রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৯ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০৯:৫৯ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ তাহিরপুর হাওর পাড়ে বৃক্ষরোপণের স্থান পরিদর্শন করেন,ইউএনও ◈ সরকারি কাজে বাধা, যুবকের তিনমাস কারাদণ্ড ◈ গজারিয়ায় কম্বিং অভিযানে ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ২ টি বেহুন্দি জাল আটক করে -কোস্ট গার্ড ◈ বান্দরবানে সেনা জোনে ১১০ ব্রিগেড সিগন্যাল কোম্পানী প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ◈ শাহজাদপুরে আইনজীবীদের আদালত বর্জন অব্যাহত ◈ জুতা পরে কমলমতি শিশুদের ক্লাসে ঢুকতে দেয় না প্রধান শিক্ষক ◈ রবিবা’র আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ে দুই প্রতিষ্ঠানের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত ◈ পাকুন্দিয়ায় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ◈ ভূঞাপুরে কর্মসৃজন প্রকল্পের কাজের উদ্বোধন ◈ যশোরের শার্শায় ইজিবাইক চালককে হত্যা করে বাইক ছিনতাই

এই বাংলাদেশ আমার নয়

মতিউর রহমান চৌধুরী

প্রকাশিত : ১২:৫০ AM, ৯ মে ২০২০ শনিবার ২৯৪ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মানুষ মানুষের জন্যে। এটা শুধু গানের কথা নয়। প্রতিদিন, প্রতিমুহূর্তে আমরা এর সাক্ষী। মানুষ জানে আগুনে ঝাঁপ দিলে মৃত্যু অনিবার্য। তবুও মানুষকে বাঁচাতে আগুনে ঝাঁপ দেয়। নদীতে ডুব দেয়। নিজে না খেয়ে অন্যকে খাওয়ায়। কেউ মারা গেলে ছেলে-মেয়ে আত্মীয়-স্বজনের কান্নায় বাতাস ভারি হয়ে ওঠে।
পাড়া-পড়শি কান্নায় ভেঙে পড়ে। এটাই আমাদের সমাজ। এটাই আমাদের সংস্কৃতি। কিন্তু করোনা যুগে আমরা দেখছি নিজেরা বাঁচতে গিয়ে মা’কে গভীর জঙ্গলে ফেলে দেয়। বাবার লাশ আনতে হাসপাতালে যায় না সন্তান। জানাজা পড়ার চেষ্টা করে না। অন্যেরা লাশ দাফন করে। লাশ সিঁড়িতে পড়ে থাকার পরও কেউ সৎকার করতে যায় না। অন্য ধর্মের লোকেরা সৎকার করে। হাসপাতাল বানাতে বাধা দেয়। মিছিল করে। ট্রাক থেকে ফেলে দেয় মানব সন্তানকে। বাড়িওয়ালা বাড়ি থেকে মারধর করে বিদায় করে দেয়। মহল্লার লোকেরা চেয়ে চেয়ে দেখে। অতি উৎসাহী লোকেরা লাল পতাকা উড়িয়ে দেয়। হাসপাতালে কোনো ঠাঁই হয় না। সিকিউরিটি গার্ড বলপূর্বক তাড়িয়ে দেয়। পরিবারকে বাঁচাতে ভয়ঙ্কর করোনার বিরুদ্ধে লড়াই করে। বাড়িতে বসে মৃত্যুর টিকিট কেনে। জানাজানি হলে পরিবার একঘরে হয়ে যাবে। এই ভয়ে সে কাউকে জানায় না। চিকিৎসা নেয় না। স্ত্রী স্বামীকে বাড়িতে ঢুকতে দেয় না। স্ত্রীর সন্দেহের কারণে পুলিশ সদস্য দালান থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করে। এ কোন বাংলাদেশ? যে বাংলাদেশকে আমরা চিনি। এটাতো সেই বাংলাদেশ নয়। যে বাংলাদেশ যুদ্ধ করে স্বাধীন হয়েছে। হাসতে হাসতে প্রাণ দিয়েছে। কারফিউ ভেঙে সেøাগান দিয়েছে। ট্যাংকের সামনে যেতেও ভয় পায়নি। করোনা কি মানবিকতাও কেড়ে নিলো! মানুষ কি অমানুষ হয়ে গেল! মানুষতো একদিন মারা যাবেই। এক দুনিয়া ছেড়ে অন্য দুনিয়ায় চলে যেতেই হবে। নিজে বাঁচার জন্য জন্মদাতা পিতাকে অস্বীকার করছে। দশমাস দশদিন যে মা সীমাহীন কষ্ট করলো, আঁতুড় ঘর থেকে বের করে এনে লালন-পালন করলো সে মা’কে আমরা জঙ্গলে ফেলে দিচ্ছি। আমরা অবশ্য পশ্চিমা কুসংস্কৃতি ‘ওল্ড হোম’ অনেক আগেই আমদানি করে ফেলেছি। করোনায় সমাজ বদলেছে । জীবনের ষোলআনাই মিছে হয়ে যাচ্ছে। মধ্যবিত্তের জীবনে ঢেউ উঠেছে। আছড়ে পড়ছে মানবিকতা। রাষ্ট্রের কাঠামো তছনছ হয়ে যাচ্ছে। ক্ষমতাধরকে ক্ষমতাহীন করেছে। পট আর নটের পরিবর্তনের দিকে নিয়ে যাচ্ছে। মানুষের কি তাহলে পুনর্জন্ম হবে? সেটা হয়তো নয়। এতসবের মধ্যেও চিকিৎসক ও পুলিশকে স্যালুট জানাই। জান বাজি রেখে তারা সামনের কাতারে।
পুনশ্চ- মানুষ মানবিক নয় তাই বলে কি রাষ্ট্র মানবিক হবে না! চারদিকে হা-হুতাশ। রাষ্ট্র নিশ্চয় শুনতে পায়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT