রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ০৬ জুলাই ২০২২, ২২শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

০৭:৪৬ অপরাহ্ণ

শিরোনাম
◈ রৌমারী থানা পুলিশের বন‍্যার্তদের মাঝে এাণ বিতরন। ◈ পদ্মা সেতু নির্মাণে গ্যাস ও অক্সিজেন সাপ্লাইয়ের পাওনা টাকা পাওয়ার দাবিতে সংবাদ সম্মেলন ◈ নেত্রকোনায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান লতিফা আব্বাস,শিক্ষক রেহেনা আক্তার ◈ মিডিয়া এবং বুক ইন্ডাস্ট্রির মাঝে সেতুবন্ধন গড়তে চাই – মালিহা তাবাসসুম ◈ বেস্টসেলার অ্যাওয়ার্ড পেলেন সাদাত হোসাইন ◈ শার্শা সীমান্তে মাদক সহ আটক দুই  ◈ ঘাটাইলে গাড়ির ধাক্কায় পথচারীর মৃত্যু ◈ মোংলায় ২৮৪ জন বনদস্যুকে ঈদ উপহার দিলো র‍্যাব-৮ ◈ আফড়া গরিবের বন্ধু যুব সংগঠনের উদ্যােগে ইদ উপহার বিতরণ  ◈ বন্যায় ক্ষতিগ্রস্ত অতি দরিদ্র পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তার বিতরণ শুরু

আঁটসাঁট ও পাতলা পোশাক পরিধানে ইসলাম কী বলে?

প্রকাশিত : 07:17 AM, 20 September 2019 Friday 477 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সুন্দর ও মার্জিত পোশাক পরিধানের নির্দেশ প্রদান করেছে ইসলাম। এমন পোশাক পরিধান করা যাবে না, যা পরিধান করলেও মনে হবে না যে, তার শরীরে পোশাক নেই। আবার এমন পাতলা পোশাকও পরিধান করা যাবে না, যা পরিধারন করার পরও মানুষের শরীর অঙ্গগুলো দেখা যাবে।

এ কারণেই ইসলামে আঁটসাঁট তথা টাইট-ফিটিং ও পাতলা পোশাক পরিধান করা নিষেধ। আর তা যদি মেয়েদের ক্ষেত্রে হয় তবে তা তো একেবারেই হারাম তথা নিষিদ্ধ। কারণ মেয়েদের জন্য পর্দা পালন করা ফরজ ইবাদত।

আঁটসাঁট পোশাক পরিধানে ইসলামের নির্দেশনাঃ ইসলামে হিজাব তথা পর্দার প্রথম দিক হলো তা মেয়েদের সর্বাঙ্গ আবৃত করে রাখে। আর দ্বিতীয়ত মেয়েদের এ পোশাক হতে হবে অবশ্যই ঢিলেঢালা ও স্বাভাবিক। আঁটসাঁট কিংবা পাতলা কাপড় পরিধান করতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিষেধ করেছেন। তিনি বলেছেন-
‘দুনিয়ার অনেক সুবসনা ও সজ্জিতা নারী আখেরাতে বসনহীনা (উলঙ্গ বলে বিবেচিত) হবে।’ (বুখারি, মুয়াত্তা, তিরমিজি)

অন্য হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

‘দুই শ্রেণীর দোজখবাসীকে আমি এখনো দেখিনি। ( অর্থাৎ পরবর্তী সময়ের সমাজে এদের দেখা যাবে)-
> এক শ্রেণী হলো- ওই সব নারী, যারা পোশাক পরিধান করেও উলঙ্গ। যারা নিজেরা পথচ্যুত এবং অন্যদেরকেও পথচ্যুত করবে। এদের মাথা হবে উটের পিঠের চুটির মতো ঢং করে বাঁকানো। এরা জান্নাতে প্রবেশ করতে পারবে না। এমনকি জান্নাতের খুশবুও তারা পাবে না।
> দ্বিতীয় শ্রেণী হলো- ওই সব পুরুষ, যারা সমাজে দাপট দেখিয়ে চলে, তাদের হাতে থাকে বাঁকানো লাঠি বা আঘাত করার মতো হাতিয়ার। যা দিয়ে তারা মানুষকে মারধর করে বা কষ্ট দেয়।’ (মুসলিম, মুসনাদে আহমদ)

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উল্লেখিত হাদিস দু’টি থেকে এ কথা সুস্পষ্ট যে, পাতলা কিংবা আঁটসাঁট পোশাক পরিধান করা উলঙ্গতা ভিন্ন আর কিছুই নয়।

পাতলা ও আঁটসাঁট পোশাকে যেমন পর্দা পালনে অবহেলা করা থেকে সতর্ক করা হয়েছে। তেমনি এর ভয়াবহতা ও সামাজিক ক্ষতিও সুস্পষ্ট। আঁটসাঁট ও পাতলা পোশাক মানুষ বেহায়াপনায় জড়িয়ে তোলে। এ পোশাক পরিধানের এ আচরণ সমাজকেও কুলষিত করে তোলে। আর এ কারণেই আঁটসাঁট ও পাতলা পোশাক পরিধানকারীদের ভোগ করতে হবে কঠিন শাস্তি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর নারী-পুরুষ সবাইকে আঁটসাঁট ও পাতলা পোশাক পরিধান করা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। উভয়কে শালিন পোশাক পরিধানের পাশাপাশি পর্দা পালনের তাওফিক দান করুন। আমিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT