রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২২ জানুয়ারি ২০২১, ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৭:০০ অপরাহ্ণ

অসময়ের বর্ষায় ফসলের ক্ষতি হতাশ কৃষক

প্রকাশিত : ০৪:৫৮ AM, ৯ অক্টোবর ২০১৯ বুধবার ১২০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মানিকগঞ্জের শিবালয়ে অসময়ে যমুনার পানি গত কয়েক দিনে বৃদ্ধি পাওয়ায় দুর্গম চরাঞ্চলে আগাম শীতকালীন সবজি, বীজতলা এবং মাসকলাইয়ের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। হঠাৎ অসময়ে বর্ষার পানিতে এ অঞ্চলের চর শিবালয়, আলোকদিয়ার চর, রঘুনাথপুর, ত্রিশুন্ডি, মধ্যনগর চরে কৃষির ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। টমেটো, চিচিঙ্গা, লাউ, কুমড়া, কপি, মুলা, লালশাক, মাসকলাইসহ বিভিন্ন ধরনের ফসল এবং আগাম শীতকালীন সবজির বীজতলার বেশি ক্ষতি হয়েছে। এতে বড় ধরনের লোকসানের মুখে পড়েছে কৃষকরা।

তেওতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের জানান, অন্যান্য বছর এসময়ে সাধারণত নদীতে পানি বাড়ে না। কিন্ত এবার পানি বাড়ায় কৃষকরা চরম ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এবছর আমার ইউনিয়নের চরাঞ্চলে প্রায় ২হাজার হেক্টর জমিতে করলা, মুলা, টমেটো এবং মাসকলাইসহ বিভিন্ন ধরনের শীতকালিন সবজির চাষের জন্য জমি প্রস্তুত এবং কিছু কিছু জমিতে সবজির বীজ ও চারা রোপন করা হয়েছে। কিন্তু হঠাৎ করে নদীতে পানি বৃদ্ধির কারণে এ সকল জমি পানির নীচে তলিয়ে গেছে। এবার দ্বিতীয় দফার বন্যায় এ এলাকার কৃষকরা চরম ক্ষতির সম্মুক্ষীন হচ্ছে বলে জানান তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান চৌধুরী জানান, আবাদকৃত শীতকালিন সবজির বীজতলা এবং পানিতে ডুবে যাওয়া সবজির কোন পরিসংখ্যান এখন পর্যন্ত করা হয়নি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT