রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৪ জুন ২০২১, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

১১:৩৮ অপরাহ্ণ

অপরূপ সাজে জলপদ্ম

প্রকাশিত : ০৫:৩৯ AM, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রবিবার ৪৪৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

শরতে প্রকৃতি সেজেছে অপরুপ সাজে। বিলে আসন পেতেছে জলপদ্ম। ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার মাগুড়া গ্রামের কয়েক একর বিলজুড়ে হাঁটু পানিতে ভাসছে পদ্ম। এছাড়াও চোখে পড়ে ভাতুরিয়া গ্রামের ধূলিয়া বিলে শিশু-কিশোররা পানিতে নেমে তুলে আনছে পদ্ম।

ফুলন্ত ফুলের ভেতরে থাকা ফল মজা করে খায় শিশুরা। পদ্ম একটি সুন্দর জলজ উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম nelumbo nucifera দেখতে গোলাপি অথবা সাদা রঙের হয়। এই ফুল পানির পৃষ্ঠদেশ থেকে কয়েক সেন্টিমিটার উচ্চতায় একটি বোঁটার ওপর ফুটে।

এর পাতা গাঢ় সবুজ ও গোলাকার। পানির ওপর ভেসে থাকে। পদ্ম পবিত্র ফুল হিসেবে হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিভিন্ন আচার-অনুষ্ঠানে ব্যবহার হয়। হিন্দু পুরোহিতদের মতে, দুর্গাপূজা শুরু হয় ষষ্ঠীতে বোধনের মাধ্যমে। অষ্টমী তিথিতে ১০৮টি জলপদ্ম দিয়ে দেবীর পূজা অর্চনা করা হয়। পদ্মে দেবী দুর্গা, লক্ষী ও নারায়ণসহ অন্য দেব-দেবীরাও তুষ্ট হন।

এক সময় বাংলাদেশের সব জায়গাতেই পদ্ম পাওয়া যেত। তবে এখন সহজলভ্য নয়। নানা প্রতিকূলতার কারেণে এ জলজ উদ্ভিদটি আজ হুমকির মুখে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT