রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৫ জুলাই ২০২১, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

১১:২৭ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ কুড়িগ্রামে দুই ছাগল চোরকে আটক করলেন ওসি নিজেই ◈ কালিহাতীতে বিধিনিষেধ না মানায় ১১ জনকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ◈ অপহৃত কিশোরীকে পতিতালয়ে বিক্রির হুমকিতে মুক্তিপন আদায়ের চেষ্টা; ব্যবস্থা নিল পুলিশ ◈ ঠাকুরগাঁও এর হরিপুরে বিপুল সংখ্যক মাক্স ও সাবান বিতরণ ◈ নারায়ণগঞ্জে ছু‌রিকাঘা‌তে যুবক খুন ◈ কালিহাতীতে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তদের মাঝে আর্থিক সহায়তা প্রদান ◈ ঘাটাইলের সাবেক এমপি মতিউর রহমানের স্ত্রীর মৃত্যু ◈ “হোসাইন’র কথায় অবমুক্ত হলো ইসলামিক গান আল-কোরআন” ◈ ঠাকুরগাঁও হাসপাতালে ৫টি ভেন্টিলেটর ও ১টি আইসিইউ মনিটর হস্তান্তর ◈ শ্রীনগরের রুসদী উচ্চ বিদ্যালয়ের সভাপতি হলেন আওলাদ হোসেন

আত্রাইয়ে দৃষ্টিনন্দন কৃষি খামার গড়ে তুলেছেন ইউপি চেয়ারম্যান

প্রকাশিত : ০৬:৫৩ PM, ৯ জুলাই ২০২১ শুক্রবার ৭৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

জসিম উদ্দিন জনি, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :

নওগাঁর আত্রাইয়ে কৃষি খামার গড়ে তুলে এলাকায় চমক সৃষ্টি করেছেন একজন সফল ৫নং বিশা ইউপির চেয়ারম্যান আঃ মান্নান মোল্লা। দৃষ্টিনন্দন তাঁর এ খামারে বেগুন, করলা, পেঁপেসহ নানান জাতের শাকসব্জি উৎপাদিত হচ্ছে। এ ছাড়াও সেখানে রয়েছে মৎস্য চাষের জন্য একটি পুকুর। যেখান থেকে তার বাড়তি আয় হয় কয়েক লাখ টাকা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সুদরানা গ্রাম। আত্রাই-সিংড়া পাকা সড়কের পশ্চিমপার্শে ওই গ্রামের বাসিন্দা ৫ নং বিশা ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা তাঁর নিজস্ব জমিতে গড়ে তুলেছেন কৃষি খামার। সেখানে ৭ বিঘা জমিতে তিনি পুকুর খনন করে মৎস্যচাষ করছেন। পুকুরের পাড় দিয়ে গড়ে তুলেছেন দৃষ্টিনন্দন পেঁপের বাগান। এখানে ৪ শতাধিক পেঁপে গাছ রোপন করা হয়েছে। মাত্র ৬ মাসের মধ্যেই পেঁপে গাছগুলো দর্শনীয় হয়ে উঠেছে। প্রায় প্রতিটি গাছেই ফল আসতে শুরু করেছে। নাটোর ব্র্যাক নার্সারী থেকে পেঁপে গাছের চারা সংগ্রহ করা হয়েছে। এসব চারা রোপনের পর কোন প্রকার কীটনাশক প্রয়োগ ছাড়াই কেবলমাত্র যথাযথ পরিচর্যায় ফল দিতে শুরু করেছে গাছগুলো। এদিকে পুকুর পাড়কে ঘিরে গড়ে তোলা হয়েছে পেঁপে বাগান। ওই পুকুরে মাছ চাষ করেও তিনি আয় করছেন লাখ লাখ টাকা। এ ছাড়াও পুকুরের নিকটেই প্রায় ২ বিঘা জমিতে তিনি গড়ে তুলেছেন বেগুন ও করলার বাগান। এখান থেকেও তিনি সপ্তাহে দুই বার করলা উত্তোলন করে বাজারজাত করছেন। অনেক ক্ষেত্রে পাইকারী ক্রেতারা বাগানে এসেই করলা নিয়ে যান। বেগুন পরিচর্যায় তাকে কিছুটা হিমসিম খেতে হচ্ছে। সম্প্রতি বেগুনের গাছে ও ফলে রোগ দেখা দেয়ায় ফলনে কিছুটা বিপর্যয় দেখা দিয়েছে। তারপরও সংশ্লিষ্ট কৃষি অফিসাররের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ওষুধ প্রয়োগ করে যাচ্ছেন তিনি। এদিকে তার এ প্রকল্পে একদিকে যেমন তার নিজস্ব বাড়তি আয় হচ্ছে। অপরদিকে বেশ কিছু বেকারদের কর্মসংস্থানও হয়েছে এখানে। প্রতিনিয়িত ৪/৫ জন শ্রমিক পুকুর ও বাগানে কাজে নিয়জিত রয়েছেন।

বিশা ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা বলেন, আমরা কৃষি এলাকার মানুষ। কৃষি ও কৃষকদের নিয়েই আমার গর্ব। তাই আমি আমার নিজস্ব জমিতে কৃষি খামার গড়ে তোলার চেষ্টা করছি। চেয়ারম্যানের দায়িত্ব পালনের পর যতটুকু সময় পাই এ বাগানের পরিচর্যায় সেটা ব্যয় করি। আমার এ প্রচেষ্টা কৃষকদের সফলতার স্বপ্ন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কেএম কাউছার হোসেন বলেন, চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লার কৃষি খামারে আমি গিয়েছি। রোগ বালাই থেকে যাতে তার এ বাগান মুক্ত থাকে এ জন্য সার্বক্ষণিক আমরা তাঁকে পরামর্শ প্রদান করছি। তাঁর এ কৃষিপ্রেম এলাকার কৃষকদের প্রেরণা বলে আমি মনে করি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT