রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৬ জুন ২০২১, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

০৭:৫২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ বিলাইভ মিউজিক স্টেশন থেকে আগামী রবিবার আসছে রাহিব খানের ❝তুই আশিকি❞ ◈ আজীবন সম্মাননা পাচ্ছেন সংগঠক মোস্তফা কামাল মাহদী ◈ বিএসআরএফ দপ্তর সম্পাদক নির্বাচিত হওয়ায় মোসকায়েত মাশরেককে শুভেচ্ছা ◈ ঠাকুরগাঁওয়ে ধর্ষন মামলা আসামীকে পুলিশের সহযোগীতার অভিযোগে সংবাদ সম্মেলন ◈ ঘাটাইল লক্ষিন্দর ইউনিয়নে টাকা ছাড়া হয় না ভাতা কার্ড ◈ রেড ক্রিসেন্ট চট্টগ্রামের উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন ◈ জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে স্থানীয় মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন ◈ কালিহাতীতে বাড়ছে করোনা, সামাজিক সচেতনতায় ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ অব্যাহত ◈ মুক্তাগাছায় ভ্রাম্যমাণ আদালতে ৭ জনের জেল ◈ রায়পুরায় ট্রেনের সাথে প্রাইভেটকারের ধাক্কা, ঘটনার ৬ দিনপর এক পুলিশ কর্মকর্তার মৃত্যু

অনিশ্চয়তায় বিশ্ব বাণিজ্যের প্রবৃদ্ধি কমবে

প্রকাশিত : ০৬:৩৩ AM, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার ১৫২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বাণিজ্যযুদ্ধের রেশ আরও ভোগাবে বিশ্ব অর্থনীতিকে। এর সঙ্গে অন্যান্য অঞ্চলেও বিদ্যমান টানাপোড়েন এবং বাণিজ্য নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনা বৈশ্বিক বাণিজ্যে অনিশ্চয়তা তৈরি করবে। এর সঙ্গে যোগ হয়েছে বিশ্ব অর্থনীতির ধীরগতি। সব মিলে চলতি বছরে যতটা ভাবা হয়েছিল, সেটির অর্ধেকে নেমে আসতে পারে বিশ্বজুড়ে বাণিজ্যের পরিমাণ।

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সর্বশেষ প্রতিবেদনে চলতি বছরের জন্য বাণিজ্য প্রবৃদ্ধির পূর্বাভাসে এমনটাই বলা হয়েছে। সংস্থাটি বলছে, চলতি বছর বিশ্ব বাণিজ্য প্রবৃদ্ধি ১ দশমিক ২ শতাংশ হতে পারে। গত এপ্রিলে এ হার ধরা হয়েছিল ২ দশমিক ৬ শতাংশ। আগামী বছরের বাণিজ্যও কমে যাবে বলে মনে করছে সংস্থাটি। এর আগে ২০২০ সালে বিশ্ব বাণিজ্য ৩ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে প্রক্ষেপণ করলেও তা বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির বিবেচনায় ২ দশমিক ৭ শতাংশে নেমে আসতে পারে বলে সংস্থার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে। গত মঙ্গলবার ডব্লিউটিওর ওয়েবসাইটে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

চলমান বাণিজ্য বিরোধের মধ্যে বৈশ্বিক চাহিদার নিম্নমুখী প্রবণতার মধ্যেও অবশ্য বিশ্বের সব অঞ্চলেই চলতি বছরের প্রথমার্ধে ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। যদিও পণ্য বাণিজ্যে মাত্র শূন্য দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে, যা অন্য সময়ের চেয়ে অনেক কম। প্রতিবেদনে অর্থনীতিবিদদের উদ্ৃব্দতি দিয়ে সতর্কতা হিসেবে বলা হয়েছে, নিম্নমুখী এ প্রবণতা বজায় থাকার আশঙ্কা অনেক বেশি। ২০২০ সালের পরিস্থিতি নির্ভর করছে বাণিজ্য সম্পর্কগুলো স্বাভাবিক হওয়ার ওপর।

বর্তমান পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে ডব্লিউটিওর মহাপরিচালক রবার্তো আজেভেদো ‘ট্রেড আউটলুককে’ অন্ধকারময় হিসিবে চিহ্নিত করে বলেন, এটি আশাবাদী হওয়ার মতো না হলেও অপ্রত্যাশিত নয়। বিশ্বজুড়ে বাণিজ্য বিরোধ ও ব্যবসার অনিশ্চয়তার প্রত্যক্ষ প্রভাব পড়ছে বিনিয়োগে। এতে প্রবৃদ্ধি কমছে।

ডব্লিউটিও বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাসও কমিয়েছে। এ বছর বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি ২ দশমিক ৩ শতাংশ হবে বলে মনে করছে সংস্থাটি, যা এর আগে ২ দশমিক ৬ শতাংশ হবে বলে আশা করা হয়েছিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT