রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৭ মে ২০২১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৩:০৭ অপরাহ্ণ

ইটভাটার ধোঁয়ায় বিপর্যস্ত পরিবেশ

প্রকাশিত : ০৪:২৬ AM, ২৫ নভেম্বর ২০১৯ সোমবার ১২৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় ফসলি জমি নষ্ট করে প্রশাসনের অনুমতি ছাড়াই গড়ে উঠছে একের পর এক ইটভাটা। এসব ইটভাটার কালো ধোঁয়ায় একদিকে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়েছে ভাটার পাশের বাসিন্দারা। অন্যদিকে ফসলি জমি হারিয়ে সর্বস্বান্ত হচ্ছেন অনেক কৃষক।

উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে কেয়াইন, বাসাইল ও বালুচর ইউনিয়নে প্রায় পঞ্চাশটির অধিক ইটভাটা রয়েছে যার অধিকাংশ ইটভাটায় পরিবেশগত ছাড়পত্র ছাড়াই চলছে ইট পোড়ানো কার্যক্রম।

সিরাজদিখান ইটভাটার মালিক সমিতির সভাপতি জয়নাল আবেদিন বলেন, উপজেলার তিনটি ইউনিয়নে প্রায় ৪০-৪২ টি ইটভাটা রয়েছে এর মধ্যে কিছু বন্ধ ও আছে। ইটের ভাটাগুলোতে চিমনির সঙ্গে একধরনের পানির ঝরনা ব্যবহার করলে এই দূষণ অনেকখানি কমিয়ে আনা সম্ভব। কিন্তু সেটি ব্যয়বহুল হওয়ার কারণে অনেকে এতে আগ্রহী হচ্ছেন না।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.বদিউজ্জামান বলেন, ‘ইটভাটার কালো ধোঁয়ায় কারণে মানুষের শ্বাসকষ্ট হতে পারে। ফুসফুসে বিভিন্ন রোগ দেখা দিতে পারে। এ ছাড়া ধুলাবালু থেকে অ্যালার্জি, চুলকানিসহ বিভিন্ন চর্মরোগ হতে পারে। হাঁপানি রোগ দেখা দিতে পারে।’

মুন্সীগঞ্জ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা নাইম মিয়া বলেন, বর্তমানে ইটভাটায় বিভিন্ন ভাবে অভিযান চলছে। প্রতিদিন আমি নিজে থেকে অভিযান পরিচালনা করছি। তবে জেলার ৭২টির মধ্যে সবচেয়ে বেশী সিরাজদিখানে এর মধ্যে। জেলায় ৩২টি ইটভাটা সম্পূর্ণ জিকযাক প্রযুক্তি সম্পন্ন এগুলো তুলনামূলক ভাবে কম দূষণ করে। বাকি ইটভাটায় বিভিন্ন ধরনের চিঠি ইসুসহ সব পর্যায়ের কাজ শেষ হয়েছে। এ ধরনের ইট ভাটাগুলোকে আর্থিক জরিমানাসহ ভেঙে নষ্ট করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT