রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯, ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ

১২:৪৮ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ গাইবান্ধার শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক পৌরসভার উদ্যোগে নতুন সাজে ◈ রাঙ্গুনিয়ায় গোচরা বাজারে ইসলামী ব্যাংকের আউটলেট শাখা উদ্বোধন। ◈ নবীনগরে মুক্ত দিবস পালিত ◈ অভিভাবক প্রতিনিধি নির্বাচনে হাওয়া বইছে গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ে ◈ শিবপুরে শহীদ বুদ্ধিজীবি দিবস -২০১৯ উপলক্ষে প্রদীপ প্রজ্জ্বলন ◈ ছাতকে শহীদ বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা ◈ রাজশাহী’র কয়েকটি পরিবেশবাদী সংগঠনের সদস্যদের আলতাদিঘী জাতীয় উদ্যান পরিদর্শন ◈ বিজয়ের মাসে কালিহাতীতে জাতীয় পতাকা বিক্রির ধুম ◈ তিতাসে সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে শুরু হয়েছে ৩দিন ব্যাপী ‘ক্লিন তিতাস’ ক্যাম্পেইন ◈ রুম্পাকে ধর্ষণের আলামত মেলেনি: চিকিৎসক

আজীবন লাবণ্য ধরে রাখার দারুণ উপায়

প্রকাশিত : 05:18 PM, 25 November 2019 Monday ৯৮ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

স্বাভাবিক সৌন্দর্য অথবা উজ্জ্বল ত্বক যে কাউকে সহজে আকৃষ্ট করে। তাইতো সৌন্দর্য ধরে রাখতে সবাই চায়। এর জন্য কতশত চেষ্টাও করেন। তবে শারীরিক সৌন্দর্যের অনেকটাই প্রকাশ পায় ত্বকের মাধ্যমে।
শুধু তাই নয় ত্বক সুস্থ থাকলে নিজের মনেও এক ধরনের স্বস্তিকর অনুভূতি ছড়িয়ে পড়ে, যা প্রাত্যহিক কাজে ইতিবাচক প্রভাব ফেলে শ্রমের উৎপাদনশীলতা বাড়াতে পারে। রূপচর্চার জন্য মেকআপ কিংবা প্রসাধন সামগ্রী ব্যবহার করেন। কিন্তু জানেন কি, অতিরিক্ত মেকআপে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই চলুন জেনে নেয়া যাক রূপ লাবণ্য ধরে রাখতে অথবা ত্বকে উজ্জ্বলতা আনতে কিছু স্বাস্থ্যকর পরামর্শ-

ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন

আপনার মুখমণ্ডলে প্রথমে সানব্লক বা সানস্ক্রিন প্রয়োগ করুন। এরপর ডাবল প্রোটেকশন পেতে ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করতে পারেন। এ ক্রিম ত্বকের ড্যামেজ, শুষ্কতা ও বলিরেখা প্রতিরোধে সাহায্য করে। আপনার ত্বকের সুস্থতার জন্য ভিটামিন ই বা বিটা ক্যারোটিন রয়েছে এমন ক্রিমও ট্রাই করতে পারেন।

সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন

প্রতি মৌসুম চলে যাওয়ার সঙ্গে সঙ্গে আপনার ময়েশ্চারাইজারও পাল্টে ফেলুন। আপনার ত্বকে গরমকালের চেয়ে শীতকালে বেশি আর্দ্রতা প্রয়োজন হয়, তাই আপনি যেদিন শীতের কাপড় কিনতে যাবেন সেদিন শীতের প্রসাধনী সামগ্রীর সঙ্গে একটি বেশি আর্দ্রতাসম্পন্ন ময়েশ্চারাইজার কিনতে ভুলবেন না। আর্দ্রতার অভাবে ত্বক রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে পড়ে।

হিউমিক্ট্যান্ট সমৃদ্ধ ময়েশ্চারাইজার বেছে নিন

হিউমিক্ট্যান্ট ত্বকে প্রয়োগ করলে এটি পানি ধরে রেখে হাইড্রেশন বৃদ্ধি করে ও ত্বকের মেরামতে ভূমিকা রাখে। কিছু ভালো হিউমিক্ট্যান্ট হচ্ছে- গ্লিসারিন, প্রপাইলিন গ্লাইকোল ও উরিয়া। আলফা-হাইড্রোক্সি অ্যাসিড রয়েছে এমন স্কিন প্রোডাক্টেরও খোঁজ করতে পারেন। এ উপাদানটি বলিরেখা, ত্বকের শুষ্কতা, ব্রণ ও বয়সজনিত দাগের চিকিৎসায় সহায়ক। আঙুর, আপেল, সাইট্রাস ও টক দুধে (যেমন- বাটারমিল্ক ও দই) আলফা-হাইড্রোক্সি অ্যাসিড পাবেন, যা ত্বকের পুরোনো কোষ অপসারণ করে দ্রুত উজ্জ্বলতা আনে।

সঠিক স্কিনকেয়ার প্রোডাক্ট কিনুন

ম্যানহাটনের অ্যাস্থেটিশিয়ান কারা ডিসেনসো বলেন, আপনি প্রচুর পরিমাণে বিভিন্ন ধরনের স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহার করলে কিছু প্রোডাক্টে একই উপাদান থাকার উচ্চ সম্ভাবনা থাকে। যার ফলে এসব উপাদানের অতি ব্যবহার হবে। এতে আপনার ত্বককে নেতিবাচক প্রতিক্রিয়ায় ভোগাতে পারে। এছাড়া আপনার ত্বক কিছু প্রোডাক্ট সহ্য নাও করতে পারে, যদিও প্রোডাক্ট ব্যবহার না করা পর্যন্ত এ বিষয়ে জানার উপায় নেই। আপনি সেসব প্রোডাক্ট ব্যবহার করতে পারেন যেগুলো একসঙ্গে কাজ করার জন্য তৈরি করা হয়েছে- এক্ষেত্রে বেশি অর্থ খরচ হলেও আপনার ত্বক পূর্বের তুলনায় উজ্জ্বল হবে।

সাধারণ সৌন্দর্য সামগ্রী ব্যবহার করুন

ত্বক বেশি সেনসিটিভ হলে সেসব বিউটি প্রোডাক্ট এড়িয়ে চলুন যেখানে রঙ, সুগন্ধি ও ফেনার উপাদান রয়েছে এবং লেবেলের ওপর অ্যান্টিব্যাক্টেরিয়াল লেখা রয়েছে এমন প্রোডাক্টও ব্যবহার না করা ভালো, বলেন ফ্লোরিডার ডার্মাটোলজিস্ট আন্দ্রে লিন ক্যামবিও। এসবকিছু ত্বককে উক্ত্যক্ত করতে পারে।

টোনার ব্যবহারে কৌশলী হোন

আপনার টোনারে এক চা চামচ গ্রেপসিড অয়েল যোগ করুন। এ অয়েল হচ্ছে অ্যান্টিঅক্সিড্যান্ট (ভিটামিন সি, ভিটামিন ই) ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের উৎস, বলেন ডা. ব্রাউয়ার। তিনি আরো জানান, ‘গ্রেপসিড অয়েলের উপকারিতা নিয়ে খুব বেশি গবেষণা না হলেও আমরা জানি যে এসব ভিটামিন ও ফ্যাটি অ্যাসিড ত্বকের স্বাস্থ্য উন্নত করতে পারে।’

সেজ, পিপারমিন্ট ও উইচ হ্যাজেলের কম্বিনেশন ব্যবহার করুন

সেজ ত্বকের তেল নিয়ন্ত্রণে সাহায্য করে, পিপারমিন্ট শীতল শিহরণ বা অনুভূতি দিতে পারে ও উইচ হ্যাজেল ত্বকের প্রতিরক্ষা স্তর পুনরুদ্ধারে সহায়তা করে। ত্বকে প্রয়োগের এক থেকে তিন দিন পূর্বে ৪ আউন্স উইচ হ্যাজেলের সঙ্গে ১ চা চামচ সেজ ও ১ চা চামচ পিপারমিন্ট মিশিয়ে স্টিপ করুন।

স্বাস্থ্যকর উপায়ে গোসল করুন

ডা. ক্যামবিও বলেন, দীর্ঘসময় ধরে উষ্ণ পানিতে গোসল করলে ত্বকের আর্দ্রতা ও প্রতিরক্ষা তেল দূর হয়ে যায়। এর পরিবর্তে সাধারণ ঠান্ডা পানি দিয়ে গোসল সেরে নেয়াই ভালো, কিন্তু গোসল করতে ১০ মিনিটের বেশি সময় নেবেন না।

ডিওডোরেন্ট সোপের পরিবর্তে অ্যাডেড ফ্যাট সোপ ব্যবহার করুন

আপনার ত্বকের জন্য ডার্মাটোলজিস্ট রিকমেন্ডেড কিছু সাবান হচ্ছে- ডাব সোপ, অয়েলাটাম সোপ ও নিউট্রোজেনা সোপ। ডিওডোরেন্ট সোপ ত্বককে শুষ্ক করতে পারে, অন্যদিকে অ্যাডেড ফ্যাট সোপ ত্বকের ওপর একটি উপকারী তৈলাক্ত আবরণ তৈরি করে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT