রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৬ জুন ২০২১, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

০৮:০০ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ বিলাইভ মিউজিক স্টেশন থেকে আগামী রবিবার আসছে রাহিব খানের ❝তুই আশিকি❞ ◈ আজীবন সম্মাননা পাচ্ছেন সংগঠক মোস্তফা কামাল মাহদী ◈ বিএসআরএফ দপ্তর সম্পাদক নির্বাচিত হওয়ায় মোসকায়েত মাশরেককে শুভেচ্ছা ◈ ঠাকুরগাঁওয়ে ধর্ষন মামলা আসামীকে পুলিশের সহযোগীতার অভিযোগে সংবাদ সম্মেলন ◈ ঘাটাইল লক্ষিন্দর ইউনিয়নে টাকা ছাড়া হয় না ভাতা কার্ড ◈ রেড ক্রিসেন্ট চট্টগ্রামের উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন ◈ জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে স্থানীয় মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন ◈ কালিহাতীতে বাড়ছে করোনা, সামাজিক সচেতনতায় ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ অব্যাহত ◈ মুক্তাগাছায় ভ্রাম্যমাণ আদালতে ৭ জনের জেল ◈ রায়পুরায় ট্রেনের সাথে প্রাইভেটকারের ধাক্কা, ঘটনার ৬ দিনপর এক পুলিশ কর্মকর্তার মৃত্যু

অবশেষে ঘোষণা করা হলো ওমান প্রবাসীদের বহুল প্রত্যাশিত আউটপাশ

প্রকাশিত : ০১:১৪ AM, ১১ নভেম্বর ২০২০ বুধবার ২৩১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

অবশেষে ঘোষণা করা হইলো ওমান প্রবাসীদের বহুল প্রত্যাশিত আউটপাশ বা সাধারণ ক্ষমা। আজ ওমান শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির জাতীয় গণমাধ্যমের প্রকাশিত সংবাদে এই তথ্য জানানো হয়েছে। যেসব প্রবাসী ওমান ত্যাগ করতে চায়, তারা আগামী ১৫ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ওমান ত্যাগ করলে কোনো ধরণের জরিমানা লাগবেনা। সেইসাথে নিয়োগকর্তা এবং প্রবাসী কর্মীদের দ্বারা প্রদেয় সমস্ত ফি ও জরিমানা থেকে অব্যাহতি পাবে।

যেসব প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে, তাদেরকে নিজ নিজ দেশের দূতাবাসে গিয়ে পাসপোর্ট সহ অন্যান্য ডকুমেন্টস সংগ্রহ করতে অনুরোধ জানিয়েছে ওমানের শ্রম মন্ত্রণালয়।

তারপরে তাদের যাত্রা সংক্রান্ত নথিপত্র সম্পূর্ণ করে ওমান থেকে চলে যাওয়ার সময় মাস্কাট এয়ারপোর্টে অবস্থিত শ্রম মন্ত্রণালয়ের অফিসে যেতে হবে। এতে প্রবাসীদের কোভিড টেস্ট সহ অন্যান্য সকল ডকুমেন্টস প্রস্তুত করতে হবে। সেইসাথে নিয়োগকর্তাদের তাদের ডেটা আপডেট করতে বলা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষথেকে।

তবে এ ব্যাপারে ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ গোলাম সারোয়ারের  বলেন, “এ ব্যাপারে এখনো ওমান সরকার অফিসিয়ালি কোনো কিছু দূতাবাসকে জানায়নি, ওমান সরকার থেকে অফিসিয়াল ঘোষণা পাওয়া মাত্রই তা দূতাবাসের মাধ্যমে সবাইকে জানিয়ে দেওয়া হবে।”

উল্লেখ্যঃ সাধারণত উপসাগরীয় দেশগুলো অবৈধ বিদেশি শ্রমিকদের সাধারণ ক্ষমার মাধ্যমে কোনো জরিমানা ছাড়াই দেশ ত্যাগের অনুমতি দেয়। কিছুদিন আগে সংযুক্ত আরব আমিরাতও দেশটিতে থাকা অবৈধ শ্রমিকদের সাধারণ ক্ষমার ঘোষণা দেয়। সাধারণ ক্ষমার অর্থ অবৈধ শ্রমিকেরা জেল এবং জরিমানা ছাড়াই দেশে ফিরতে পারবেন। কিন্তু বৈধ অভিবাসী হতে পারবেন না।

সর্বশেষ গত ২০১৫ সালের ৩ মে থেকে ৩০ জুলাই পর্যন্ত অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে ওমান। তৎকালীন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সিকান্দার আলী থাকাকালীন এই আউটপাশের সুযোগ পায় ওমান প্রবাসীরা।

ওমানের পূর্বের হিসেব অনুযায়ী দেখা যায়, দেশটি প্রতি ৫ বছর পর পর সাধারণ ক্ষমা ঘোষণা করেন। সেই হিসেবে বর্তমানে ৫ বছরের বেশি সময় যাবত ওমানের আউটপাশ বন্ধ রয়েছে। করোনার কারণে এবারের আউটপাশ ঘোষণায় কিছুটা দেরি হলেও অবশেষে আউটপাশের ঘোষণা করেছেন ওমান সরকার এতে ভীষণ খুশি ওমানের অবৈধ প্রবাসীরা।সর্বশেষ ২০০৯-১০ সালে সাধারণ ক্ষমা ঘোষণা করেছ

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT