রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ১৯ জানুয়ারি ২০২০, ৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

০৮:৪৭ পূর্বাহ্ণ

খালেদা জিয়ার সাজা কমানোর সুযোগ আছে: আইনমন্ত্রী

প্রকাশিত : ০৪:৫১ PM, ১৪ জানুয়ারী ২০২০ Tuesday ৮১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ফৌজদারী আইনে খালেদা জিয়ার সাজা কমানোর সুযোগ নেই তবে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করলে বিবেচনা করার সুযোগ আছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ দশজনকে মানবাধিকার পদক প্রদান অনুষ্ঠান শেষে এসব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী জানান, খালেদা জিয়া সরকারের কাছে আবেদন না করা পর্যন্ত, মন্ত্রী হিসেবে এ নিয়ে কোন মন্তব্য নয়।

তিনি বলেন, সরকার মানবাধিকার রক্ষায় বদ্ধপরিকর এবং সে অনুযায়ী কাজ করে যাচ্ছে। বাকপ্রকাশে, মতপ্রকাশে গণমাধ্যমের স্বাধীনতাই তার প্রমাণ।

মন্ত্রী আরও বলেন, সরকারের অর্জন অনেক তবে চ্যালেঞ্জও রয়েছে। কোন অবস্থাতেই বিচারহীনতার সংস্কৃতি রাখতে চায় না সরকার। একই অনুষ্ঠানে মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেন, মানবাধিকর্মীরা রাষ্ট্রের সহযোগী হতে চায়। একইসঙ্গে রাষ্ট্র যেন নারীবৈরী ও মানুষের স্বার্থবিরোধী অপশক্তির সাথে আপোষ না করে সে আহ্বান জানান তিনি।

এদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত বা সাজা কমিয়ে মুক্তি দেয়ার কোনো সুযোগ নেই। তারপরও আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার চাইলে বিষয়টি বিবেচনা করতে পারে।

মঙ্গলবার রাজধানীতে নিজ কার্যালয়ে সাজা স্থগিত করে বেগম জিয়ার মুক্তি চেয়ে তার আইনজীবীর দাবির বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে এ কথা বলেন তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, সাধারণত সাজা সাসপেন্ড করা হয় অনেকদিন সাজা খাটার পরে। সরকার বিশেষ বিবেচনায় এটা করে, করতে পারে। সে রকম কেস যদি তারা মেইক আউট করতে পারে, সেটা সরকারের ব্যাপার।

তিনি আরও বলেন, জেলখানায় যারা থাকেন এবং বহুদিন কারাভোগ করেন ৪০১ ধারা অনুযায়ী তাদের নানাবিধ বিবেচনায় রিমিশন দেয়া হয় এবং অনেক সময় স্থগিতও করা হয়। কিন্তু তারা যদি প্রমাণ করতে পারেন কেস মেক আউট করতে পারেন সে ব্যাপারে সরকার দেখবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
56 57 days 18 19 hours 12 13 minutes 30 31 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT