রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২, ১লা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

০৪:২১ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ নারীদের‘প্যানিক রুমে’আটকে নির্যাতন করতেন বিশ্বকাপজয়ী ফুটবলার ◈ ৭৫ বছর পর ভারত-পাকিস্তানের ২ ভাইয়ের দেখা ◈ পাবনা প্রেসক্লাবের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন ◈ শোক দিবসে কাঙালি ভোজের আয়োজনে আওয়ামীলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ১০ ◈ বাংলাদেশ এশিয়া কাপ জয়ের স্বপ্ন দেখছে না ◈ পাপ থেকে বাঁচার উপায় জানালেন প্রভা ◈ শিশুটি চোখের সামনে বেঁচে ছিল, উদ্ধার করতে পারলাম না : রড মিস্ত্রী ইমরান  ◈ ডামুড্যা উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন । ◈ জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ছাত্র পরিষদ পাবনার দিনব্যাপী কর্মসূচি পালিত ◈ বঙ্গবন্ধু ছিলেন জাতীয় মানের নেতা, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

এক জয়েই কি ঢাকে সব ব্যর্থতা?

প্রকাশিত : 06:38 AM, 26 September 2019 Thursday 525 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

চোখে ধুলো জমেছিল বেশ, ধীরে ধীরে হয়ে আসছিল সব অন্ধকার। কিন্তু একটু হালকা বাতাসেই উড়ে গেছে সব ধুলো। চোখে বসেছে রঙিন চশমা। যার আয়নার আড়ালে ঢাকা যায় সব বালি। বাংলাদেশের ক্রিকেট আকাশেও জমেছিল ঘুটঘুটে অন্ধকার এক মেঘ। তাতে আমাদের হা-হুতাশও ছিল অনেক।

তবে একটা মাত্র জয়ই দূরে সরিয়ে দিয়েছে সব। সেই কালো মেঘ কাটিয়ে দেখা দিয়েছে সূর্য কিরণ। সমর্থকরাও ভুলে গেছে সব। আমাদের প্রায় এক মাসের হাপিত্যশ। আফগানিস্তান জুজু নামের যে ভয় ঢুকেছিল মনে, তা কাটানো গেছে বটে; কিন্তু বাংলাদেশের ক্রিকেটে যে অসঙ্গতি তার সব কী ঢাকা দেয়া গেছে?

আফগানিস্তান বাংলাদেশে এসেছিল ৩০ আগষ্ট। সরাসরি পা রেখেছিল চট্টগ্রামে, সেখানেই বাংলাদেশের বিপক্ষে খেলেছে একমাত্র টেস্ট। ক্রিকেটের অভিজাত সংস্করণের নবীনতম দলটি জয় পায় দুই দশক ধরে টেস্ট খেলা বাংলাদেশের বিপক্ষে। তাও একেবারে দাপুটে জয়, ২২৪ রানের। পাঁচ দিনের ম্যাচের এক মুহূর্তও নিয়ন্ত্রণে নিতে পারে না সাকিব-মুশফিকরা।

চারদিকে তখন হায় হায় রব। দেশের ক্রিকেটাকাশে কালো মেঘের ছায়া তখন সবার কাছে স্পষ্ট। ঘরোয়া ক্রিকেট নিয়ে বিসিবির উদাস মনোভাবে ক্ষিপ্ত সবাই। তা অনুচিত নয় অবশ্যই। সেই গেল গেল রব আরও ঘনিভূত হয় ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে এসে।

দগদগে ক্ষততে যেন আস্তে করে টোকা দিয়ে যায় জিম্বাবুয়ে। হারতে হারতে জয় পায় বাংলাদেশ। মাত্র দ্বিতীয় টি-টুয়েন্টি খেলতে নামা এক ক্রিকেটারের কল্যাণে। অতীত স্মৃতি নিয়ে ভাববার সময় নেই যাদের, তারা সব ভুলে যান সেখানেই। উল্লাসে মাতেন দলসহ।

অস্থির জাতিকে পুনরায় ব্যর্থতায় ফেরান আফগানিস্তানের ক্রিকেটাররা। এদেশের ক্রিকটাকাশে যে মেঘ জমেছে তা মনে করিয়ে দেন ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশকে হারিয়ে দিয়ে। তবুও তাতে দমে যান না ক্রিকেটের ভক্ত-সমর্থকরা। আঙ্গুল দিয়ে র‌্যাংকিং দেখিয়ে প্রমাণ করেন, এই হারে তেমন কিছু যায় আসে না। টি-টুয়েন্টিতে আফগানিস্তান আমাদের চেয়ে শক্তিশালি ইত্যাদি ইত্যাদি।

এরপরের কৃতিত্বটা অবশ্যই বাংলাদেশ দলের ক্রিকেটারদের। টানা দুই ম্যাচ জয়ে তারাই তো প্রমাণ করেন ঠিক পথে আছে দেশের ক্রিকেট। এর মধ্যে দ্বিতীয় জয়টা বেশি জোড়ালো। তা সাকিবের একক বীরত্বেই হোক বা যেভাবে, জয়টাই তো মূখ্য। এই এক জয় আড়াল করে দেয় সব।

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট হারসহ সব ব্যর্থতা ঢাকা পড়ে এক জয়ে। ভুলিয়ে দেয় আফগানিস্তানের বিপক্ষে পাঁচ বছর পর টি-টুয়েন্টিতে জয় পেয়েছে বাংলাদেশ। শেষে বৃষ্টি আসে, সেই ভুলাটার স্থায়িত্ব দীর্ঘ করে। আবারো প্রমানিত হয়, দেশের ক্রিকেট ঠিক পথেই আছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT