রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২৩ অক্টোবর ২০২০, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:১০ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ নাটোরের লালপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ◈ নাটোরে এমপির নির্দেশে নলডাঙ্গা পৌরসভার রাস্তা সংস্কার কাজ শুরু ◈ নাটোরের বাগাতিপাড়ায় এক শিক্ষককে কারাদণ্ড দিলেন ভ্রাম্যমাণ আদালত ◈ শুভ্র’র খুনীদের ফাঁসির দাবিতে মুক্তিযোদ্ধা ও সন্তানদের মানববন্ধন ◈ ধর্ষণ মামলার আসামী শরীফকে সাথে নিয়ে পুলিশের অস্ত্র উদ্ধার ◈ টঙ্গীবাড়িতে মা ইলিশ ধরার অপরাধে ৯ জেলেকে কারাদণ্ড ১জনকে অর্থদণ্ড ◈ ধামইরহাটে প্রতিহিংসার বিষে মরলো ১৫ লাখ টাকার মাছ, আটক-২ ◈ হারিয়ে যাচ্ছে গ্রামের ঐতিহ্যবাহী কুপি বাতি ◈ ভালুকায় কোটি টাকা মুল্যের বনভুমি দখল রহস্যজনক কারনে নিরব বনবিভাগ ◈ নেয়াখালীতে ছেলের পরিকল্পনাতেই মাকে পাঁচ টুকরো

লেখক ও সাংবাদিক আবিদ আজম-এর জন্মদিন

প্রকাশিত : ১২:০১ AM, ২৭ সেপ্টেম্বর ২০২০ Sunday ১০২ বার পঠিত

তানজিদ শুভ্র, হেড অব সাহিত্য বিভাগ:
alokitosakal

তানজিদ শুভ্র : শিশু সাংবাদিক হিসেবে কাজ শুরু করেছিলেন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্যা চিলড্রেনে। সেটা অনেক আগের কথা। সময়ের সঙ্গে সঙ্গে সৃষ্টিশীলতার নানান ক্ষেত্রে হাত দিয়ে, সোনা ফলিয়েছেন । শিল্প,সাহিত্য-সংস্কৃ­তি ও গণমাধ্যমের সাথে আপাদমস্তক জড়িয়ে নিয়েছেন নিজেকে। বলছি মুক্তিযুদ্ধের সেরা কিশোর গল্পের সম্পাদক, সুপরিচিত তরুণ লেখক ও সাংবাদিক আবিদ আজম-এর কথা। দুই ভাই আর দুই বোনের ভেতরে মধ্যম আবিদ আজমের পারিবারিক নাম মুহাম্মদ আলী আজম। বাবা আলহাজ্ব মফিজুর রহমান আবু তাহের এবং মা কোহিনুর বেগমের ঘর আলো করে ২৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন লেখক ও সাংবাদিক আবিদ আজম। মাদারিপুর জেলার কালকিনী উপজেলায় জন্ম নেয়া তারুণ্যের এ পথযাত্রী পড়াশোনা সম্পন্ন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে। ভাই-বোনেদের ভেতরে আর কেউ মিডিয়ার সাথে জড়িত না থাকলেও আবিদ আজমের পা সাহিত্যাঙ্গনে পড়ে ৭ম শ্রেনীতে থাকতেই। সেসময় চাচার পত্রিকায় নির্বাহী সম্পাদক হিসেবেও ছাপা হতো তার নাম। এরপর প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ থেকে ট্রেনিং গ্রহণ শেষে প্রথম দশকে আন্তর্জাতিক সংস্থা সেভ দ্যা চিলড্রেন অস্ট্রেলিয়ার শিশু সাংবাদিকদের মুখপত্র ত্রৈমাসিক শিশুকন্ঠ’র সম্পাদক হিসেবে সাংবাদিকতার শুরু করেন।
বেশ কয়েকটি গণমাধ্যমে কাজ করার পর বর্তমানে তিনি কাজ করছেন বেসরকারী এফএম স্টেশন রেডিও টুডে ৮৯.৬ ‘র বার্তা বিভাগে। পাশাপাশি খন্ডকালীন শিক্ষকতা করেন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে।

স্বল্পপ্রজ লেখক, শিশুসাহিত্যিক ও ছড়ার কবি আবিদ আজমের এ পর্যন্ত গল্প ও ছড়া-কবিতার প্রকাশিত গ্রন্থের মধ্যে- আমাদের ক্লাসে একটা পরী আছে, খসড়া ছড়ার পসরা, বইখেকো ভূত, একটা ছড়া লুকিয়ে আছে মায়ের আচঁল তলে ও ভূত ডট কম উল্লেখযোগ্য। বিভিন্ন পত্রিকায় সাহিত্যের নানান বিষয়ে কয়েক হাজার লেখা প্রকাশিত হলেও প্রথম বই প্রকাশ পায় ২০১০ সালে। মৌলিক বই ছাড়াও যৌথগ্রন্থ আছে প্রায় ত্রিশটি। প্রকাশিত সম্পাদনা গ্রন্থ- বাংলাদেশের নির্বাচিত কিশোর মুক্তিযুদ্ধের গল্প ব্যাপক সাড়া ফেলে পাঠক মহলে।

সাপ্তাহিক বৈচিত্রের সাবেক এই সহযোগী সম্পাদক যুক্ত ছিলেন দৈনিক ইত্তেফাক, আনন্দ আলো ও ভোরের কাগজের মতো শীর্ষ পত্রিকাগুলোতে। দৈনিক আলোকিত বাংলাদেশ’র সহ-সম্পাদক হিসেবে শিশু কিশোর বিভাগ ‌কলরব সম্পাদনা করেছেন দু’বছর। এরপর ২০১৪ সাল থেকে অদ্যাবধি যুক্ত আছেন দেশের প্রথম বেসরকারী এফএম রেডিও ষ্টেশন রেডিও টুডে’র বার্তা বিভাগে। বিশেষ প্রতিবেদন, সংবাদ উপস্থাপনা ও সেলিব্রেটি নিউজে প্রতিনিয়ত ধ্বনিত হয় তাঁর কন্ঠস্বর। টেলিভিশন অনুষ্ঠানেও দেখা মেলে তাঁর। এছাড়া খুশির চাঁদ এবং আমি মুসলাম দুটি সঙ্গীত প্রকাশের পর বিভিন্ন সময় অঘোষিতভাবে নিজের টাইমলাইনে প্রকাশ করেন তার সুমধুর কণ্ঠে বিভিন্ন সঙ্গীত।
আবিদ আজম ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও সাব এডিটর কাউন্সিলের সদস্য। এছাড়া নির্বাহী সম্পাদক হিসেবে যুক্ত আছেন সাপ্তাহিক দেশগ্রাম এবং কাঁচের দেয়াল ম্যাগাজিনে। আল মাহমুদ ফাউন্ডেশনেরও মহাসচিব তিনি।

সম্প্রচার সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ ‘বিবিএফ-ইয়ূথ ইনোভেশন এ্যাওয়ার্ড ছাড়াও তাঁর ঝুঁলিতে রয়েছে দেশগ্রাম এ্যাওয়ার্ড, সরকারী তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির প্রশিক্ষক সম্মাননা, লাটাই ছড়া সাহিত্য পুরস্কার, সাহিত্য প্রণোদনা পুরস্কার, ষ্টার ভয়েজ সম্মাননা, খেলাঘর সম্মাননা, প্রথম আলো কৃতি ছাত্র সংবর্ধনা ইত্যাদি।

জন্মদিনে, আলোকিত এই তারুণ্যের বরপুত্রকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। জয়তু, আবিদ আজম– শুভ জন্মদিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT