রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ২০ জানুয়ারি ২০২০, ৭ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

০১:০৮ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ রায়পুরে মাস ব্যাপী শিল্প ও পন্য মেলার উদ্ভোধন ◈ গৌরীপুরে বিশেষ অভিযানে গ্রেফতার ১১ ◈ চকরিয়া কোরক বিদ্যাপীঠের ঐতিহ্য ধরে রাখতে যা করা দরকার তাই করব- এমপি জাফর আলম ◈ বইমেলায় আসছে শাম্মী তুলতুলের ‘ভূত যখন বিজ্ঞানী’ ◈ ছাতকে কুরশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া প্রতিযোগিতার পুরুস্কার বিতরনী অনুষ্ঠিত ◈ ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস ◈ শাহরাস্তিতে পিতাকে কুপিয়ে হত্যা, গুরুতর আহত মা ◈ আগামীকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা জননেতা মাদার বখশ’র ৫৩ তম মৃত্যুবার্ষিকী ◈ নবীগঞ্জে আখল মিয়া’র পরিবারের সৌজন্যে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ ◈ কুড়িগ্রামে কুটির শিল্প পন্য মেলার উদ্বোধন

শপাহলিক ডিজিজ থেকে মুক্তির সহজ কিছু উপায়

প্রকাশিত : ০৬:২২ AM, ১৪ জানুয়ারী ২০২০ Tuesday ৩০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

কেনাকাটা করতে কার না ভালো লাগে। উৎসব আয়োজন বা যে কোনো কিছুতেই পোশাক থেকে গয়না সবই কেনা চাই। তবে কেনেকাটার প্রতি পুরুষদের থেকে নারীদের ঝোঁক বেশি থাকে। এটিকে বিশেষজ্ঞরা বলছেন শপাহলিক ডিজিজ।

সাম্প্রতিক এক গবেষণা বলছে, যারা এভাবে অনেক কেনাকাটা করেন, তারা আসলে মানসিক বিকারগ্রস্ত। ডিপ্রেশনের শিকার। আর তাই নিজেদের অজান্তেই তারা এতো কেনাকাটা করেন। একে বলা হচ্ছে বাইং-শপিং ডিসঅর্ডার। তবে এ থেকে আপনি মুক্তি পেতে পারেন খুব সহজেই। জেনে নিন উপায়গুলো-

বিচিত্র এক মানসিক সমস্যা ‘শপাহলিক ডিজিজ’

নিজেকে বলুন সময় নেই: প্রথমেই আপনাকে যেটি করতে হবে তা হলো দৃঢ় সংকল্প করুন। আপনার যদি এমন কেনাকাটার ঝোঁক থাকে; তখন নিজের মনকে বোঝাতে থাকুন আপনার হাতে এখন শপিং মলে যাওয়ার সময় নেই। তবে যদি একবার মলেই পৌঁছেই যান তাহলে আর রক্ষা নেই। অহেতুক ব্যয় থেকে নিষ্কৃতি পাবেন না।

আবেগ নিয়ন্ত্রণ করুন: আবেগকে নিয়ন্ত্রণ করুন। এটি আপনার অহেতুক ব্যয়কে নিয়ন্ত্রণে রাখবে। যখনই আপনি কিছু কিনতে চাচ্ছেন অথচ তা এই মুহূর্তে আপনার প্রয়োজন না। তবে তা কেনা থেকে বিরত থাকুন।

কার্ড নয় ক্যাশ রাখুন: আপনার পার্সে কার্ড না রেখে নগদ টাকা রাখুন। এতে করে যে কোনো জিনিস কিনতে গেলে আপনার পার্স আপনাকে আটকে দিতে পারবে। প্রথমে এভাবে চলতে কষ্ট হলেও কিছুদিন পর অভ্যাস হয়ে যাবে।

শপিংয়ের বিকল্প ভাবুন: অন্য কিছু দিয়ে শপিংয়ের বিকল্প ভাবুন। কারণ এই আসক্তি আপনার অনেক ক্ষতির কারণ হতে পারে। আর তাই শপিংয়ের বিকল্প ভাবুন। কিছু কেনার আগে চিন্তা করুন আপনার এমন কিছু আছে কিনা যা দিয়ে এবারের মতো কাজ চালিয়ে নিতে পারবেন।

পরামর্শ করুন: আপনার প্রিয়জন এবং নিকটতম বন্ধুর সঙ্গে পরামর্শ করুন। তাদের কাছ থেকে আপনি সঠিক পথের সমর্থন পাবেন। তাই আপনার অহেতুক কেনাকাটা বা এই আসক্তি থেকে বিরত থাকতে প্রিয়জনের সাহায্য নিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
56 57 days 01 02 hours 51 52 minutes 32 33 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT