রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

০২:৪৪ অপরাহ্ণ

শিরোনাম
◈ পত্নীতলায় ফেন্সিডিল ও মটরসাইকেলসহ ১ যুবক আটক ◈ নোয়াখালীতে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি ও লাইসেন্স না থাকায় ৪টি ফার্মেসিকে জরিমানা ◈ নোয়াখালীতে পুকুরের পানিতে ডুবে ভাইবোনের মৃত্যু ◈ বেলকুচিতে মানববন্ধনের পর ড্রেজার দিয়ে বালু উত্তোলনে বিরুদ্ধে লিখিত অভিযোগ ◈ বগুড়াব শেরপুরে শ্রী-কৃষ্ণের জন্মাষ্টমীর বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ◈ বিচার বর্হিভূত হত্যাকান্ডের প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে বিএনপি’র মানববন্ধন ◈ ঈশ্বরদীতে রেলওয়ের ১১০ অবৈধ স্থাপনা উচ্ছেদ ও বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন ◈ মাদারীপুরের ডাসারে র‌্যাব-৮ এর অভিযানে মদ ও বিয়ার সহ আটক একজন ◈ বশেমুরবিপ্রবির কম্পিউটার চুরির ঘটনায় ১৯ প্রহরীকে শোকজ নোটিশ ◈ শ্রীনগরে মাদক কারবারি স্বপন গ্রেফতার

এক ছাদ বাগানে ৩৬ রকমের গোলাপ (ভিডিও সহ)

শারমিন তাহিয়া স্মৃতির ছোট্ট এই ছাদ বাগানে ৩৬ রকমের গোলাপসহ চারশতাধিক গাছ রয়েছে

প্রকাশিত : ০৯:১৮ PM, ১৮ জুলাই ২০২০ Saturday ১০৫ বার পঠিত

তানজিদ শুভ্র, সাহিত্য বিভাগ:
alokitosakal

খুব বেশি ভার্চুয়াল হয়ে পড়ছি আমরা; ভুলে যাচ্ছি প্রকৃতির ছোঁয়া। হারিয়ে যাচ্ছে আমাদের পুরোনো শখ, স্থান করে নিচ্ছে ডিজিটাল ডিভাইস। সকাল কিংবা বিকাল যখন বাগানে পরিচর্যার কথা ছিল হয়ত সেসময় গ্যাজেট নিয়েই কাটিয়ে দিচ্ছি সময়। প্রকৃতি আজ হুমকির মুখে। দিন দিন আমাদের চারপাশে কমতে শুরু করেছে গাছের সংখ্যা। নির্বিচারে গাছ কাটার বিপরীতে অনেকেই আছেন যারা গাছ ভালোবেসে ছাদ, বারান্দা যেখানে সম্ভব সেখানেই সবুজে আবৃত করতে।

এমনই একজন বাগানী হলেন ফেনী শহরের বাসিন্দা এবং দৈনিক আলোকিত সকাল এর সম্পাদক এর নাতনি শারমিন তাহিয়া স্মৃতি। ফুল-ফল, সবজি, পাতাবাহার কী নেই তার এই বাগানে! হরেক রকমের ফুলে ফলে ছেয়ে আছে ছাদটি। শারমিন তাহিয়া স্মৃতি জানালেন ছোট্ট এই ছাদ বাগানে তিনি চারশতাধিক গাছ লাগিয়েছেন।

ছোটবেলা থেকেই বাগান করার শখ তার। মাস্টার্সে পড়ুয়া শারমিন তাহিয়া স্মৃতির সংসারে ছোট একটি কন্যা সন্তানও রয়েছে। পড়াশোনা আর সাংসারিক সব কাজের পাশাপাশি এই বাগানের দেখাশোনা তাকে এনে দেয় স্বস্তি এবং পরম প্রশান্তি।

২০০৮ সালে গ্রামের বাড়িতেই বাগান করার শুরু তার। পরবর্তীতে শহরে এসে বিস্তৃত জায়গা না পেলেও হারাতে দেন নি নিজের শখ। সীমাবদ্ধ ছাদেই সতেজ রাখে বাগান করার মতো পরিবেশ বান্ধব শখটি। প্রায় এক যুগ হতে চলছে স্মৃতির বাগানের বয়স।

শারমিন তাহিয়া বলেন, “আমার কাছে ১৫ রকমের জবা আছে, ৩৬ রকমের গোলাপ, কয়েক রকমের রঙ্গন, দোলনচাঁপা, রাধাচূড়া, কাঠগোলাপ, বেলি, টগর, হাসনাহেনা, করবী আরো অনেক রকম ফুল গাছ আছে।” বাগান ঘুরে দেখা যায় নানা ফুলের পাশাপাশি দেশি বিদেশি বিভিন্ন পাতাবাহার গাছও রয়েছে তার সংগ্রহে। এছাড়াও রয়েছে দেশি-বিদেশি ফল যেমন- পেয়ারা, করমচা, লিচু, চায়না কমলা, মাল্টা, আমের গাছসহ প্রভৃতি গাছ রয়েছে এই ছাদ বাগানে।

ফল-ফুল ছাড়াও মৌসুমি সবজি চাষও করছেন তিনি। এ ব্যাপারে তিনি বলেন, “সবজি আমরা নিজেরা খেয়ে আমাদের প্রতিবেশিদেরও দিতে পারি। প্রচুর হয়, একটু যত্ন করলেই অনেক হয়।”

মালি ঠিকমত যত্ন করে না বলে তিনি এবং তার মা মিলিয়ে পুরো বাগানের যত্ন নেন। নতুন যারা বাগান করতে আগ্রহী তাদের উদ্দ্যেশে স্মৃতি বলেন, “বাগান করলে আপনার মন সব সময় ভালো থাকে, অনেক রকম দুশ্চিন্তা থেকে দূরে থাকা যায়।”

ফেনীর বাসিন্দা শারমিন তাহিয়া স্মৃতি বাগান করার ব্যাপারে হতে পারে আপনার আমার আদর্শ। আপনিও আপনার ছাদ কিংবা বারান্দায় গড়ে তুলতে পারেন সবুজের সমারোহ। বাগান করার ব্যাপারে যেকোনো তথ্য জানার ক্ষেত্রে এ বিষয়ে বিভিন্ন ফেইসবুক গ্রুপ থেকে সাহায্য নিতে পারেন। চলুন কমপক্ষে একটি করে বৃক্ষরোপণ করি। আমাদের স্লোগান হোক- গাছ লাগাই, প্রশান্তি পাই।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT