রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৬ জুন ২০২২, ১২ই আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

০৮:১৩ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ নোয়াখালীতে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু ◈ কালিহাতীতে আশ্রয়ন প্রকল্পে বসবাসরত পরিবারের মাঝে খাবার বিতরণ ◈ রাজারহাটে আওয়ামী লীগের বর্ণাঢ্য শোভাযাত্রা ◈ রৌমারীতে কৃষকদের মাঝে বিনামূল্যে স্প্রে মেশিন বিতরণ। ◈ বেদে সম্প্রদায়সহ বানভাসি অসহায় মানুষের পাশে,মধ্যনগর থানা পুলিশ ◈ পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ডামুড্যায় আলোচনা সভা অনুষ্ঠিত।। ◈ স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কালিহাতী থানা পুলিশের আতশবাজি প্রদর্শনী ◈ হাইওয়ে পুলিশের উদ্যোগে শেরপুরে বন্যার্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ ◈ পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান ভার্চুয়ালি উপভোগ করেণ দুর্গাপুর উপজেলা প্রশাসন ◈ দুর্গাপুরে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে বিনামূল্যে ঔষধ ও ত্রাণ বিতরণ করেন বাংলাদেশ সেনাবাহিনী

আমার গল্পগুলোকে পর্দায় দেখতে চাই : মারুফ

প্রকাশিত : 12:01 AM, 16 January 2022 Sunday 171 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মারুফ আল-আমিন। পড়াশোনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞানে। ১৯৯৩ সালের ১ নভেম্বর ঢাকা জেলার অদূরে সাভার থানার গেন্ডা গ্রামে বাবা-মায়ের কোল আলো করে জন্ম গ্রহণ করেন মারুফ। শৈশবে চিত্রশিল্পী হওয়ার স্বপ্ন দেখলেও রংতুলির ব্যবহারটা শেখা হয়নি তার। শব্দের পর শব্দ সাজিয়ে ঠিকই গল্পের পট বর্ণনা করছেন। রুপালী সমুদ্র, নৈঃশব্দ্যের কান্না এবং ভর দুপুরের জোছনা তার প্রকাশিত গ্রন্থ। মারুফের লেখালেখি ও নানা প্রসঙ্গে তার সাথে কথা বলেছেন তানজিদ শুভ্র…

আসন্ন বইমেলায় কি নতুন কোনো বই আসছে?
– এবছর বইমেলায় নতুন একটি বই আসার সম্ভাবনা আছে। কিছু কাজ বাকি আছে বলে এখনো পাঠকদের নিশ্চিত করে কিছু বলতে পারছি না। ইভান নামক কেন্দ্রীয় চরিত্রের এই বইটি থ্রিলার জনরার হবে।

কবিতার কোনো বই বের করার পরিকল্পনা আছে?
– সত্যি বলতে আমি মূলত গল্প, উপন্যাস লিখলেও কবিতার প্রতি আমার অন্যরকম একটা ভালো লাগা কাজ করে। এখন পর্যন্ত প্ল্যান করিনি সেভাবে। তবে ভবিষ্যতে কবিতার বই করার ইচ্ছা আছে।

বইমেলায় ছাড়া বছরের যেকোনো সময়ে বই প্রকাশ করলে কি পাঠকের সমান সাড়া পাওয়া যায়?
– বই প্রকাশের সাথে আসলে পাঠকের সম্পর্ক জড়িত থাকে। যদিও একটা সময় আমাদের দেশে শুধুমাত্র বইমেলাতেই পাঠক দেখা যেতো, তবে এই জায়গাটিতে এখন পরিবর্তন এসছে। নবীন-প্রবীণ অনেক লেখকই এখন মেলা ছাড়াও বছরের মাঝামাঝি সময়ই বই প্রকাশ করছে। আমার তৃতীয় বই ‘ভর দুপুরের জোছনা’ গত ডিসেম্বরে প্রকাশিত হয়েছে এবং পাঠকের সাড়াও ইতিবাচক ছিলো।

লেখালেখিতে শুরু কীভাবে?
– লেখক হওয়ার সাধ জাগে বই পড়া থেকে। আমার ক্ষেত্রেও তাই হয়েছে। আমি বিজনেস ফ্যাকাল্টির শিক্ষার্থী হলেও অনেক বেশি গল্পের বই পড়া হয়েছে আমার। সাহিত্যের প্রতি সেই ভালোবাসা থেকেই হাতে কলম তুলে নেই।

লেখালেখিতে কার অনুপ্রেরণা বেশি পেয়েছেন?
– সত্যি বলতে লেখালেখির ক্ষেত্রে আমার পরিবার, কাছের মানুষ যারা ছিলো তারা কখনোই তেমন ভাবে আমাকে উৎসাহ দেয়নি। আমি যতটুকু অনুপ্রেরণা পেয়েছি, এখনো পাচ্ছি সবই আমার পাঠকের কাছ থেকে। তারা আমার লেখা গ্রহণ করেছে, আমার লেখা আরও বেশি পড়তে চাচ্ছে- এটাই আমার মূল প্রেরণার জায়গা, লেখালেখি শক্তির জায়গা।

এমন কি হয়েছে জীবনে কারও কাছ থেকে প্রাপ্ত অনুভূতি মিশিয়ে গল্প লিখে পাঠকের সামনে এনেছেন?
– বাস্তব অভিজ্ঞতা থেকে এখন পর্যন্ত আমি খুব কমই লিখেছি। আমি কল্পনা করতে ভালোবাসি। সেই কল্পনাগুলোকেই গল্প আকারে প্রকাশ করার চেষ্টা করি। কাজেই আমার বেশিরভাগ লেখাই ফিকশন। সত্য ঘটনার অবলম্বনে এখন পর্যন্ত কাজ করা হয়নি।

লেখালেখি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?
– ভবিষ্যতে লেখালেখি নিয়ে কী করবো তা আগে থেকেই তেমন ভাবিনি। তবে বাংলাদেশে যেন শুদ্ধ সাহিত্যচর্চা হয়, মানুষ যেন বইয়ের কাছে ফিরে আসে তা নিয়ে কাজ করার ইচ্ছা আছে। আর যদি ক্যারিয়ার নিয়ে বলেন- তাহলে আমার গল্পগুলোকে পর্দায় দেখতে চাই। গল্পগুলোকে স্ক্রিনে ভিজুয়ালাইজেশন করার পরিকল্পনা মতো এটা নিয়ে ইতোমধ্যেই কাজ শুরু হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT