রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:১২ অপরাহ্ণ

শিরোনাম
◈ গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় দুইভাই নিহত ◈ রাজশাহী মহিলা পলিটেকনিক এর অধ্যক্ষের সাথে সৌজন্য সাক্ষাত করলেন কারিগরি শিক্ষার ফেরিওয়ালা তৌহিদ ◈ নাটোরে সুগার মিল শ্রমিকদের কাফনের কাপড় বেঁধে অবস্থান ◈ নওগাঁয় সাংবাদিক পাভেলের পিতার রুহের মাগফেরাতে দোয়া মাহফিল ◈ ধামইরহাটে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ্য পরিবারকে পূনর্বাসন করলেন ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান ◈ নাটোরে ধর্ষণ চেষ্টার অভিযোগে আটক ১ জন জেল হাজতে ◈ পরিসংখ্যানের প্রয়োগ অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করবে: রাষ্ট্রপতি ◈ করোনায় প্রধানমন্ত্রী সকল সেক্টরকেই সহায়তা করছেন: তোফায়েল ◈ দেশে করোনায় আরও ২১ জনের মৃত্যু ◈ রোহিঙ্গা নৃশংসতার বিচার নিশ্চিত করতে নেদারল্যান্ডস দৃঢ় প্রতিজ্ঞ: স্টেফ ব্লক

ইন্দোনেশিয়ায় অভিনব স্থাপত্যশৈলীর মসজিদ

প্রকাশিত : ০৫:৩২ AM, ১৫ অগাস্ট ২০১৯ Thursday ২৩২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

 

মসজিদ আল-ইরশাদ ইদানিং সংবাদমাধ্যমে বেশ আলোচিত হচ্ছে। ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের বানদুং শহরে মসজিদটি অবস্থিত। এটি আদতে স্বাভাবিক ও সাধারণ স্থাপত্যশৈলীর কোনো মসজিদ নয়। গম্বুজবিহীন সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী। এটি সাধারণ মিনার থেকে আলাদা ‍রূপ-বৈশিষ্ট্যের মিনারবিশিষ্ট। মসজিদটির নকশা করেছেন ইন্দোনেশীয় স্থপতি রিদওয়ান কামিল।

ইন্দোনেশিয়ায় অভিনব স্থাপত্যশৈলীর মসজিদ আল-ইরশাদ। ছবি: সংগৃহীত

বিচিত্র নকশায় নির্মিত এই মসজিদটি মুসল্লি, দর্শনার্থী ও অন্যান্যদের অভিভূত করেছে। জানা গেছে, কামিল বিশেষ ধারণার ওপর ভিত্তি করে এটি নির্মাণ করেছেন। প্রকৃতি অবলোকনের সুযোগ রাখার পাশাপাশি কেবলার দিক উন্মুক্ত রাখা হয়েছে। আল্লাহর সৃষ্টি স্মরণ করিয়ে দেওয়ার মানসে এমন অভিনব কর্ম-প্রয়াস পেয়েছেন তিনি।

প্রাকৃতিক আবহে মসজিদ আল-ইরশাদ। ছবি: সংগৃহীত

আল্লাহর ৯৯ নামের প্রতীকী বাতি
মসজিদের অভ্যন্তরে ৯৯টি বাতি বসানো হয়েছে। আলাদা আলাদা বক্সে আল্লাহর ৯৯ নামের প্রতীকী বক্সের আকারে এগুলো স্থাপন করা হয়। যখন সন্ধ্যা নেমে আসে কিংবা রাতের আাঁধার ডেকে বসে— তখন মসজিদের চত্বর চিরাচরিত ‘লা ইলাহা ইল্লালাহ’র আলোক-প্রভায় দীপ্তি ছড়ায়। স্থানীয়দের কাছে মসজিদটি ‘আরবি ক্যালিওগ্রাফি’ বিল্ডিং হিসেবে পরিচিত।

ইন্দোনেশিয়ায় অভিনব মসজিদ আল-ইরশাদের নান্দনিক দৃশ্য। ছবি: সংগৃহীত

২০১০ সালে মসজিদটি পবিত্র কাবাঘরের অনুকরণে বর্গাকার এই মসজিদটি তৈরি করা হয়। মসজিদের চারপাশে গোলাকার চত্ত্বরটি কাবা শরিফের তাওয়াফ করার ধারণা থেকে তৈরিকৃত। রাজধানী জাকার্তার মসজিদ জামে দারুস সালামও বিশেষ ধারনার ভিত্তিতে তৈরি করেন রিদওয়ান কামিল। সেটিও বিস্ময়করভাবে গম্বুজ বিহীনভাবে নির্মিত।

ইন্দোনেশিয়ায় অভিনব স্থাপত্যশৈলীর মসজিদ আল-ইরশাদের ভেতরের দৃশ্য। ছবি: সংগৃহীত

কামিলের মসজিদের নকশায় গম্বুজের অনুপস্থিতি সম্পর্কে তিনি বলেন, উষ্ণ আবহাওয়ায় গম্বুজ অনুপযুক্ত। আর মসজিদ আল্লাহর ইবাদতের জন্য। এখানে বিল্ডিংয়ের গঠন সম্পূর্ণরূপে মানুষের হাতে। যেভাবে সুন্দর করে করা যায়।, সে চেষ্টা করা হয়। কোরআনে বিল্ডিংয়ের নকশা সম্পর্কে কিছুই বলা হয়নি।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT