রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৪ জুন ২০২১, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৯:০৫ অপরাহ্ণ

আয়কর বিবরণী মামলার আপিলে হোঁচট খেলেন ট্রাম্প

প্রকাশিত : ০৬:৪৯ AM, ৬ নভেম্বর ২০১৯ বুধবার ১২৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আয়কর বিবরণী প্রদান সংক্রান্ত মামলার রায়ের বিরুদ্ধে করা আপিলে হোঁচট খেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আয়কর সংক্রান্ত এক মামলার প্রেক্ষিতে ট্রাম্প ও তার পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানের আয়কর বিবরণী চেয়ে পরোয়ানা জারি করেছিল দেশটির ম্যানহাটান অঙ্গরাজ্যের অ্যাটর্নি কার্যালয়। যার বিরুদ্ধে আপিল করেছিলেন ট্রাম্পের আইনজ্ঞরা। কিন্তু শেষ পর্যন্ত এই আপিল আমলে না নিয়ে আয়কর বিবরণী প্রদানে দেয়া নিম্ন আদালতের রায়টিই বহাল রাখা হয়েছে।

মঙ্গলবার (৫ নভেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত কর বার্তা সংস্থা দ্য নিউইয়র্ক টাইমস।

প্রকাশিত প্রতিবেদনের তথ্য মতে, সোমবার (৩ নভেম্বর) সেকেন্ড ইউএস সার্কিট কোর্ট অব আপিলসের বিচারকরা ট্রাম্পের হিসাব ব্যবস্থাপনা প্রতিষ্ঠানকে প্রেসিডেন্টের ৮ বছরের ব্যক্তিগত ও কর্পোরেট আয়কর বিবরণী ম্যানহাটনের কৌঁসুলিদের কাছে হস্তান্তর করতে বলেছেন বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

অবশ্য আপিলে হারলেও এখনই ট্রাম্পকে তার আয়কর সংক্রান্ত নথি জমা দিতে হচ্ছে না। তিনি চাইলে এ নিয়ে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হতে পারবেন। যুক্তরাষ্ট্রের এ সর্বোচ্চ আদালতেই বিষয়টির মীমাংসা হতে যাচ্ছে বলে পর্যবেক্ষকরা ধারণা করছেন।

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, চলতি বছরের আগস্টে ম্যানহাটনের ডেমোক্র্যাট অ্যাটর্নি সাইরাস আর ভেন্স জুনিয়রের কার্যালয় ট্রাম্পের হিসাব ব্যবস্থাপনা প্রতিষ্ঠান মাজার্সের কাছে ২০১১ সালের পর থেকে ট্রাম্প ও তার ব্যবসা প্রতিষ্ঠানসমূহের আয়কর বিবরণী চেয়ে পরোয়ানা জারি করলে দুই পক্ষের মধ্যে আইনী লড়াইয়ের শুরু হয়।

সাইরাসের এ কার্যালয় ২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের সঙ্গে সম্পর্ক ছিল দাবি করা দুই নারীকে অর্থ দেয়ার অভিযোগ খতিয়ে দেখছে।

অভিশংসন ছাড়া মার্কিন সংবিধান প্রেসিডেন্টকে যাবতীয় অপরাধের তদন্ত থেকে দায়মুক্তি দিয়েছে যুক্তি দিয়ে ট্রাম্পের আইনজীবীরা শুরু থেকেই এ আয়কর বিবরণী প্রকাশের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় রাজনৈতিক উদ্দেশ্য থেকে, প্রেসিডেন্টকে হয়রানি করতেই এমনটা করছে বলেও অভিযোগ তাদের।

অক্টোবরে ম্যানহাটনের আদালত সাইরাসের কার্যালয়ের পরোয়ানার পক্ষে অবস্থান নিলে ট্রাম্প আপিল করেন।

সোমবার আপিল আদালতও ট্রাম্পের দায়মুক্তির যুক্তি প্রত্যাখ্যান করে জানায়, সাইরাসের কার্যালয় ট্রাম্প নয়, তার প্রতিষ্ঠানের কাছে নথি চেয়েছে; যা মোটেও প্রেসিডেন্টের দায়মুক্তির সঙ্গে সম্পর্কিত নয়।

তিন সদস্যের এ আপিল আদালতে বিচারক হিসেবে ছিলেন রবার্ট এ কাটজম্যান, ডেনি চিন ও ক্রিস্টোফার এফ ড্রোনি। প্রথমজন বিল ক্লিনটনের আমলে নিয়োগ পেয়েছিলেন, পরের দুজনকে আপিল বিভাগে এনেছিলেন বারাক ওবামা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT