রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ২০ জানুয়ারি ২০২০, ৭ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

০১:১৯ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ রায়পুরে মাস ব্যাপী শিল্প ও পন্য মেলার উদ্ভোধন ◈ গৌরীপুরে বিশেষ অভিযানে গ্রেফতার ১১ ◈ চকরিয়া কোরক বিদ্যাপীঠের ঐতিহ্য ধরে রাখতে যা করা দরকার তাই করব- এমপি জাফর আলম ◈ বইমেলায় আসছে শাম্মী তুলতুলের ‘ভূত যখন বিজ্ঞানী’ ◈ ছাতকে কুরশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া প্রতিযোগিতার পুরুস্কার বিতরনী অনুষ্ঠিত ◈ ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস ◈ শাহরাস্তিতে পিতাকে কুপিয়ে হত্যা, গুরুতর আহত মা ◈ আগামীকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা জননেতা মাদার বখশ’র ৫৩ তম মৃত্যুবার্ষিকী ◈ নবীগঞ্জে আখল মিয়া’র পরিবারের সৌজন্যে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ ◈ কুড়িগ্রামে কুটির শিল্প পন্য মেলার উদ্বোধন

দশকের সবচেয়ে জনপ্রিয় তরুণী মালালা

প্রকাশিত : ০৪:৫৮ PM, ৮ জানুয়ারী ২০২০ Wednesday ৩৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

কখনো কাশ্মীর, কখনো শরণার্থী সমস্যা, কখনো নিজের দেশ পাকিস্তানে মেয়েদের শিক্ষা নিয়ে সরব ছিলেন মালালা ইউসুফজাই। এবার তার সাফল্যের মুকুটে যোগ হলো নতুন পালক। জাতিসংঘ ঘোষণা করেছে এই দশকের জনপ্রিয়তম তরুণী সর্বকনিষ্ঠ এই নোবেল জয়ী।

বন্দুকের নলের সামনে অকুতোভয় ছিলেন তিনি। দৃপ্ত কণ্ঠে ঘোষণা করেছিলেন, পড়াশোনা চলবেই। সেই লড়াই আজও চলছে।

জাতিসংঘ সম্প্রতি তাদের একটি প্রতিবেদনে উল্লেখ করেছে, বিশ্বব্যাপী নারীশিক্ষা অধিকারের পক্ষে এই দশকে মালালা যে ভূমিকা নিয়েছেন, তাতে তার ধারেকাছে আর কেউ নেই। বিশ্বে নারীদের অধিকার, মানবাধিকার লঙ্ঘিত হলেই গর্জে উঠেছেন মালালা। ভয় দেখিয়ে, আঘাত করেও তার এই লড়াইকে থামানো যায়নি। বরং এই তরুণীর লড়াই দেখে উৎসাহিত হয়েছেন বহু মানুষ।

সালটা ২০১২, ৯ অক্টোবর। মাত্র ১৩ বছর বয়সে তালিবান জঙ্গিদের গুলি লেগেছিল মালালার মাথায়। ঘটনা পাকিস্তানের সোয়াট উপত্যাকা। মেয়েটার অপরাধ একটাই। মেয়ে হয়ে স্কুলে গিয়েছে মালালা। তারপর টানা পাকিস্তান-ব্রিটেনের হাসপাতালের বেডে টানা ৪৯ দিনের যুদ্ধ। মৃত্যুকে হারিয়ে জীবনের ছন্দে ফিরেছিলেন মালালা। সবচেয়ে কম বয়সে নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন এই পাককন্যা। তালিবানি ফতোয়া উড়িয়ে জানিয়ে দিয়েছিল, পড়াশোনা চালিয়ে যাচ্ছেন তিনি ব্রিটেনে।

২২ বছর মালালাকে জাতিসংঘ তাকে শান্তির দূত হিসেবে নিয়োগ করেছে। পৃথিবীর যে প্রান্তে যখনই মানবাধিকার লঙ্ঘিত হয়, গর্জে ওঠেন মালালা। ‘বন্দুক নয়, কলমের জোর বেশি’, ‘শিশুর স্বার্থে শান্তি ফেরান’ ইত্যাদি মালালার নানা কথা নানা সময় ভাইরাল হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
56 57 days 01 02 hours 40 41 minutes 00 01 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT