেন।

যুবলীগের তৃণমূল সূত্রে জানা গেছে, দীর্ঘদিন থেকে যুবলীগ কারা হতে যাচ্ছেন সংগঠনের কেন্দ্রীয় কান্ডারী তা নিয়ে ভেতরে ভেতরে জল্পনা-কল্পনা রয়েছে। আওয়ামী লীগের একজন প্রভাবশালী নেতার উত্তরসূরি আসতে পারেন দলীয় নেতাকর্মীদের মধ্যে— এমন আলোচনাও দীর্ঘদিনের। তবে বর্তমান পরিস্থিতিতে নাও হতে পারে বলে মনে করেন সংগঠনটির তৃণমূলের কেউ কেউ। এদিকে যুবলীগের মহানগর পর্যায়ের নেতৃত্বের জন্য এখন থেকে লবিং করে যাচ্ছেন অনেকেই।

সম্প্রতি চলমান দুর্নীতিবিরোধী শুদ্ধি অভিযানের মধ্যে যুবলীগের প্রেসিডিয়াম সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন এবং মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট কোথায় আছেন, কেউ জানেন না। ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া গ্রেফতার হওয়ার পর সংগঠন থেকে বহিষ্কৃত হন। গ্রেফতার এড়াতে সিঙ্গাপুরে রয়েছেন দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক এবং ওয়ার্ড কাউন্সিলর একেএম মুমিনুল হক সাঈদ। যুবলীগের দফতর সম্পাদক কাজী আনিসও পলাতক হয়ে কলকাতায় রয়েছেন বলে জানা গেছে। এ ছাড়া যুবলীগের কেন্দ্রীয় কমিটির সমবায়বিষয়ক সম্পাদক জি কে শামীমকে গ্রেফতারের পর রিমান্ডে নেওয়া হয়েছে। যদিও যুবলীগের দাবি জি কে শামীম দলের কেউ নন।

যুবলীগের কেন্দ্রীয় কমিটির সম্মেলনের তারিখ কবে নির্ধারিত হচ্ছে— জানতে চাইলে যুবলীগের সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ প্রতিদিনের সংবাদকে বলেন, যুবলীগের সম্মেলনের প্রাথমিক কাজ শুরু হয়ে গেছে। তবে নেত্রী ভারত থেকে ফিরে এলে উনার সঙ্গে কথা বলেই নির্ধারণ করা হবে। নেত্রীর সঙ্গে আলোচনা করেই সম্মেলনের কর্মপরিকল্পনা ঠিক করা হবে। কারণ নেত্রী সম্মেলনে থাকবেন, উনার সুবিধামতো সম্মেলনের তারিখ নির্ধারণ করা হবে।

যুবলীগের কেন্দ্রীয় কমিটির সঙ্গে সংগঠনের ঢাকা মহানগর (উত্তর-দক্ষিণ) সম্মেলন হওয়ারও সম্ভাবনা রয়েছে বলে এ সময় জানান তিনি। তিনি বলেন, যুবলীগ দেশের একটি সুশৃঙ্খল সংগঠন। যুবলীগ অনেক সহযোগী সংগঠনের চেয়ে অনেক বেশি সুশৃঙ্খল। সেই উপযোগী যাতে সম্মেলন হয়।

যারা দুর্নীতি ও অপকর্মের কারণে পালিয়ে আছেন কিংবা মামলা হয়েছে তাদের বিষয়ে কী পদক্ষেপ নেবেন— জানতে চাইলে তিনি বলেন, আইনি পদক্ষেপের পরে আমরা সাংগঠনিক ব্যবস্থা নেব। আমরা সব কিছু লক্ষ রাখছি।

শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, আমরা এখনো সম্মেলনের তারিখ ঠিক করিনি। তবে সংগঠনের সবার সঙ্গে আলোচনা করে ৩০ নভেম্বরের মধ্যে সম্মেলনের তারিখ ঘোষণা করা হবে। এ বিষয়ে স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক শেখ সোহেল রানা টিপু প্রতিদিনের সংবাদকে বলেন, সংগঠনের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়নি। তবে হয়তো নেত্রী আসার পরই নির্ধারণ করবেন আমাদের সভাপতি-সাধারণ সম্পাদক।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT